Home /News /life-style /
Pre Wedding Skin Care Tips: বিয়ের দিন চাই নিখুঁত ত্বক, উজ্জ্বল চুল; কীভাবে আগে থেকেই প্রস্তুতি নেবেন দেখে নিন!

Pre Wedding Skin Care Tips: বিয়ের দিন চাই নিখুঁত ত্বক, উজ্জ্বল চুল; কীভাবে আগে থেকেই প্রস্তুতি নেবেন দেখে নিন!

Bridal Skin Care Tips

Bridal Skin Care Tips

Pre Wedding Hair Care Tips: নিখুঁত হয়ে উঠতে চুল এবং ত্বক চর্চা নিয়ে কিছু টিপস এখানে দেওয়া হল।

  • Share this:

#নয়াদিল্লি: বিয়ের দিনটা অনেক মেয়ের কাছেই স্পেশ্যাল। নববধূ হওয়ার এই দিনে সবার নজর থাকবে তাঁর দিকেই। তাই বিয়ের দিনের জন্য চাই আগাম প্রস্তুতি। চুল থেকে ত্বক, সব করতে হবে ঝকঝকে। বিয়ের বিশেষ দিনের জন্য প্রস্তুতি শুরু করতে হয় কয়েক মাস আগে থেকেই। তবেই সেই দিনে মিলবে কাঙ্ক্ষিত ফল। নিখুঁত হয়ে উঠতে চুল এবং ত্বক চর্চা নিয়ে কিছু টিপস এখানে দেওয়া হল।

আরও পড়ুন- উত্তাল শ্রীলঙ্কা! হাজারে হাজারে বিক্ষোভকারীর হামলা রাষ্ট্রপতির বাসভবনে!

ত্বক চর্চার টিপস: শরীরের সবচেয়ে সংবেদনশীল অংশ হল ত্বক। তাই এর বিশেষ যত্নের প্রয়োজন। ত্বক যাতে শুষ্ক না হয়ে যায়, আবার তৈলাক্তও না হয় এবং ইউভি রশ্মি প্রতিরোধ করতে পারে, এই তিনটি জিনিসের দিকে বিশেষ নজর দিতে হবে। নাহলে ত্বকে দেখা দেবে বলিরেখা, কালো দাগ। এ জন্য সকালে ঘুম থেকে উঠে দরকার প্রাকৃতিক ক্লিনজার। প্রতিদিন স্নানের পর প্রয়োজন হবে ময়েশ্চারাইজারের। এবং সব শেষে লাগবে ভালো লোশন এবং সানস্ক্রিন। এটা সূর্যের ক্ষতিকারক প্রভাব থেকে ত্বকের কোষগুলিকে রক্ষা করবে।

এক্সফোলিয়েটর: এর সঙ্গে চাই এক্সফোলিয়েটর। প্রাকৃতিক উপাদানে এক্সফোলিয়েট করতে চাইলে কমলালেবুর খোসায় ৫ চামচ চন্দন এবং গোলাপ জল দিয়ে সপ্তাহে ৩ বার ব্যবহার করা যায়।

পর্যাপ্ত ঘুম: প্রতি রাতে ৬ থেকে ৮ ঘণ্টা ঘুম শরীরের জন্য জরুরি। এটা শুধু সামগ্রিক স্বাস্থ্য বজায় রাখে তাই নয়, ত্বককে হাইড্রেটেড এবং পুনরুজ্জীবিত করে। তাছাড়া শরীর পর্যাপ্ত বিশ্রাম পেলে ডার্ক সার্কেলগুলো প্রাকৃতিকভাবেই মিলিয়ে যায়। অন্য কিছু করার দরকার পড়ে না। একই সঙ্গে হরমোনের ভারসাম্যও বজায় থাকে।

সুষম স্বাস্থ্যকর খাদ্য: সুপারফুড ত্বকের উজ্জ্বলতা পাওয়ার দুর্দান্ত উপায়। ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্টে পূর্ণ সুষম খাদ্য গ্রহণ করলে বেশিরভাগ ত্বকের সমস্যা এমনিই সমাধান হয়ে যাবে। এই সময়টা চিপস, চকোলেট এবং চিনিযুক্ত জাঙ্ক ফুড এড়িয়ে চলাই ভালো। এর সঙ্গে প্রতিদিন ১২ থেকে ১৫ গ্লাস জল পানের পরামর্শ দেন চিকিৎসকরা।

আরও পড়ুন- দেশে এই মুহূর্তে করোনা আক্রান্ত ১,২৫,০২৮! একদিনে সংক্রমণ বেড়ে ১৮,৮৪০, মৃত ৪৩

নিয়মিত ফেসিয়াল: বিয়ের অন্তত দু’মাস আগে থেকে প্রতিদিন ফেসিয়াল করতে হবে। এ জন্য প্রাকৃতিক এবং ঘরোয়া উপাদান বেছে নেওয়ার পরামর্শ দেওয়া হয়।

মানসিক চাপ নিয়ন্ত্রণ: যোগ ব্যায়াম শরীর সুস্থ রাখতে এবং মানসিক চাপ নিয়ন্ত্রণ করার একটি দুর্দান্ত উপায়।

চুলের যত্নে: নববধূর জন্য স্বাস্থ্যকর এবং সুন্দর চুল গুরুত্বপূর্ণ। এ জন্য বিয়ের ২-৩ মাস আগে থেকে স্পা ট্রিটমেন্ট খুব কাজে আসে। ভালো কন্ডিশনার ব্যবহারের পরামর্শও দেন বিশেষজ্ঞরা। মাথার ত্বক তৈলাক্ত হলে অতিরিক্ত সিবাম থেকে মুক্তি পেতে এক্সফোলিয়েশন ট্রিটমেন্টও নেওয়া যায়।

Published by:Madhurima Dutta
First published:

Tags: Bridal Skin Care, Pre wedding hair care

পরবর্তী খবর