Home /News /life-style /

Healthy Breakfast: ব্রেকফাস্ট হোক পুষ্টিতে ভরা, বাড়িতেই সহজে বানিয়ে নিন সকালের পাউরুটি

Healthy Breakfast: ব্রেকফাস্ট হোক পুষ্টিতে ভরা, বাড়িতেই সহজে বানিয়ে নিন সকালের পাউরুটি

Healthy Breakfast

Healthy Breakfast

স্বাস্থ্যকর ব্রেকফাস্টের দিকে খেয়াল রেখে জেনে নেওয়া যাক বাড়িতেই গ্লুটেন-ফ্রি পাউরুটি কী ভাবে তৈরি করে নেওয়া যায়। (Healthy Breakfast)

  • Share this:

#কলকাতা: আজকাল গ্লুটেন নিয়ে বেশ বিতর্ক রয়েছে। গ্লুটেন হল এক ধরনের প্রোটিন যা রাই, আটা, বার্লির মতো বিভিন্ন ধরনের শস্যে থাকে (Healthy Breakfast)। ফলে, পাস্তা হোক বা পাউরুটি- আমাদের রোজকার খাদ্যতালিকায় সব কিছুতেই গ্লুটেন রয়েছে৷ কিন্তু কিছু মানুষের অন্ত্রের সমস্যার কারণে গ্লুটেন সহ্য হয় না এবং তাদের গ্লুটেন রয়েছে এমন খাবার খেলে পেটফাঁপা, ডায়েরিয়া, মাথা ব্যথা, ত্বকের সমস্যা সহ বিভিন্ন অসুখ হতে পারে (Healthy Breakfast)। আর সেই কারণেই অনেকে ডায়েটে গ্লুটেন-ফ্রি খাবার রাখতে পছন্দ করেন৷ স্বাস্থ্যকর ব্রেকফাস্টের দিকে খেয়াল রেখে জেনে নেওয়া যাক বাড়িতেই গ্লুটেন-ফ্রি পাউরুটি কী ভাবে তৈরি করে নেওয়া যায় (Healthy Breakfast)।

আরও পড়ুন: ওজন কমাতে দারুণ কার্যকরী কোরিয়ান পদ্ধতি, এর উপকারিতা জানেন কি?

গ্লুটেন-ফ্রি ব্রেডের উপকরণ

ব্রাউন রাইসের গুঁড়ো ৯০ গ্রাম বাজরা ১৩০ গ্রাম আলু স্টার্চ ১০০ গ্রাম ড্রাই ইস্ট ২ ১/২ চা চামচ গুঁড়ো চিনি ২ টেবিল চামচ অ্যাপল সাইডার ভিনিগার ২ চা চামচ সৈন্ধব লবণ ১ ১/২ চা চামচ সাইলিয়াম ভুষি ২০ গ্রাম গরম জল ৪০০ মিলি.

আরও পড়ুন: অসাবধান হলেই ঘেঁটে যায় লিপস্টিক? ঠোঁট রাঙিয়ে রাখুন এই উপায়ে!

পদ্ধতি

১. একটি ছোট পাত্রে ইস্ট, চিনি এবং ১৫০ মিলি.গরম জল নিতে হবে। ১০-১৫ মিনিট ভিজিয়ে রাখতে হবে যতক্ষণ না ফেনা হচ্ছে। এর পর সরিয়ে রেখে দিতে হবে। ২. আরেকটি পাত্রে ২৫০ মিলি. জলের সঙ্গে সাইলিয়াম ভুষি মেশাতে হবে। ৩. এবার বাজরা, ব্রাউন রাইসের গুঁড়ো, আলু স্টার্চ এবং নুন চালুনি দিয়ে ছেঁকে ভালো করে একটি বড় পাত্রে মেশাতে হবে। ৪. ওই একই পাত্রে গেঁজানো ইস্ট, ভুষি, অ্যাপল সাইডার ভিনিগার দিয়ে সমস্ত উপকরণ ভালো করে মিশিয়ে নিয়ে আটা মাখার মতো করে একটা তাল তৈরি করতে হবে। তার পর ডো-টি ৫-১০ মিনিট ভালো করে ময়াম দিয়ে সরিয়ে রেখে দিতে হবে। ৫. এবার বেকিং-এর পাত্র ভালো করে তেল দিয়ে গ্রিজ করে নিতে হবে৷ এবার ডো-টি ওই পাত্রে দিয়ে ছোট বলের আকার দিতে আরও ভালো করে ময়াম দিতে হবে৷ এবার একটি সুতির কাপড় দিয়ে ঢেকে প্রায় এক ঘণ্টা মতো ডো-টি আরও ফুলে যাওয়ার জন্য রেখে দিতে হবে৷ ৬. ফুলে ওঠা ডো-টির চারিদিকে ব্রাউন রাইসের গুঁড়ো দিয়ে সেটা শক্ত করে নিতে হবে। কিন্তু এই ডো-তে যাতে কোনও ফুটো না থাকে সেদিকে খেয়াল রাখতে হবে। এবার কোনও গরম জায়গায় ডো-টি আবার সরিয়ে রাখতে হবে। ৭. এখন প্রি-হিট ওভেনে ২৫০ ডিগ্রি সেলসিয়াসে মাঝখানের তাকে একটি স্কিলে রাখতে হবে। তাতে নিচের তাকে একটি বেকিং ট্রে রাখতে হবে। ৮. ডো-টি তৈরি হয়ে গেলে বেকিং পেপার দিয়ে ওই কাস্ট আয়রনের স্কিলেটি বের করে নিয়ে তাতে ডো-টি রাখতে হবে এবং এক্ষেত্রে নিজের পছন্দমতো ডিজাইন করতে পাররা যায়৷ এর মধ্যে ডো-এর চারিদিকে অর্থাৎ বেকিং পেপার এবং স্কিলের মাঝে ৫-৬ টি বরফের টুকরো সহ বেকিং ট্রে-তে গরম জল দিয়ে ওভেনের দরজা বন্ধ করে দিতে হবে। ৯. প্রথমে ২০ মিনিট বেক করতে হবে এবং তার পর ২৩০ ডিগ্রি সেন্টিগ্রেডে আরও ৪০-৫০ মিনিট বেক করে বের করে নিতে হবে। ব্রেডটির বাদামি রঙ হওয়া আটকাতে চাইলে অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে মুড়ে নেওয়া যায়৷ ১০. গ্লুটেন-ফ্রি ব্রেড এবার প্রস্তুত। রুম টেম্পারেচারে শুকনো জায়গায় ৩-৪ দিন রেখে এই ব্রেডটি খাওয়া যাবে।

Published by:Raima Chakraborty
First published:

Tags: Healthy diet, Healthy Foods, Lifestyle

পরবর্তী খবর