Home /News /life-style /
Pimple Problem: ব্রণর সমস্যায় জেরবার? আলু দিয়েই করুন বাজিমাত! জানুন

Pimple Problem: ব্রণর সমস্যায় জেরবার? আলু দিয়েই করুন বাজিমাত! জানুন

Pimple Problem

Pimple Problem

আলুর মধ্যে থাকা পটাশিয়াম ত্বকের বয়স কমিয়ে দেয়। এছাড়াও আলুতে থাকে বিভিন্ন ফাইবার, খনিজ, ভিটামিন। (Pimple Problem)

  • Share this:

#নয়াদিল্লি: আলু ভাজা, আলু ভাতে, আলু মাখা, আলু চোখা, আলুরদম…। আলু নিয়ে বাঙালির মেনু শেষ হওয়ার নয়! তবে 'স্লিম-ট্রিম' থাকতে চেয়ে অনেকেই খাদ্য তালিকা থেকে ছেঁটে ফেলেছেন আলুকে। আবার যাঁদের ডায়াবিটিস রয়েছে তাঁদেরও আলুতে নিষেধাজ্ঞা (Pimple Problem)। যাঁরা কোনও রকম সবজি পাতে নেন না, তাঁরাও কিন্তু মন-প্রাণ দিয়ে আলুকেই ভালোবাসেন। বাড়িতে কোনও কিছু না থাকলেও শুধু চাল আর আলু থাকলেই হয়ে যায় সব সমস্যার সমাধান। তবে শুধু খাওয়া নয়, রূপচর্চাতেও আলুর কদর খুব। (Pimple Problem)

আলুর মধ্যে থাকা পটাশিয়াম ত্বকের বয়স কমিয়ে দেয়। এছাড়াও আলুতে থাকে বিভিন্ন ফাইবার, খনিজ, ভিটামিন। যা ত্বকের মধ্যে রক্ত সঞ্চালন ভালো রাখে। সেই সঙ্গে আজীবন ত্বককে রাখে কোমল। ডার্ক সার্কেল থেকে মুখের কালো ছোপ, এক নিমেষে উধাও হয় আলুর গুণেই। জেনে নেওয়া যাক ত্বকের পরিচর্যায় কীভাবে কাজে লাগানো যায় আলুকে।

শুষ্ক ত্বকের সমস্যায়: মুখের ত্বক কি খুব শুকনো? তাহলে দরকার একটা আলু আর আধচামচ টক দই। আলুটা কুরে নিয়ে তার মধ্যে দই মিশিয়ে পেস্ট তৈরি করে নিতে হবে। তারপর সেটা মুখে মেখে ২০ মিনিট রাখার পর জল দিয়ে ধুয়ে ফেললেই হবে। আলু ত্বকের শুষ্কভাবের মোকাবিলা করে মুখে আর্দ্রতা ফিরিয়ে আনতে পারে।

আরও পড়ুন: রূপচর্চার সময় নেই? এই ৫ উপায়ে ত্বককে তুলতুলে করতে পারবেন...

ট্যান তুলতে: সানস্ক্রিন মেখে বেরোলেও অনেক সময় মুখে ট্যান পড়ে যায়। আলু খুব পাতলা করে কেটে নিয়ে মুখে রাখতে হবে কিছুক্ষণ। এতেই দাগ দূর হয়ে যাবে। এছাড়াও আলুর রস, বেসন, লেবুর রস, মধু, টম্যাটো মিশিয়ে পেস্ট বানিয়েও লাগানো যায়। এতেও ভালো কাজ হয়।

ত্বকের বয়স রুখে দেবে: আলুর অ্যান্টি-অক্সিডেন্ট আর ভিটামিন সি সফলভাবে বলিরেখার আনাগোনা রুখে দিতে পারে। আলুর খোসা ছাড়িয়ে থেঁতো করে নিয়ে সেই পেস্টটা মুখে মাখতে হবে। তারপর ২০ মিনিট রেখে ধুয়ে ফেলতে হবে ঠান্ডা জলে। নিয়মিত করলে চমকপ্রদ ফল মিলবে।

আরও পড়ুন: তেল ছাড়া তরকারি বানাতে পারেন? হার্ট ভালো রাখতে দারুণ উপকারী, শিখুন

ব্রনর দাগ কমাতে: ডার্ক সার্কল কমিয়ে ব্রনর দাগ ফিকে করতেও আলুর জুড়ি নেই। আলু কুরিয়ে রস বের করে নিতে হবে। তারপর সেই রসটা সারা মুখে মেখে মিনিট ১৫ রাখতে হবে। তাহলেই শুকনো হয়ে যাবে। তারপর জল দিয়ে ধুয়ে নিলেই হল। নিয়মিত মাসদু'য়েক লাগালেই সমস্ত দাগ হালকা হতে হতে উঠে যাবে। (Pimple Problem)

ত্বক উজ্জ্বল করতে: আলুর রসে রয়েছে এমন কিছু গুণ যা ত্বক উজ্জ্বল রাখে স্বাভাবিক ভাবেই। আলু থেঁতো করে রস বের করে নিয়ে তাতে এক চামচ লেবুর রস আর দু'চামচ মধু মিশিয়ে নিতে হবে। এবার ওই মিশ্রণ মুখে গলায় লাগিয়ে রাখতে হবে ১৫ মিনিট। শুকিয়ে গেলে ধুয়ে ফেললেই হবে। এতে মুখ পরিষ্কারও হবে আর নরম থাকবে।

Published by:Raima Chakraborty
First published:

Tags: Potato, Skin Care

পরবর্তী খবর