World AIDS Vaccine Day 2021: এখনও কেন নেই AIDS-র বিরুদ্ধে লড়াইয়ের ভ্যাসকিন

এই দিনটি পালনের মূল উদ্দেশ্য হল HIV সংক্রমণ ও এইডস প্রতিরোধের জন্য HIV ভ্যাকসিনের প্রয়োজনীয়তা কতখানি সেবিষয়ে সকলকে সচেতন করা।

এই দিনটি পালনের মূল উদ্দেশ্য হল HIV সংক্রমণ ও এইডস প্রতিরোধের জন্য HIV ভ্যাকসিনের প্রয়োজনীয়তা কতখানি সেবিষয়ে সকলকে সচেতন করা।

  • Share this:

প্রতি বছর, ১৮ মে বিশ্বব্যাপী পালিত হয় ‘ওয়ার্ল্ড এইডস ভ্যাকসিন ডে’ (World AIDS Vaccine Day)। সেই সঙ্গে, এই দিনটিকে ‘HIV ভ্যাকসিন সচেতনতা দিবস’ (HIV Vaccine Awareness Day) হিসাবেও চিহ্নিত করা হয়। এই দিনটি পালনের মূল উদ্দেশ্য হল HIV সংক্রমণ ও এইডস প্রতিরোধের জন্য HIV ভ্যাকসিনের প্রয়োজনীয়তা কতখানি সেবিষয়ে সকলকে সচেতন করা।

জাতীয় অ্যালার্জি এবং সংক্রামক রোগ ইনস্টিটিউট (NIAID)-এর নেতৃত্বে এই বিস্ময়কর উদ্যোগের মাধ্যমে, মানুষকে এই অবহিত করা হয় যে, HIV প্রতিরোধ করা যেতে পারে এবং প্রতিরোধের প্রক্রিয়ায় আমাদের প্রত্যেকের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে, এবং অবশ্যই বিশ্বব্যাপী দায়বদ্ধতা সকলকে গ্রহণ করতে হবে।

বিশ্ব এইডস ভ্যাকসিন দিবসের ইতিহাস ও তাৎপর্য

১৯৯৭ সালের ১৮ মে মরগ্যান স্টেট বিশ্ববিদ্যালয়ে (Morgan State University) এক বক্তৃতায় আমেরিকার তৎকালীন প্রেসিডেন্ট বিল ক্লিন্টন (Bill Clinton) একটি বিক্তৃতা দেন। সেখানে তিনি মারাত্মক ওই রোগটি নির্মূল করার জন্য ভ্যাকসিনের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেছিলেন। তাঁর কথায়, ‘শুধুমাত্র কার্যকরী এইডস ভ্যাকসিনই পারবে এইডস-এর বিপদকে হ্রাস করতে ও একসময় এইডসকে নির্মূল করতে।’ এরপর ১৯৯৮ সালের ১৮ মে বিশ্ব প্রথম এইডস ভ্যাকসিন দিবস পালনের সাক্ষী হয়।

প্রেসিডেন্ট ক্লিন্টন এই পরামর্শ ছাড়াও কোটি কোটি স্বাস্থ্যকর্মী, গবেষক এবং স্বেচ্ছাসেবী মানুষ, যাঁরা একটি কার্যকরী এইডস ভ্যাকসিন তৈরি করার নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। সেই সমস্ত ব্যক্তি যাঁরা নিজের প্রাণের ঝুঁকি নিয়ে নিরলসভাবে এই কাজ করে আসছেন তাঁদের প্রতি শ্রদ্ধা ও সম্মান প্রদানেই ১৮ মে এই বিশেষ দিনটি উদযাপন করা হয়।

HIV হ'ল হিউম্যান ইমিউনোডেফিসি ভাইরাস (Human Immunodeficiency Virus) যা দেহের অনাক্রম্যতাকে আক্রমণ করে। ছুঁচ, রক্ত, অরক্ষিত যৌন সঙ্গমের মাধ্যমে এই ব্যাধি কোনও ব্যক্তির শরীরে প্রবেশ করতে পারে। এছাড়া গর্ভাবস্থায় মায়ের থেকে সন্তানও সংক্রমিত হতে পারে। ফ্লু, জ্বর, গলা ব্যথা এবং ক্লান্তির লক্ষণগুলি কয়েক সপ্তাহের মধ্যে সংক্রমণের উপসর্গ হিসাবে চিহ্নিত করে।

অ্যান্টি-রেট্রোভাইরাল থেরাপিগুলি (ARTs) রোগের বিকাশের পথে বাধা সৃষ্টি করলেও এখনও পর্যন্ত এর নিরামক আবিষ্কৃত হয়নি।

বিশ্ব এইডস ভ্যাকসিন দিবসের থিম

বিশ্ব এইডস ভ্যাকসিন দিবসের লক্ষ্যকে সামনে রেখে প্রতি বছরই একটি নির্দিষ্ট থিম রাখা হয়। যা সচেতনতামূলক প্রচারের অংশ হিসাবে কাজ করে। ২০২১ সালের বিশ্ব এইডস ভ্যাকসিন দিবসের একটি থিম রাখা হয়েছে, সেটি হল "বিশ্ব সংহতি, যৌথ দায়বদ্ধতা"।

Published by:Pooja Basu
First published: