Home /News /life-style /
House Flies: গরম বাড়লে উপদ্রব তুঙ্গে উঠবে মাছির, জেনে নিন রেহাই মিলবে কী ভাবে ?

House Flies: গরম বাড়লে উপদ্রব তুঙ্গে উঠবে মাছির, জেনে নিন রেহাই মিলবে কী ভাবে ?

গরম বাড়লে উপদ্রব তুঙ্গে উঠবে মাছির, জেনে নিন রেহাই মিলবে কী ভাবে ?

গরম বাড়লে উপদ্রব তুঙ্গে উঠবে মাছির, জেনে নিন রেহাই মিলবে কী ভাবে ?

How to get rid of House Flies: জেনে নেওয়া যাক কিভাবে মাছির উপদ্রব থেকে মুশকিল আসানের উপায় ৷

  • Share this:

    #কলকাতা: সবে শীত পেরিয়ে গরম পড়তে চলেছে। কিন্তু গরম পড়লেই তো আর রক্ষা নেই। বাড়ির আনাচে কানাচে শুরু হবে মাছির উপদ্রব।জেনে নেওয়া যাক কিভাবে মাছির উপদ্রব থেকে মুশকিল আসানের উপায় (How to get rid of House Flies)।

    বিশেষজ্ঞরা জানিয়েছেন, মাছি মূলত ভিজে, ঠাণ্ডা, স্যাঁতসেঁতে জায়গা বেশি পছন্দ করে। বাড়িতে ব্যবহৃত গুড়, চিনি, রসালো ফল- শাকসবজি, মাছ-মাংস ছাড়াও একাধিক জিনিসকে মাছি তাদের আহারের বস্তু হিসাবে বেছে নেয়। বাড়ির চারিদিকে ভেষজ ফুল এবং গাছ লাগিয়ে মাছির উপদ্রব ঠেকানো সম্ভব (Housefly) । যেমন বাড়িতে তুলসী, পুদিনা, গাঁদা, ল্যাভেন্ডার, তেজপাতা, ক্যাটনিপ ইত্যাদি গাছ লাগানো যায়। এই ভেষজগুলির গন্ধে বাড়ি থেকে মাছি পালিয়ে যাবে চটজলদি।

    আরও পড়ুন-নিছক সংস্কার নয়, বাড়ির প্রবেশপথে লেবু-লঙ্কা ঝুলিয়ে রাখার বৈজ্ঞানিক কারণ জানেন কি?

    এছাড়াও বাড়িতে ভিনিগার এবং বাসন মাজার তরল সাবানের মিশ্রণ ব্যবহার করা যায়। বাড়িতে এক গ্লাস ভিনিগারের মধ্যে দু চার ফোঁটা বাসন মাজা সাবানের ফোঁটা ফেলে দিয়ে গ্লাসটিকে বাড়ির রান্নাঘরের রেখে দিতে হবে। ওই গন্ধ মাছিকে আকর্ষণ করবে। মাছি ওই গ্লাসের কাছে গেলেই ডুবে মরবে প্রতিক্রিয়ায়।

    এছাড়াও বাড়িতে মাছির উপদ্রব খুব বেশি হলে পাইরেথ্রিন-ভিত্তিক কীটনাশক ব্যবহার করা যায়। ঘরের কয়েকটি নির্দিষ্ট স্থানে কী নাশক ছড়িয়ে জানলা-দরজা বন্ধ করে দিতে হবে।

    এছাড়াও মাছি তাড়াতে ঘরের ভিতরে পেপার স্প্রে ব্যবহার করা যায়। তাতে মরিচের উগ্র গন্ধে ঘর থেকে পালিয়ে যাবে মাছি।

    আরও পড়ুন-টিকটিকির উৎপাত? বাড়ি থেকে দূর হবে সহজেই, কাজে লাগান এই উপায়গুলো

    মাছি ধরার জন্য ফাঁদ তৈরি করা যায় কীভাবে?

    মাছিকে বন্দি করতে বাড়িতে কাঠের বাক্সে ছিদ্র করে আলোর ফাঁদ তৈরি করতে পারি আমরা। কাঠের বাক্সের মধ্যে আলো দিয়ে একটি ছিদ্র রাখতে হবে যেখান দিয়ে মাছি প্রবেশ করতে পারে। এবার বাক্সটি অন্ধকার ঘরে এক জায়গায় রেখে দিতে হবে। ওই আলোতে আকর্ষিত হয়ে মাছি ওই বাক্সের মধ্যে প্রবেশ করবে।

    এ ছাড়াও আবর্জনা ও পচনশীল খাবার ঢাকনা দেওয়া ক্যানের মধ্যে রেখে এক সঙ্গে অনেক মাছিকে বন্দী করা যায়। ময়লার আকর্ষণে ওই ক্যানের মধ্যে মাছি প্রবেশ করলেই ক্যানের মুখ বন্ধ করে ঘরের বাইরে নিয়ে আসতে হবে।

    পাশাপাশি, বাড়ির যত্রতত্র ময়লা না ফেলে তা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

    Published by:Siddhartha Sarkar
    First published:

    Tags: House Fly, Viral News

    পরবর্তী খবর