Home /News /life-style /
Apple: সত্যিটা জানলে ভুলেও সুপারমার্কেট থেকে কিনবেন না, আপেল নিয়ে এই কয়েকটা কথা না জানলেই নয়!

Apple: সত্যিটা জানলে ভুলেও সুপারমার্কেট থেকে কিনবেন না, আপেল নিয়ে এই কয়েকটা কথা না জানলেই নয়!

সত্যিটা জানলে ভুলেও সুপারমার্কেট থেকে কিনবেন না, আপেল নিয়ে এই কয়েকটা কথা না জানলেই নয়!

সত্যিটা জানলে ভুলেও সুপারমার্কেট থেকে কিনবেন না, আপেল নিয়ে এই কয়েকটা কথা না জানলেই নয়!

Interesting Facts about Apple: বলা হয়ে থাকে যে প্রতিদিন একটি আপেল খাওয়া মানে নিশ্চিত সুস্বাস্থ্যের অধিকারী হওয়া। তবে আমরা যে আপেলটি খাচ্ছি তা আসলেই স্বাস্থ্যকর কি না তা জানা খুবই জরুরি।

  • Share this:

#কলকাতা: বিশ্বের সবচেয়ে পছন্দসই ফলের মধ্যে আপেল অন্যতম। সাধারণত প্রতি ঋতুতে সুলভ আপেলকে স্বাস্থ্যকর বলেও মনে করেন চিকিৎসকরা। বলা হয়ে থাকে যে প্রতিদিন একটি আপেল খাওয়া মানে নিশ্চিত সুস্বাস্থ্যের অধিকারী হওয়া। তবে আমরা যে আপেলটি খাচ্ছি তা আসলেই স্বাস্থ্যকর কি না তা জানা খুবই জরুরি।

আপেল আমাদের পছন্দের ফল হওয়ার অন্যতম কারণ এর সুন্দর লাল রঙ। কিন্তু এই ফলের মরসুম সাধারণত অগাস্ট এবং নভেম্বর। অথচ তারপরেও আমরা সারা বছর দিব্যি বাজার থেকে আপেল কিনে এনে খাই। আসলে সিজনাল সময় আপেল তুলে এনে সেগুলিকে মোমের আস্তরণ দিয়ে ঢেকে দেওয়া হয়, এরপর গরম বাতাসে শুকানো হলে পরে এগুলিকে ঠান্ডা স্টোরেজে রাখা হয়। অর্থাৎ, সুপারমার্কেট থেকে যে আপেলগুলো আমরা তাজা হিসেবে নিয়ে আসি, সেগুলো আসলে ৬ মাস থেকে এক বছর বয়সী হতে পারে। এছাড়াও, আপেল সম্পর্কিত অনেক মজার তথ্য রয়েছে, যা আগে হয় তো আমরা শুনিনি।

আরও পড়ুন-স্ক্যাল্প অথবা ঘাড়ে আচমকা চুলকানি হলেই সাবধান, হতে পারে উকুন!

আপেলকে পারস্য সংস্কৃতিতে উর্বরতার প্রতীক হিসেবে বিবেচনা করা হয়। এছাড়াও ইংল্যান্ডের রীতি অনুযায়ী মেয়েরা এক সময়ে আপেলের খোসা ছাড়িয়ে তাঁদের পিছন দিকে ছুড়ে ফেলতেন, ছড়ানো খোসা যে বর্ণের আকার ধারণ করত, তা থেকে তাঁরা নিজেদের জীবনসঙ্গীর নাম নির্বাচন করতেন।

উনিশ শতকে, আমেরিকায় ১৪ হাজার জাতের আপেল জন্মাত। ধীরে ধীরে তাদের সংখ্যা কমতে কমতে বর্তমানে তা দাঁড়িয়েছে মাত্র ১০০-তে।

দ্য বটানি অফ ডিজায়ার অনুসারে, আঠারো এবং উনিশ শতকে আমেরিকায় আপেল দিয়ে পাইয়ের চেয়ে বেশি ভিনিগার তৈরি করা হত। এটি ওয়াইন, বিয়ার, কফি, চা বা জুসের বিকল্প হিসেবে ব্যবহৃত হত।

একটি বড় আপেলে ১১৫ ক্যালোরি এবং ৫ গ্রাম ফাইবার থাকে। শুধু তাই নয়, ফলের ভিতরে পলিফেনল এবং ফাইবার থাকে, যা আমাদের অন্ত্রের ব্যাকটেরিয়ায় ভারসাম্য বজায় রাখে। আপেলের বেশিরভাগ অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফাইবার এর খোসায় পাওয়া যায়। তাই খাওয়ার সময় খোসা সমেত খাওয়া উচিত।

আরও পড়ুন-বাগডোগরা বিমানবন্দরে রানওয়েতে ফের ফাটল ! বন্ধ উড়ান পরিষেবা, চরম হয়রানি যাত্রীদের

সাধারণত রসুন খাওয়ার পর যদি আপেল খাওয়া হয় তাহলে রসুনের গন্ধ চলে যায়। এতে উপস্থিত এনজাইমই রসুনের তীব্র গন্ধ কাটিয়ে দেয়।

আপেলের বৈজ্ঞানিক নাম মালাস ডোমেসিকা।

একটি আপেলের ভিতরে গড়ে ১০টি বীজ পাওয়া যায়।

আপেল যদি তাজা হয় তবে তাতে ২৫ শতাংশ জল থাকে এবং তখন জলে রাখলে তা ডুবে না গিয়ে বরং ভেসে থাকে।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Apple

পরবর্তী খবর