Home /News /life-style /

Diet During Monsoon: উপভোগ করুন বৃষ্টি, বর্ষায় সুস্থ থাকতে কী খাবেন আর কী খাবেন না?

Diet During Monsoon: উপভোগ করুন বৃষ্টি, বর্ষায় সুস্থ থাকতে কী খাবেন আর কী খাবেন না?

বর্ষায় ডায়ারিয়া সহ একাধিক পেটের রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বাড়ে। তাই সে সব বিষয় মাথায় রেখে খাওয়া দাওয়া করা উচিত।

  • Share this:

#কলকাতা:

বর্ষা (Monsoon) এসে গেছে। আমাদের রাজ্যে সেভাবে এখনও ভারী বৃষ্টি বা নিম্নচাপ শুরু না হলেও দেশের বিভিন্ন প্রান্তে মূলত দক্ষিণের রাজ্যগুলিতে শুরু হয়েছে প্রবল বৃষ্টি। আর বৃষ্টি মানেই বাড়িতে বসে থাকা আর সুস্বাদু খাবার খাওয়া। অধিকাংশই বৃষ্টি দেখতে দেখতে গরম গরম চা আর তার সঙ্গে তেলেভাজা নিতে ভোলেন না। কিন্তু তা কতটা স্বাস্থ্যকর? পাশাপাশি মাথায় রাখতে হবে বর্ষায় ডায়ারিয়া সহ একাধিক পেটের রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বাড়ে। তাই সে সব বিষয় মাথায় রেখে খাওয়া দাওয়া করা উচিত। তাই যতটা সম্ভব বাড়িতে তৈরি করা পুষ্টিকর খাবার খাওয়া প্রয়োজন।

পাশাপাশি বর্ষায় যে শুধু বিভিন্ন জ্বর হয় এমনটা নয়। বিভিন্ন জলবাহিত রোগেও আক্রান্ত হন অনেকে। তাই বর্ষাকালে সম্ভব হলে জল ফুটিয়ে খাওয়া উচিত। অতএব সুস্থ থাকতে কী কী খাবেন সেই বিষয় নিয়ে বিস্তারিত তথ্য দেওয়া থাকবে এই প্রতিবেদনে।

কী খাবেন ?

বর্ষা কালে বাতাসে আদ্রতা বেশি থাকে। আর সে কারণে ঘাম অত্যধিক বেশি হয়। এর ফলে শরীর থেকে বেশি নুন বেরিয়ে যায়। তাই শরীরে নুনের ভারসাম্য যাতে সমান থাকে তার জন্য খেয়াল রাখতে হবে। স্বাস্থ্যকর খাবার খাওয়ার পাশাপাশি ফ্রেশ সুপ, হার্বাল টি, কাড়া প্রভৃতি খেতে হবে।

এর সঙ্গে প্রত্যেকের উচিত মরশুমি ফল খাওয়া। বর্ষায় আনারস সহ একাধিক ফল পাওয়া যায়। তাই সেই সব ফল খাওয়া উচিত।

বর্ষায় শরীর সুস্থ রাখতে সবুজ শাকসবজি খাওয়া বাঞ্ছনীয়। যে কোনও সবজি শরীরের জন্য ভীষণ প্রয়োজনীয়। তাই বর্ষায় সবজি খাওয়া মাস্ট। তরকারি রান্না করেও খেতে পারেন অথবা সিদ্ধ করে ব্রেকফাস্টে খেতে পারেন। যে সব সবজি খাওয়া দরকার তা হল কুমড়ো, উচ্ছে বা করলা, ঝিঙে, লাউ ইত্যাদি। এর সঙ্গে গোলমরিচ, তুলসি, পুদিনা, নিম ইত্যাদিও খেলে শরীর থাকবে তরতাজা। বিভিন্ন পেটের রোগ ও অনান্য সমস্যা দূর করতে এগুলির গুরুত্ব অপরিসীম।

কী খাবেন না?

অনেক সময় বর্ষায় লতা জাতীয় সবজিতে ফাঙ্গাল ইনফেকশন দেখা যায়। তাই সেই সব খাবারগুলি না খাওয়াই ভালো। পাশপাশি বাইরের খাবার যতটা সম্ভব খাবেন না। বাইরে তৈরি তেলেভাজা বা ফাস্ট ফুড একবারেই খাওয়া চলবে না।

বর্ষায় সুস্থ থাকতে হলে জল পান করা কমালে চলবে না। প্রতি দিন প্রচুর জল পান করুন। এতে শরীরও থাকবে সুস্থ আর রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কমবে।

First published:

Tags: Diet, Kolkata Rain, Monsoon, Rainy season

পরবর্তী খবর