Home /News /life-style /
Holi 2022: বাড়িতেই হোলির পার্টি? রইল ঘর সাজানোর রঙিন ৫টি টিপস

Holi 2022: বাড়িতেই হোলির পার্টি? রইল ঘর সাজানোর রঙিন ৫টি টিপস

Representative Image

Representative Image

5 Home Decor Ideas For A Colourful Holi: বাড়িকেও সাজিয়ে তুলতে হয় নতুন করে। বিশেষ করে খেয়াল রাখতে হয় সেই গৃহসজ্জাতেও যেন থাকে রঙের ছোঁয়া।

  • Share this:

#কলকাতা: ‘রঙ যেন মোর মর্মে লাগে, আমার সকল কর্মে লাগে’। রঙে রঙে রঙিন হওয়ার উৎসব হোলি। বসন্তের আগমনকে স্মরণীয় করে রাখার উৎসব হোলি। এ যেন জীবনেরই উদযাপন। রঙ, আবির, মঠ, ফুটকড়াই এবং অবশ্যই ভাঙ (Holi 2022)।

এমন দিনে বাড়িতেও অনেক বন্ধুবান্ধব আসেন। পরিবারের সদস্যরাও শুভেচ্ছা বিনিময় করেন। অনেকে আবার বাড়িতেই হোলি বা দোলের পার্টিও দেন। অতিথি সমাগম হয়। এমন পরিকল্পনা থাকলে বাড়িকেও সাজিয়ে তুলতে হয় নতুন করে। বিশেষ করে খেয়াল রাখতে হয় সেই গৃহসজ্জাতেও যেন থাকে রঙের ছোঁয়া। এখানে তেমনই টিপস শেয়ার করা হল (5 Home Decor Ideas For A Colourful Holi)।

দরজা-জানলার পর্দা থেকে সোফার কুশন: হোলি মানে রঙের মেলা। কতই না তার শেড। গৃহসজ্জাতে সেই ছোঁয়া আনতে চাইলে চিরাচরিত দরজা-জানলার পর্দা, টেবিল ক্লথ, সোফার কুশনের কাপড়ের বদলে সেখানে থাকুক বাহারি রঙের কাপড়। যার প্রতিফলন ছড়িয়ে পড়বে গোটা ঘরে। রঙিন ডোরম্যাট বা কার্পেটও ব্যবহার করা যায়। গোটা বাড়ি যেন হেসে উঠবে উৎসবে।

আরও পড়ুন-Holi 2022: হোলিতে আপনিই হয়ে উঠুন মধ্যমণি, সাজুন একেবারে অন্যরকম

রঙবেরঙের ফুল আর ফুলদানি: মেজাজটাই তো আসল রাজা। তাই সেই মেজাজ আনতে ঘর ভরে উঠুক রঙবেরঙের ফুলে। লিলি, অর্কিড, গোলাপ, গাঁদার মতো তাজা এবং রঙিন ফুল দিয়ে সেজে উঠুক ঘর। ঢোকার মুখে দরজার কাছে, বারান্দায়, সিঁড়ির লবি সুন্দর করে সাজানো যায় ফুলে ফুলে। শৈল্পিক ওয়াল হ্যাঙ্গিংস, মিনিয়েচার লাইট, রঙিন ফুলদানি বাড়ির উৎসবের মেজাজটাকেই বাড়িয়ে দেয় কয়েক গুণ ।

ছোট্ট বার: পানীয় ছাড়া কি আর হুল্লোড় জমে। সে ঠান্ডা শরবতই হোক কিংবা সফট ড্রিঙ্ক। তাছাড়া হোলিতে ভাঙের শরবত খাওয়ার রেওয়াজ কিন্তু বহু প্রাচীন। অনেকে হার্ড ড্রিঙ্কও পছন্দ করেন। তাঁদের জন্য ছোট বার সেট আপ করা দারুণ পরিকল্পনা। কতটা জায়গা পাওয়া যাবে তার উপর ভিত্তি করে একটা টেবিল বা কাবার্ডের তাক বেছে নেওয়া যায়। পানীয়ের রঙে ঘর তখন রঙিন হয়ে উঠবে।

আরও পড়ুন-গরম বাড়লে উপদ্রব তুঙ্গে উঠবে মাছির, জেনে নিন রেহাই মিলবে কী ভাবে ?

সৃজনশীল ও শৈল্পিক: উৎসবে আলপনা থাকবে না তা হয় না। হোলি বাদ যায় কেন? রঙ বা আবির দিয়েই বারান্দা বা মেঝেতে বানিয়ে ফেলা যায় রঙিন আলপনা। অতিথিদের স্বাগত জানাতে দরজার সামনেও করা যায়। ঘরের দেওয়ালে টাঙানো হাতে আঁকা কোনও ছবি। তবে হ্যাঁ, সেটা যেন রঙিন হয়।

ঘরের কোণ: রঙের উৎসবকে স্মরণীয় করে রাখতে ঘরের কোণে বানিয়ে ফেলা যায় সেলফি ওয়াল। ঝালরের পর্দা দিয়ে, ফুলের ব্যাকড্রপে তা হয়ে উঠবে আদর্শ। সঙ্গে রঙবেরঙের বেলুন দিয়েও সাজানো যায়। খোলা লন বা বাগান থাকলে তো কথাই নেই। তবে হ্যাঁ, পরিবেশ এবং ত্বকের খেয়াল রাখতে রঙ যাতে জৈব ও পরিবেশবান্ধব হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Holi 2022, Home Decor Tips

পরবর্তী খবর