Home /News /life-style /
High Blood Pressure: হাই ব্লাডপ্রেশারে ভুগছেন? করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনা দ্বিগুণ, কী ভাবে নিয়ন্ত্রণে রাখবেন?

High Blood Pressure: হাই ব্লাডপ্রেশারে ভুগছেন? করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনা দ্বিগুণ, কী ভাবে নিয়ন্ত্রণে রাখবেন?

প্রতীকী ছবি ৷

প্রতীকী ছবি ৷

High Blood Pressure: যাঁদের উচ্চ রক্তচাপ রয়েছে ওমিক্রন ভ্যারিয়েন্টে তাঁদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা অন্যান্যদের তুলনায় দ্বিগুণ।

  • Share this:

ওমিক্রনের নয়া ভ্যারিয়েন্টের প্রভাবে বিশ্বজুড়ে ফের বাড়ছে করোনা। কোভিডের সাধারণ লক্ষণগুলোও বদলে গিয়েছে। তবে আশার কথা হল, গুরুতর সংক্রমণ এবং হাসপাতালে ভর্তির সংখ্যা অনেক কম। কিন্তু চিন্তা বাড়াচ্ছে একটি নতুন গবেষণা। সেখানে বলা হয়েছে, উচ্চ রক্তচাপ থাকলে কোভিড সংক্রমণের ঝুঁকি দ্বিগুণ। বর্তমানে উচ্চ রক্তচাপ একটা সাধারণ স্বাস্থ্য সমস্যা। বিশ্বের লক্ষ লক্ষ মানুষ এই সমস্যায় ভুগছেন। এই পরিস্থিতিতে এই গবেষণা চিন্তা বাড়াল বই কি!

উচ্চ রক্তচাপে করোনার ঝুঁকি: আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের সাম্প্রতিক গবেষণায় দেখা গিয়েছে, যাঁদের উচ্চ রক্তচাপ রয়েছে ওমিক্রন ভ্যারিয়েন্টে তাঁদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা অন্যান্যদের তুলনায় দ্বিগুণ। এমনকী ভ্যাকসিনের দুটো ডোজ নেওয়া থাকলেও এই ঝুঁকি কমে না। গবেষকরা দেখেছেন, এ ক্ষেত্রে কোমর্বিডিটি থাকুক বা বয়স যাই হোক, উচ্চ রক্তচাপ থাকলে সেটা ঝুঁকির। এমনকী করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়ার সম্ভাবনাও থাকে।

গবেষণা সম্পর্কে: ২০২১-এর ডিসেম্বর থেকে ২০২২-এর এপ্রিল পর্যন্ত লস অ্যাঞ্জেলেসের প্রাপ্তবয়স্কদের নিয়ে গবেষণাটি চালানো হয়। গবেষকরা এমআরএনএ কোভিড ভ্যাকসিনের তিনটি ডোজ পেয়েছেন এমন ৯১২ জন প্রাপ্তবয়স্ককে পরীক্ষা করেন। গবেষণার পরিসংখ্যান অনুযায়ী, উচ্চ রক্তচাপে আক্রান্ত ব্যক্তিদের গুরুতর কোভিডের জন্য হাসপাতালে ভর্তির সম্ভাবনা ২.৬ গুণ বেশি। আরও দেখা গিয়েছে, হাসপাতালে ভর্তি হওয়া ১৪৫ জন রোগীর মধ্যে ১২৫ জন উচ্চ রক্তচাপে ভুগছিলেন। বয়স্ক বা কিডনির রোগের মতো কোমর্বিডিটি আছে এমন ব্যক্তিদের গুরুতর কোভিড সংক্রমণের ঝুঁকি আরও বেশি।

তাহলে কী ভ্যাকসিন নিয়ে লাভ হচ্ছে না: গবেষণার ফলাফল অনুসারে, উচ্চ রক্তচাপ থাকলে ভ্যাকসিনের ৩টি ডোজ নেওয়ার পরেও করোনা আক্রান্ত বা হাসপাতালে ভর্তি হওয়ার সম্ভাবনা রয়ে যায়। তার মানে এই নয় যে ভ্যাকসিন অকার্যকর। অন্যান্য ভ্যাকসিনের মতো করোনার নতুন ভ্যারিয়েন্টের সঙ্গে লড়তে ভ্যাকসিনকেও আপডেট করতে হবে।

আরও পড়ুন:  Balance Diet: বহু পরিশ্রমেও ওজন কমছে না! শরীরের ধরন বুঝে ডায়েট প্ল্যান করলেই ম্যাজিক দেখবেন!

উচ্চ রক্তচাপ এবং গুরুতর কোভিড সংক্রমণের যোগসূত্র নিয়েও আরও গবেষণা প্রয়োজন। তবে কোভিডের উপসর্গ থাকলে নিজেকে কোয়ারেন্টাইন করতে হবে। সঙ্গে চাই বিশ্রাম এবং চিকিৎসা।

আরও পড়ুন:  Balance Diet: বহু পরিশ্রমেও ওজন কমছে না! শরীরের ধরন বুঝে ডায়েট প্ল্যান করলেই ম্যাজিক দেখবেন!

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের উপায়: প্রয়োজনীয় চিকিৎসার জন্য ডাক্তারের পরামর্শ তো নিতেই হবে। সঙ্গে নিয়মিত ওয়ার্কআউট, স্বাস্থ্যকর জীবনযাপন ধরে রাখতে হবে। নিয়ন্ত্রণে রাখতে হবে ওজন। এটা শুধু উচ্চ রক্তচাপ নয়, অন্যান্য রোগের সম্ভাবনাও বাড়ায়। উচ্চ ফাইবার, পটাসিয়াম এবং কম চর্বিযুক্ত খাবার সহ একটি স্বাস্থ্যকর ডায়েট মেনে চলতে হবে।

আরও পড়ুন:  Fresh Green Chili: মেগা ঘরোয়া টোটকায় বর্ষাতেও সুপার ফ্রেশ থাকবে কাঁচালঙ্কা!

খাদ্যতালিকায় রাখতে হবে প্রচুর পরিমাণে গোটা শস্য, সবুজ শাকসবজি এবং রঙিন ফল। প্রচুর জল পান করতে হবে। ধূমপান এবং মদ্যপান ছেড়ে দেওয়াই ভালো। সবশেষে রক্তচাপের মাত্রা নিয়মিত পর্যবেক্ষণ করা গুরুত্বপূর্ণ।

First published:

Tags: Diabetes Solution, High blood pressure, Lifestyle

পরবর্তী খবর