৩ মিনিট বন্ধ থেকে সচল হল হৃত্‍পিন্ড, রোগী জানালেন মৃত্যুর পরের অনুভূতি

৩ মিনিট বন্ধ থেকে সচল হল হৃত্‍পিন্ড, রোগী জানালেন মৃত্যুর পরের অনুভূতি
representative image

মৃত্যুর দুনিয়া কেমন ? জানালেন ব্যক্তি

  • Share this:

তিন মিনিটের জন্য বন্ধ হয়ে গিয়েছিল হৃৎপিণ্ড! তিন মিনিটের জন্য মৃত্যুর দুনিয়া থেকে ঘুরে এসে যুবক জানালেন কেমন ছিল সেই অভিজ্ঞতা ? মার্কিন নাগরিক টনি চিকোরিয়ার হার্টবিট বন্ধ হয়ে যায়। প্রায় তিন মিনিট অচল ছিল টনির হৃৎপিণ্ড। তিন মিনিট পর ফের যখন কাজ সচল হয় হার্ট, টনি চোখ খোলেন, দেখেন তাকে রিসাসিটেশন দিচ্ছেন এক মহিলা। এরপরই টনি চিকোরিয়া জানান, তার মৃত অবস্থার অনুভূতি।

টনির ভাষায়, চোখের সামনে দেখতে পাচ্ছিলেন উজ্জ্বল নীল আলো। নিজেকে বাতাসের চেয়েও হালকা মনে হচ্ছিল। টনির ভাষায়, '' দেখতে পাই আমার সামনে এক সারি সিড়ি আকাশের গভীরে উঠে গিয়েছে। আমি সিড়ি বেয়ে ওঠা শুরু করি। হঠাত্‍ আমার পা পিছলে যায় এবং একমুহূর্ত পর আমি নিজেকে আবার হাসপাতালের বেডে আবিষ্কার করি।''

টনির বক্তব্যের বিশ্লেষণে বৈজ্ঞানিকদের মত, হার্ট বন্ধ হয়ে যাওয়ার পরও প্রায় দশ মিনিট আমাদের ব্রেন সচল থাকে। আমাদের দৃষ্টিশক্তি কমে আসতে থাকে এবং শরীরের সব মাসল রিল্যাক্স হয়ে যায়। এসময় অদ্ভুত অনেক কিছু দেখতে পাওয়া স্বাভাবিক। তবে এই অনুভূতি সত্যিই মৃত্যুর অনুভূতি কি না, তা প্রমাণের কোনও উপায় নেই কিন্তু তিন মিনিট হার্ট বন্ধ থাকার পর তা সচল হওয়া সত্যিই বিস্ময়কর।

First published: March 3, 2020, 7:14 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर