Home /News /life-style /
Health Tips: সামনেই বিয়ে? বিয়ের দিন নজর কাড়তে হলে এগুলি অবশ্যই করুন...

Health Tips: সামনেই বিয়ে? বিয়ের দিন নজর কাড়তে হলে এগুলি অবশ্যই করুন...

দেখে নেওয়া যাক বিয়ের এক মাস আগে থেকে ত্বক চর্চার জন্য বিশেষজ্ঞরা কী পরামর্শ দিচ্ছেন। (Health Tips)

  • Share this:

#নয়াদিল্লি: বিয়ে প্রত্যেক মেয়ের জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিন। এদিন সে হয়ে উঠতে চায় অনন্যা। অন্য সবার চেয়ে আলাদা। থাকে জমকালো বেনারসি। সঙ্গে দক্ষ হাতের রূপটান। তবে কনের বেশে সেজে ওঠার আগে মাসখানেক ধরে চলে তার প্রস্তুতি। বিয়ের কেনাকাটা তো আছেই। সঙ্গে থাকে ত্বকের জেল্লা বাড়ানোর হাজার একটা পদ্ধতি।

এখানে বিয়ের আগে কনের ত্বকচর্চার একটি তালিকা দেওয়া হয়। যেগুলো বিয়ের অন্তত এক মাস আগে থেকে শুরু করে দেওয়া উচিত। তবেই বিয়ের অনুষ্ঠানের জন্য যথাযথ প্রস্তুত থাকবে ত্বক। দেখে নেওয়া যাক বিয়ের এক মাস আগে থেকে ত্বক চর্চার জন্য বিশেষজ্ঞরা কী পরামর্শ দিচ্ছেন।

স্বাস্থ্যকর ডায়েট: বিশেষজ্ঞরা বলেন, শরীর যা খায় ত্বকে তার প্রতিফলন ঘটে। কেউ যদি অতিরিক্ত তৈলাক্ত খাবারদাবার খাওয়া শুরু করেন, তাহলে মুখে ব্রন বেরনো অস্বাভাবিক নয়। তাই অন্তত দু-এক মাস আগে থেকে স্বাস্থ্যকর ডায়েট শুরু করতে হবে। খাদ্যতালিকায় রাখতে হবে সবুজ শাকসবজি এবং প্রচুর পরিমাণে ফল। যতটা সম্ভব প্রক্রিয়াজাত খাবার এড়িয়ে চলতে হবে। কারণ এই ধরনের খাবারে প্রচুর চিনি থাকে। যার ফলে ওজন বেড়ে যাওয়া আশ্চর্য নয়। তাই পাতে রাখতে হবে সুষম খাদ্য। অল্পদিনেই ম্যাজিকের মতো ফল পাওয়া যাবে।

আরও পড়ুন: 'ডাঙ্কি'-তে কেমন লুক শাহরুখ খানের? দেখুন ভাইরাল ছবি

সপ্তাহে একবার ফেসপ্যাক: বর্তমান সময়ে দূষণের বাড়বাড়ন্ত। যা ত্বকের উপর খারাপ প্রভাব ফেলে। মেকআপের মাধ্যমে পিগমেন্টেশন বা নিস্তেজ ত্বককে ঢেকে দেওয়া যায়। কিন্তু দাগহীন স্বাস্থ্যকর পেতে চাইলে সপ্তাহে একবার ফেসপ্যাক লাগাতে হবে। এ জন্য পার্লারে যাওয়ার দরকার নেই। রান্নাঘরের উপাদানগুলো দিয়েই চমৎকার ফেসপ্যাক তৈরি করা যায়।

আরও পড়ুন: ওয়াটার পার্কে স্লাইড ভেঙে ৩০ ফুট নীচে টপ টপ করে মানুষ পড়ছে! দেখুন ভয়ঙ্কর ভিডিও

দিনে ২ থেকে ৩ লিটার জল: প্রতিদিন ঠিক কতটা জল পান করা উচিত, সে সম্পর্কে নানা মুনির নানা মত। তবে মোটামুটি ভাবে স্বাস্থ্য বিশেষজ্ঞরা দিনে তিন থেকে চার লিটার জল পান করার পরামর্শ দেন। জল শরীর থেকে টক্সিক পদার্থকে বের করে দেয়। ফলে জেল্লাদার হয় ত্বক। সম্প্রতি বলিউড তারকা রণবীর সিং (Ranveer Singh) বলেছিলেন, প্রতিদিন গড়ে দশ লিটার জল পান করেন তিনি। এটাই তাঁর সুন্দর ত্বকের রহস্য।

পর্যাপ্ত ঘুম: ঘুম দৈনন্দিন রুটিনের একটা গুরুত্বপূর্ণ অংশ। পর্যাপ্ত ঘুম হলে শরীর ঠিকঠাক কাজ করবে। ঘুমে ব্যাঘাত ঘটলে বেগরবাঁই করতে শুরু করবে শরীর। চোখের নিচে ডার্ক সার্কেল দেখা দেবে। তাই বিয়ের আগে প্রতিদিন ৬ থেকে ৭ ঘন্টা ঘুম জরুরি। এতে ত্বকে সতেজ থাকে।

বাড়িতে মাসাজ: ম্যাসাজ জয়েন্টের ব্যথা কমায়। ফুরফুরে, তাজা অনুভূতি আনে। বিয়ের আগে সপ্তাহে অন্তত একবার বাড়িতে ফেস মাসাজ করার চেষ্টা করতে হবে। খুব শীঘ্রই ত্বকে বিস্ময়কর পরিবর্তন দেখা যাবে। দীর্ঘমেয়াদে করতে পারলে বিয়ের দিন ত্বক উজ্বল আর টানটান হবে।

Published by:Raima Chakraborty
First published:

Tags: Bridal Skin Care, Skin Care Tips

পরবর্তী খবর