Home /News /life-style /
Frosting Cake: কেকের ওপর অনেক কিছু দিয়ে সাজানো, খেতে দারুণ লাগে, মারাত্মক ক্ষতি করছেন

Frosting Cake: কেকের ওপর অনেক কিছু দিয়ে সাজানো, খেতে দারুণ লাগে, মারাত্মক ক্ষতি করছেন

Healthy Lifestyle: ফ্রস্টিং ছাড়া কেক, ডেজার্ট রোচে না? মারাত্মক ক্ষতি করছেন শরীরের, কীভাবে এড়াবেন জানুন!

  • Share this:

#নয়াদিল্লি: কেকের উপর আচ্ছাদিত ক্রিমের চাদর। উপরে ছড়ানো চকোলেটের গুঁড়ো। ধার ঘেঁষে গোল করে ফার্ন গাছের মতো ক্রিম আর চকোলেটের বল। মাঝখানে গাঁথা সৌখিন ফুল। এমন কেক দেখলেই জিভে জল আসে। আসলে মিষ্টি এবং ক্রিমি এই ব্যাপারটাই কেকের আত্মা। যা কেককে আকর্ষণীয় করে তোলে। কিন্তু শরীরের জন্য? বিশেষজ্ঞরা বলছেন, এমন কেক বিষের চেয়ে কম কিছু নয়।

ফ্রস্টিং কী এবং কত রকমের হয়: যে কোনও কেক এবং ডেজার্টে ক্রিমি এবং ফেনিল আচ্ছাদনটাই শো স্টেলার, এ ব্যাপারে সন্দেহের অবকাশ নেই। বিশেষ করে এটা যখন ডেজার্টের স্বাদকে বাড়ায় এবং টেক্সচারকে ধরে রাখে। চিনি, ডিম, ক্রিম, ক্রিম চিজ, শর্টনিংস ইত্যাদি দিয়ে তৈরি এই ফ্রর্স্টিংগুলো কেকপ্রেমীদের খুব পছন্দের। বাজারে বেশ কয়েকরকমের কেক ফ্রর্স্টিং খুব জনপ্রিয়। এর মধ্যে রয়েছে হুইপড ক্রিম ফ্রর্স্টিং, ফন্ড্যান্টস, ক্রিম চিজ ফ্রর্স্টিং, গ্যানাচে, ফাজ ফ্রস্টিং, বাটারক্রিম ফ্রস্টিং, টারটার ইত্যাদি।

আরও পড়ুন - Book News: নিজের পড়া বই দিয়ে দিন, নিয়ে নিন পছন্দের বই, ভ্রাম্যমান লাইব্রেরিতে মন মজেছে কলকাতার

ফ্রস্টিং তৈরিতে কী ব্যবহার হয়: ফ্রস্টিং তৈরিতে ব্যবহৃত উপাদানগুলি ডেজার্টের ধরনের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে, তবে দোকান থেকে কেনা ডেজার্ট এবং কেকে ফ্রস্টিংগুলি সাধারণত ক্রিম, ডিম, চিনি, হাইড্রোজেনেটেড তেল, দুধ, স্যাচুরেটেড ফ্যাট এবং ট্রান্স ফ্যাট দিয়েই তৈরি হয়। শুধু তাই নয়, কিছু ফ্রস্টিংয়ে উচ্চ ফ্রুক্টোজ কর্ন সিরাপ, প্রিজারভেটিভস, আর্টিফিসিয়াল ফ্লেভার, ফুড কালার এবং প্রচুর হাইড্রোজেনেটেড তেল থাকে, যা ফ্রস্টিংয়ের ক্যালোরির পরিমাণ একলাফে কয়েকগুণ বাড়িয়ে দেয়।

নিয়মিত ফ্রস্টিং খেলে কী হতে পারে: চিনি, ফ্যাট এবং অ্যাডিটিভসযুক্ত এই সব খাবারে ন্যূনতম ক্যালোরিও নেই। প্রতিদিন শরীরে গেলে একটা সময়ের পর বমি বমি ভাব, বদহজম, ইনস্ট্যান্ট সুগার স্পাইকের মতো বিভিন্ন অসুস্থতা দেখা দিতে পারে। শুধু তাই নয়, ডায়াবেটিস, হৃদরোগ, ওজন বৃদ্ধি, লিভারের কর্মহীনতা এবং মহিলাদের মধ্যে বন্ধ্যাত্বের সমস্যা দেখা দিতে পারে। সোজা কথায়, শরীরে দীর্ঘমেয়াদী ক্ষতির সম্ভাবনা রয়েছে। সুতরাং ফ্রস্টিংয়ের বিকল্প সন্ধান করাই বুদ্ধিমানের কাজ।

আরও দেখুন - Higher Secondary: দু'দফায় হতে চলেছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা, কেন নিয়ম বদল, দেখুন

স্বাস্থ্যকর ফ্রস্টিং: চিনি এবং ফ্যাটযুক্ত ফ্রস্টিং এড়িয়ে স্বাস্থ্যকর এবং সাধারণ ফ্রস্টিংয়ের তিনটি উপায় রয়েছে। এভাবে বাড়িতে কেক বা ডেজার্ট রান্না করলে শরীর সুস্থ থাকার আশ্বাস দিচ্ছেন বিশেষজ্ঞরা। সেগুলো কী?

বাদাম-মাখন ফ্রস্টিং: কেকের উপর ক্রিমের বদলে মাখন এবং বাদামের আচ্ছাদন দিতে হবে। এটা স্বাদ এবং প্রোটিনের আলাদা মাত্রা যোগ করবে। ভাজা বাদাম আর মাখন ব্লেন্ড করে ঘরেই তৈরি করে নেওয়া যায় এই নাট বাটার ফ্রস্টিং।

দই ফ্রস্টিং: এটা কেক এবং ডেজার্টগুলোকে একই ক্রিমি টেক্সচার এবং স্বাদ দেবে। এ জন্য দই ফেনা হওয়া পর্যন্ত ফেটাতে হবে।

ফ্রুট মিক্স ড্রেসিং: এটা করার জন্য লো ফ্যাট ক্রিম বা দই ব্যবহার করা যায়। বিভিন্ন কুচো ফল নিয়ে ক্রিম বা দইয়ের সঙ্গে মিশিয়ে ফেনা হওয়া পর্যন্ত ফেটাতে হবে।

Published by:Debalina Datta
First published:

Tags: Cake, Healthy Lifestyle

পরবর্তী খবর