Home /News /life-style /
Diabetes| Tomato's|| ডায়াবেটিস রোগীদের ডায়াবেটিসের মাত্রা নিয়ন্ত্রণ করবে টম্যাটো? জানেন কীভাবে?

Diabetes| Tomato's|| ডায়াবেটিস রোগীদের ডায়াবেটিসের মাত্রা নিয়ন্ত্রণ করবে টম্যাটো? জানেন কীভাবে?

টমেটো। সংগৃহীত ছবি।

টমেটো। সংগৃহীত ছবি।

How eating tomatoes can help manage blood sugar: প্রতিদিনের খাদ্যতালিকায় টম্যাটো যোগ করলে প্রাকৃতিকভাবে ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে।

  • Share this:

#নয়াদিল্লি: কোনটা খাওয়া উচিত আর কোনটা নয়? ডায়াবেটিস আক্রান্ত রোগীদের মনে অহরহ ঘোরে এই দুটো প্রশ্ন। রক্তে শর্করার মাত্রা বেড়ে গেলে জীবন থেকে অনেক খাবারই ছেঁটে ফেলতে হয়। ত্যাগ করতে হতে পারে প্রিয় পদও। খাবার নিয়ে ডাক্তারের বিধিনিষেধও থাকে। ফলে সবসময় মনে একটা সংশয় কাজ করে, এটা খাওয়া ঠিক হবে তো!

ডায়াবেটিস আক্রান্তের নিরিখে ভারত বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দেশ। ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চের রিপোর্ট অনুসারে, গত কয়েক দশকে ভারতে ডায়াবেটিস আক্রান্তের সংখ্যা ১৫০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

অস্বাস্থ্যকর জীবনযাত্রার কারণেই ডায়াবেটিসে আক্রান্ত হন বেশিরভাগ মানুষ। কিছু ক্ষেত্রে অবশ্য বংশগত কারণও এই রোগের জন্য দায়ী। চিকিৎসকরা বলেন, সঠিক খাবার, ব্যায়াম এবং পর্যাপ্ত ঘুমের ভারসাম্য বজায় রাখলেই ডায়াবেটিসকে নিয়ন্ত্রণে আনা সম্ভব। ডায়াবেটিসে সঠিক ডায়েট সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এবং এই কারণেই প্রতিদিনের খাদ্যতালিকায় টম্যাটো যোগ করলে প্রাকৃতিকভাবে ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে।

আরও পড়ুন: মাঝে মধ্যেই কানে, মাথায় ঝিঁঝিঁর মতো শব্দ শুনছেন! কীসের আশঙ্কায় চিকিৎসকরা? পরিত্রাণের উপায় কী?

টম্যাটো কি সত্যিই ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে পারে: এদেশের রান্নায় ঝালে, ঝোলে, অম্বলে টম্যাটো থাকেই। ডায়াবেটিস রোগীদের কাছে এটা আশীর্বাদস্বরূপ। পুষ্টিগুণে ভরপুর টম্যাটো ডায়াবেটিস নিয়ন্ত্রণে কার্যকরী ভূমিকা পালন করে। এই সবজি ভিটামিন সি, পটাশিয়াম এবং লাইকোপেন সমৃদ্ধ, যা অ্যান্টি-অক্সিডেন্ট এবং কোষ মেরামত করতে সাহায্য করে, হার্টের স্বাস্থ্য ভালো রাখে এবং স্ট্রোকের ঝুঁকি কমায়। রান্নায় টম্যাটো কীভাবে প্রাকৃতিকভাবে ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণ করে, তা নিয়ে আলোচনা করা হল।

টম্যাটো কীভাবে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে: টম্যাটো ডায়েটারি ফাইবারে পরিপূর্ণ। এই সবজি খেলে বহুক্ষণ পেট ভর্তি থাকে। ফলে দীর্ঘক্ষণ খিদে পায় না। ডায়াবেটিস আক্রান্ত ব্যক্তিদের পরিশ্রুত কার্বোহাইড্রেট এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয়। কারণ এটা তৎক্ষণাৎ রক্তে চিনির মাত্রা বাড়িয়ে দেয়। এই সবজিতে পিউরিন নামের অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে, যা রক্তে চিনির মাত্রা নিয়ন্ত্রণ করে। অন্য দিকে, টম্যাটো স্টার্চবিহীন, ফলে ডায়াবেটিস রোগীদের জন্য উপযুক্ত। এ ছাড়া টম্যাটোর গ্লাইসেমিক সূচক অত্যন্ত কম। ১০০ গ্রাম টম্যাটোর গ্লাইসেমিক সূচক ২৩, যার ফলে টম্যাটোকে ডায়াবেটিস রোগীদের বন্ধু সবজি হিসেবে ধরা হয়।

ডায়েটে কীভাবে রাখা যায় টম্যাটো: ফল বা শাকসবজি রান্না করলে পুষ্টিগুণ কমে যায়। তাই কাঁচা খাওয়াই সবচেয়ে ভাল। এ জন্য স্যালাড, জুস, স্মুদি, ঠান্ডা স্যুপ বা স্যান্ডউইচের সঙ্গে টম্যাটো খাওয়া যায়।

রেসিপি- দ্রুত টম্যাটো স্মুদি তৈরি করতে ১টি বড় টম্যাটো, ১/২ কাপ গ্রেট করা গাজর, ৩-৪টি ধনে পাতা, ১/২ ইঞ্চি আদা এবং ২ চা চামচ লেবুর রস ভাল করে মিশিয়ে তাতে নুন এবং মরিচ দিয়ে খেতে হবে।

Published by:Shubhagata Dey
First published:

Tags: Diabetics, Tomato

পরবর্তী খবর