Home /News /life-style /

Immunity : বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা! রোজ পাতে থাক শীতের এই তিন দানাশস্য

Immunity : বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা! রোজ পাতে থাক শীতের এই তিন দানাশস্য

File photo

File photo

Immunity : বিভিন্ন স্বাস্থ্য সুবিধা প্রদান করার পাশাপাশি ওজন কমাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

  • Share this:

#কলকাতা: শীতকালে শরীরের রোগ প্রতিরোধক ব্যবস্থা এবং রক্ত সঞ্চালন ভালো থাকা প্রয়োজন। শারীরিক কার্যকলাপের অভাব এবং প্রতিরোধক ক্ষমতা বৃদ্ধি করার জন্য শরীর খাবার খাওয়ার পর একধরনের তাপ উৎপন্ন করে। এই তাপ শারীরিক ওজন বৃদ্ধি করে যা নিয়ন্ত্রণে রাখতে ডায়েট মেনে চলতে হয়। শীতকালে খাদ্য তালিকায় জোয়ার, রাগি এবং বাজরার মতো গ্লুটেন মুক্ত দানাদার শস্য যুক্ত করলে তা বিভিন্ন স্বাস্থ্য সুবিধা প্রদান করার পাশাপাশি ওজন কমাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এই দানাদার শস্যের স্বাস্থ্য সুবিধা নিয়ে বিস্তারিত আলোচনা করা হল।

বাজরা

বাজরা হল প্রোটিন সমৃদ্ধ একটি শস্য যা পেশি মজবুত করতে সাহায্য করে। চর্বিহীন পেশি শারীরিক ওজন হ্রাস প্রক্রিয়ার সাফল্যের লক্ষণ। বাজরাতে উপস্থিত ফাইবার জলের সঙ্গে মিশে জেলির মতো থকথকে উপাদান তৈরি করে যা পেটে অনেকক্ষণ থাকে। এই খাবার খাওয়ার পর পূর্ণতার বোধ আসে এবং ঘন ঘন খিদে পাওয়া কমে যায়। এছাড়া, ফাইবার হজম এবং বিপাককেও সাহায্য করে যার ফলে ওজন কমানো আরও সহজ হয়ে যায়। বাজরা রক্তে গ্লুকোজের মাত্রা এবং কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

আরও পড়ুন- এই ৩ সুপারফুড বেশি খাচ্ছেন নাকি? এখনই রাশ টানতে বলছে আয়ুর্বেদ, নাহলে স্বাস্থ্যহানি হতে পারে

রাগি

রাগি হল এমন একটি দানাদার শস্য যার মধ্যে প্রচুর পরিমানে প্রোটিন ও ক্যালসিয়াম থাকে। যে সমস্ত নিরামিষভোজী শুধুমাত্র শরীরে ক্যালসিয়ামের মাত্রা ঠিক রাখতে আমিষ খান বা আমিষ খেতে অস্বীকার করেন, রাগি তাঁদের জন্য একটি উপযুক্ত বিকল্প। রাগি শস্যে যে পরিমাণ ভিটামিন এবং খনিজ উপাদান উপস্থিত থাকে তা শরীরীকে সুস্থ রাখার পাশাপাশি রক্তাল্পতা প্রতিরোধে সহায়তা করে। শীতকালে শুষ্ক ত্বক এবং চুল পড়া আটকাতেও রাগি শস্য খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

আরও পড়ুন- শুষ্ক, সেনসিটিভ বা তৈলাক্ত, সব ধরনের ত্বকে শীতের যত্নে দিন গোলাপজল

জোয়ার

এই দানাদার শস্যকে পুষ্টির আঁতুড় ঘর বলা হয় কারণে এতে ভিটামিন বB, ক্যালসিয়াম, আয়রন, ফসফরাস এবং ফাইবার থাকে যা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। জোয়ারে প্রচুর পরিমানে অ্যান্টিঅক্সিড্যান্টও উপস্থিত থাকে যা ক্যানসারের মতো রোগের শারীরিক প্রতিরোধক ক্ষমতা বৃদ্ধি করে। এটি গ্লুটেন মুক্ত স্বাস্থ্যকর একটি খাবার যা রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং হৃদয়ের স্বাস্থ্যের উন্নতি করে। শীতকালে ডায়েটে জোয়ার থাকলে সাধারণ জ্বর-সর্দি জাতীয় ভাইরাল ফ্লু থেকেও দূরে থাকা যায়।

Published by:Swaralipi Dasgupta
First published:

Tags: Immunity, Immunity booster

পরবর্তী খবর