Home /News /life-style /
Washing Clothes || সহজ শুকোয় না, ছাড়ে না ভেজা গন্ধ! জেনে নিন এই বর্ষায় জামাকাপড় পরিষ্কার রাখার সহজ উপায়

Washing Clothes || সহজ শুকোয় না, ছাড়ে না ভেজা গন্ধ! জেনে নিন এই বর্ষায় জামাকাপড় পরিষ্কার রাখার সহজ উপায়

Washing Clothes || চিন্তা নেই, বর্ষায় জামাকাপড় পরিষ্কার এবং হাইজিনিক রাখার হদিশ বাতলে দেওয়া হল এখানে।

  • Share this:

বর্ষাকালে জামাকাপড় শুকোনো এক ঝক্কির কাজ। একে তো রোদের দেখা নেই। তার ওপর ঘ্যানঘ্যানে বৃষ্টি। ফলে ঘরের মধ্যেই দড়ি টাঙিয়ে মেলতে হয় কাপড়জামা। কিন্তু তার পরেও যে ভালোভাবে শুকোয় তা নয়। ফলে বর্ষাকালে জামাকাপড়ে একটা স্যাঁতস্যাঁতে ভাব থাকে। এতে দুর্গন্ধ তো হয়ই, ফাঙ্গাস হয়ে যাওয়ার ভয়ও থাকে। তাহলে উপায়? চিন্তা নেই, বর্ষায় জামাকাপড় পরিষ্কার এবং হাইজিনিক রাখার হদিশ বাতলে দেওয়া হল এখানে।

তৎক্ষণাৎ কাচা:

বর্ষায় বাইরে বেরোলে ভেজার সম্ভাবনা ১০০ শতাংশ। সে যতই ছাতা থাকুক। তাছাড়া মুষলধারে বৃষ্টি হলে ছাতা থোড়াই সামলাতে পারে! কিন্তু অনেকেই ভেজা জামাকাপড় লন্ড্রির ঝুরিতে রেখে দেন। একসঙ্গে কয়েকটা জমলে তারপর কাচতে দেবেন। এতেই দুর্গন্ধ ছড়ায়। বর্ষায় ভিজে বাড়িতে এলে তৎক্ষণাৎ জামাকাপড় ধুয়ে ফেলা উচিত। এতে ময়লা এবং জীবাণু বাসা বাঁধতে পারবে না, দুর্গন্ধ থাকবে না কাপড়েও।

ইস্ত্রি করতে হবে:

কাপড় শুকিয়ে গেলেই সেটা ভাঁজ করে আলমারিতে তুলে রাখেন অনেকেই। বর্ষাকালে এমনটা নৈব নৈব চ। জামাকাপড়কে সম্পূর্ণ আর্দ্রতামুক্ত করতে শুকনোর পর ইস্ত্রি করে নিতে হবে, বিশেষ করে বিছানার চাদর বা শাড়ি অর্থাৎ বড় কাপড়।

আরও পড়ুন :  বর্ষায় চুলের খুসকির সমস্যায় জেরবার? রইল সহজ ঘরোয়া টোটকা

ন্যাপথলিন:

বর্ষায় ভেজা জামাকাপড়, জুতো-মোজা কিংবা কার্পেটের বোঁটকা গন্ধ প্রাণ অতিষ্ঠ করে তোলে। ভেজা জামাকাপড়ের সঙ্গে আবহাওয়ার বাড়তি আর্দ্রতার কারণেই এমনটা হয়। এজন্য সবচেয়ে ভালো এবং সহজ উপায় হল, জামাকাপড়ে ন্যাপথলি দেওয়া। এটা শুধু বাতাসের আর্দ্রতা শোষণ করে না, জামাকাপড়েও সুন্দর গন্ধ ছড়িয়ে দেয়।

সুগন্ধযুক্ত ডিটারজেন্ট ব্যবহার:

বর্ষাকালে সুগন্ধযুক্ত ডিটারজেন্ট ব্যবহার - এটা খুব সহজ কিন্তু বিস্ময়কর কাজ করে। মাসকাবারি জিনিসপত্রের সঙ্গেই ডিটারজেন্ট আসে। তবে বর্ষাকালে সুগন্ধযুক্ত ডিটারজেন্ট কেনাটাই বুদ্ধিমানের কাজ। স্টেশনারি দোকানিকে বললে সেই দেবে, নিজের পছন্দ মতো সুগন্ধও বেছে নেওয়া যায়।

আরও পড়ুন :  ঋতুস্রাবের সময় স্বমেহন কেন করা ভাল, জানুন কারণ

কাপড় পুরোপুরি শুকোতে দিন:

জামাকাপড় ভেজার সঙ্গে সঙ্গেই যদি শুকিয়ে যেত, আহা কী ভালোই না হত! দুর্ভাগ্যক্রমে এমনটা হওয়ার জো নেই। এ জন্য ধৈর্য ধরে অপেক্ষা করতে হবে। বর্ষাকাল মানে বাতাসে অতিরিক্ত আর্দ্রতা। তাই জামাকাপড় শুকিয়ে যাওয়ার পরেও কয়েক ঘণ্টা অপেক্ষা করতে হবে। এতে স্যাঁতস্যাঁতে ভাবটা থাকবে না। অনেকে জামাকাপড় পাট করার আগে একবার ড্রায়ায় বুলিয়ে নেন। এটাও করা যায়।

ওয়াশিং মেশিন ডিওডোরাইজ:

জামাকাপড়ের দুর্গন্ধ থেকে মুক্তি পেতে চাইলে ওয়াশিং মেশিনটা একবার ডিওডোরাইজ করে নেওয়াই বুদ্ধিমানের কাজ। এ জন্য খুব বেশি খাটাখাটুনির দরকার নেই। শুধু বেকিং পাউডার দিয়ে ওয়াশিং মেশিনের ভিতরটা একবার ধুয়ে নিতে হবে। এটা শুধু ওয়াশিং মেশিনকে পরিষ্কার করবে তাই নয়, ড্রামের ভিতরের সোঁদা গন্ধও তাড়াবে।

Published by:Rachana Majumder
First published:

Tags: Clothes, Washing Tips

পরবর্তী খবর