Home /News /life-style /
Perfume Spray: প্রত্যেকের শরীরের গন্ধ আলাদা; নিজের প্রয়োজন বুঝে সঠিক পারফিউম বাছাই করবেন কীভাবে?

Perfume Spray: প্রত্যেকের শরীরের গন্ধ আলাদা; নিজের প্রয়োজন বুঝে সঠিক পারফিউম বাছাই করবেন কীভাবে?

Perfect Perfume for Body: নিখুঁত পারফিউম বাছাইয়ের কিছু কৌশল আছে। সে সব দেখে নেওয়া যাক একনজরে।

  • Share this:

#নয়াদিল্লি: ‘বললে রাজা, মন্ত্রী তোমার জামায় কেন গন্ধ?/ মন্ত্রী বলে, এসেন্স দিছি – গন্ধ তো নয় মন্দ’। সুকুমার রায়ের ‘গন্ধ বিচার’ কবিতায় ‘উৎকট’ গন্ধ শুঁকে রাজার কী অবস্থা হয়েছিল, তা তো সকলেরই জানা। বাসে-ট্রেনে আমাদের নাকেও এমন গন্ধ আসে। আর সে সব থেকে বাঁচতে গাদা গাদা সেন্ট, পারফিউম, বডি স্প্রে (Perfume Spray) ব্যবহার করি আমরা।

এক একজনের এক এক রকম গন্ধ পছন্দ। কেউ ভালোবাসেন মিস্ট, কেউ কোলন। বাজারে নানারকম সুগন্ধী পাওয়া যায়। পারফিউম, কোলন, ওডি পারফিউম, আরও কত কী! সে সব কিনতে গিয়ে একটু দ্বিধাগ্রস্ত হয়ে পড়েন অনেকেই। কোনটা ছেড়ে কোনটা কেনা যায় তা বাছতে গিয়েই হিমশিম অবস্থা। পারফিউমের (Perfume Spray) তফাত হয় সুগন্ধীর নিরিখেই। কতটা এসেন্স বা সুগন্ধী রয়েছে সেই অনুযায়ী আলাদা নাম হয়। দামও বদলে যায়। নিখুঁত পারফিউম বাছাইয়ের কিছু কৌশল আছে। সে সব দেখে নেওয়া যাক একনজরে।

আরও পড়ুন- কাশ্মীর ফাইলসকে ব্যঙ্গ, কেজরিওয়ালকে 'প্রফেশনাল অ্যাবিউজার' বলে আক্রমণ বিবেকের!

প্রতিটা পারফিউমের (Perfume Spray) বিভিন্ন নোট থাকে। তা দিয়েই সুগন্ধ তৈরি হয়। এই নোটগুলো তিন রকমের। বেস, টপ বা হেড এবং মিডল বা হার্ট নোট নামে পরিচিত। ভালো গন্ধ তৈরি করতে এই তিন রকমের নোট একসঙ্গে কাজ করে। কিছু পারফিউমে গোলাপ, গার্ডেনিয়া বা জেরানিয়ামের মতো সুগন্ধযুক্ত নোট থাকে। কিছু পারফিউমে আবার সাইট্রাস বা আপেলের মতো সুগন্ধ থাকে। কিছু দামি পারফিউম আছে যার খুব হালকা গন্ধ। কোনওটা দারুচিনির মতো কোনওটা আবার স্টার অ্যানিসের সুগন্ধযুক্ত।

পারফিউমে (Perfume Spray) এসেন্সের পরিমাণ থাকে সবচেয়ে বেশি। সুগন্ধির নির্যাস আরও খোলতাই হয় অ্যালকোহল আর তেলের গুণে। কোনও সুগন্ধিতে এসেন্সের পরিমাণের চেয়ে অ্যালকোহল কিংবা তেল বেশি হলে, তার দাম তুলনামূলক ভাবে কম হয়। সেই অনুযায়ী পারফিউমের পরের ধাপে একে একে ও ডি পারফিউম, ও ডি টয়লেট এবং ও ডি কোলন আসে।

আরও পড়ুন- দীর্ঘক্ষণ মাস্ক পরে বাড়ছে ত্বকের সমস্যা, এই গরমে শিশুদের মাস্ক বিধি শিথিলের দাবি

তফাত আছে সুগন্ধি লাগানোর সময়ও। সকালের দিকে রোদের মধ্যে বেরোলে পারফিউম একেবারেই চলবে না। তখন বরং কোলন বেশ আরামদায়ক। একটা রিফ্রেশমেন্ট দেবে। আবার রাতের অনুষ্ঠানের জন্য পারফিউম বেশ ভাল। ত্বক অনুযায়ী গন্ধ বাছাই করা উচিত। যে গন্ধটা বন্ধু বা বান্ধবীকে মানিয়েছে, সেটা যে অন্য কারও ক্ষেত্রেও মানাবে এমন নয় কিন্তু। আসলে সেনসিটিভিটি অনুযায়ী এই তফাতটা হয়। যাঁদের বেশি ঘাম হয়, তাঁদের জন্য স্যুটেবল পারফিউম (Perfume Spray) অন্যদের চেয়ে আলাদা।

Published by:Madhurima Dutta
First published:

Tags: Perfume, Summer

পরবর্তী খবর