Home /News /life-style /
Health Tips: হঠাৎ মাথা ঘুরছে? উপসর্গ চাপা দেবেন না, সঙ্গে সঙ্গে কী করবেন জানুন

Health Tips: হঠাৎ মাথা ঘুরছে? উপসর্গ চাপা দেবেন না, সঙ্গে সঙ্গে কী করবেন জানুন

Health Tips

Health Tips

কেন হয় এমন? মাথা ঘোরা আসলে কোনও অসুখের উপসর্গ। (Health Tips)

  • Share this:

    #কলকাতা: কাজ করছেন, চট করে ঘুরে গেল মাথাটা। চেয়ার থেকে উঠতে গিয়ে বন করে ঘুরল চারপাশটা। বা শুয়ে পাশ ফিরলেন, মাথায় এমন চক্কর লাগল যে মনে হল নিমেষে পৌঁছে যাচ্ছেন সমুদ্রের তলায়। মাথা ঘোরা এমনই এক অভিজ্ঞতা। কেন হয় এমন? মাথা ঘোরা আসলে কোনও অসুখের উপসর্গ। (Health Tips)

    বাজার-চলতি ওষুধ খেয়ে উপসর্গ চাপা দেবেন না। বরং কেন ঘুরছে, কারণ বের করা দরকার। সার্ভাইকাল স্পন্ডিলোসিস হয়েছে, বা ব্লাড প্রেসার চড়ছে, এমনটা ধরে নেবেন না। লাগাতার এমন হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

    আরও পড়ুন: ভরসা দিচ্ছে 'ভরসা', আর্থিকভাবে পিছিয়ে পড়া ছাত্র-ছাত্রীদের জন্য বিনামূল্যে ক্লাস

    তবে আচমকা মাথা ঘোরালে এই কাজগুলি করতে হবে। কেমন? রাস্তায় হাঁটছেন, কিংবা বাইরে কোথাও কোনও কাজ করছেন। তার মধ্যে হঠাৎ মাথা ঘুরে গেল? চোখের সামনে অন্ধকার দেখছেন। এমন অবস্থায় কী করবেন, বুঝতে পারেন না অনেকেই। কিন্তু হঠাৎ মাথা ঘুরলে বড়সড় সমস্যা হতে পারে। ফলে কয়েকটি বিষয়ে খেয়াল রাখতে হবে। হঠাৎ মাথা ঘোরা খুব বড় কোনও সমস্যা না। কিন্তু মাথা ঘুরতে শুরু করলে পড়ে যাওয়ার আশঙ্কা থাকে। তাই একটুও মাথা ঘুরলে সঙ্গে সঙ্গে কোনও একটি নিচু জায়গা দেখে বসে পড়া জরুরি।

    আরও পড়ুন: কচিকাঁচাদের স্কুলমুখো করতে পড়াশোনা উৎসব, অভিনব উদ্যোগ জেলায়

    সামনে একটু শুয়ে নেওয়ার মতো জায়গা থাকলে আরও ভাল। তবে টান টান হয়ে কিছু ক্ষণ শুয়ে থাকলে দ্রুত কমবে সমস্যা। ভার্টিগোর মতো সমস্যা থাকলে কিছু ক্ষণ অন্ধকার ঘরে কিছু ক্ষণ চুপচাপ শুয়ে থাকতে হবে। মাথা ঘোরা কমাতে আরও একটি বিষয়ে জোর দেওয়া জরুরি। বার বার জল খেতে পারেন। টানা কিছু ক্ষণ জল খাওয়া গেলে বেশ তাড়াতাড়ি কমতে পারে সমস্যা। তবে এই অসুবিধা যদি কিছু ক্ষণে না কমে, তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

    Published by:Raima Chakraborty
    First published:

    Tags: Dizziness, Health Tips

    পরবর্তী খবর