Home /News /life-style /
Reproductive Health: যৌনতায় আনন্দের কথা বেশি করে সামনে আনলে তবেই সফল হবে যৌনস্বাস্থ্য শিক্ষা: গবেষণা

Reproductive Health: যৌনতায় আনন্দের কথা বেশি করে সামনে আনলে তবেই সফল হবে যৌনস্বাস্থ্য শিক্ষা: গবেষণা

HIV in World: এখনও যৌন রোগ এবং এইচআইভির বিশ্বের অন্যতম বড়ো সংকট

  • Share this:

    #নয়াদিল্লি: যৌনতা সম্পর্কে সচেতন হওয়া বা যৌনরোগ (STD) প্রতিরোধ করা যতখানি গুরুত্বপূর্ণ ততখানিই জরুরি যৌনতা সম্পর্কে শিক্ষিত হওয়া। নতুন একটি গবেষণায় বলা হয়েছে, যে যৌন স্বাস্থ্যবিষয়ক (Reproductive Health) প্রোগ্রামগুলিতে যৌন ইচ্ছা এবং যৌন আনন্দ নিয়ে কথা বলা হয় সেগুলি যৌনতা সম্পর্কে মানুষের জ্ঞান এবং মনোভাবকে সমৃদ্ধ করে বেশি। ‘প্লস ওয়ান’ জার্নালে প্রকাশিত গবেষণাটিতে ২০০৫ থেকে ২০২০ পর্যন্ত তথ্য বিশ্লেষণ করে দেখা গিয়েছে যে এই ধরনের প্রোগ্রামগুলিতে যৌন আনন্দের বিষয়টি অন্তর্ভুক্ত করলে তা যৌনতার বিষয়ে মানুষের মনোভাব এবং নিরাপদ যৌন আচরণের উপর ইতিবাচক প্রভাব ফেলতে পারে।

    আরও পড়ুন- যৌনতায় বিশ্বসেরা গ্রিক-রা, কত নম্বরে রয়েছে ভারত? যা জানাচ্ছে সমীক্ষা

    যৌন ও প্রজনন স্বাস্থ্য (Reproductive Health) এবং অধিকার পরিষেবা ও কর্মসূচিতে প্রতি বছর বিশ্বজুড়ে কয়েক বিলিয়ন ডলার ব্যয় করা হয়। তবু এখনও যৌন রোগ এবং এইচআইভির বিশ্বের অন্যতম বড়ো সংকট। ‘দ্য প্লেজার প্রজেক্ট’ (The Pleasure Project)-এর গবেষকরা, WHO-এর যৌন ও প্রজনন স্বাস্থ্য বিভাগ STI/HIV ঝুঁকি হ্রাসকে লক্ষ্য রেখে ৩৩ টি বিষয় পর্যালোচনা করেছেন। পর্যালোচনায় প্রমাণিত যে, যৌন আনন্দের বিষয়টিকে সামনে এনে কথা বললে যৌন শিক্ষায় তা ইতিবাচক প্রভাব ফেলতে পারে। এতে অংশগ্রহণকারীদের আচরণ পরিবর্তনে আত্মবিশ্বাস আসে এবং কনডোম ব্যবহারের গুরুত্বটিও স্থাপিত হয়।

    গবেষকরা জানিয়েছেন, প্রজনন স্বাস্থ্য (Reproductive Health) নিয়ে কথা বলার সময়ও যৌনসুখকে অন্তর্ভুক্ত করা দরকার। যৌন স্বাস্থ্য এবং শিক্ষায় যৌনসুখ বিষয়টিকে এড়িয়ে চলতে গিয়ে যৌনতা বিষয়ে সঠিক শিক্ষাপ্রদান হচ্ছে না। কীভাবে যৌনশিক্ষাকে আরও যুক্তিগ্রাহ্য ও সংবেদনশীল করে তোলা যায় সে সম্পর্কে একটি মৌলিক পুনর্বিবেচনার আহ্বান জানিয়েছেন গবেষকরা।

    আরও পড়ুন- বিঘ্নিত যৌনজীবন? উচ্চরক্তচাপ এর কারণ নয় তো?

    গবেষকরা আরও বলেন, “নীতিনির্ধারক এবং প্রোগ্রাম ম্যানেজারদের স্বীকার করা উচিত যে যৌনসুখ যৌন আচরণের এক মূল চালিকাশক্তি এবং এটি যৌন ও প্রজনন স্বাস্থ্য শিক্ষায় অন্তর্ভুক্ত করলে ফলাফল ভালোই হবে।”

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Health Tips

    পরবর্তী খবর