Home /News /life-style /
Immunity Booster: মাত্র একগ্লাসেই দূরে থাকবে একাধিক রোগ! ঘরেই বানিয়ে ফেলুন এই ইমিউনিটি বুস্টার পানীয়

Immunity Booster: মাত্র একগ্লাসেই দূরে থাকবে একাধিক রোগ! ঘরেই বানিয়ে ফেলুন এই ইমিউনিটি বুস্টার পানীয়

Immunity Booster: কোটার চিকিৎসক ডক্টর চিত্রাঙ্গদা চৌহান এই টোটকার পরামর্শ দিচ্ছেন। এক গ্লাস পান করলেই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে ।

  • Share this:

    #কলকাতা: করোনা মহামারী (Coronavirus) শিখিয়ে দিয়েছে যে রোগ প্রতিরোধ ক্ষমতা (Immunity) শরীরে থাকা আবশ্যিক। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা থাকলে সহজেই বহু অসুখের সঙ্গে লড়াই করে সুস্থ থাকা যায়। কিন্তু শুধুই কি ওষুধ খেয়ে বাড়বে ইমিউনিটি? নাকি বাড়িতে তৈরি কোনও টোটকাতেও বাড়তে পারে রোগ প্রতিরোধ ক্ষমতা। জেনে নেওয়া যাক ঘরে তৈরি এমনই একটি মহৌষোধি যা খেলে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে (Immunity Booster)।

    কোটার চিকিৎসক ডক্টর চিত্রাঙ্গদা চৌহান এই টোটকার পরামর্শ দিচ্ছেন। এক গ্লাস পান করলেই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে (Immunity Booster)। বাজরা ও গুড় দিয়ে তৈরি এই টোটকা শুধু গুণে নয়। খেতেও ভালো। দেখে নেওয়া যাক কী কী উপকরণ লাগবে এটি বানাতে---

    ১/২ কাপ বাজরা

    ৪ কাপ জল

    ১ চা চামচ ঘি

    ১/৪ কাপ গুড়ের গুঁড়ো

    আদা কুচি

    ১/২ চা চামচ জোয়ান

    কীভাবে বানাবেন-

    একটি প্যানে ঘি গরম করুন। তার মধ্যে আদা কুচি, জোয়ান ও বাজরা দিন। মিশ্রণটি প্যানে নাড়তে থাকুন, যতক্ষণ না এর রং বাদামি হচ্ছে। এর মধ্যে এবার জল মিশিয়ে নিন এবং গুড়ের পাউডার দিন। ১০ মিনিট ধরে মিশ্রণটিকে ভালো করে প্যানে নাড়ুন। তার পরে গ্লাসে ঢেলে পরিবেশন করুন।

    আরও পড়ুন- ঘরেই বানান গোলাপের সুগন্ধে ভরপুর রোজ পপকর্ন! মণ্ডপের ফুলের সুবাস মিলবে ঘরে

    বাজরায় হার্ট ভালো থাকে। এর মধ্যে যথেষ্ট পরিমাণে ম্যাগনেশিয়ান ও পটাশিয়াম থাকে। রক্ত সঞ্চালন ভালো করতে সাহায্য করে এবং রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। জোয়ান হজম শক্তি ভালো রাখে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় (Immunity Booster)। এছাড়াও ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে জোয়ান। এছাড়া ব্যাকটেরিয়া ও কৃমি দূর করতে এটি কার্যকরী। গুড় হজম শক্তি ভালো করে এবং শরীরকে ডি‌টক্স করতে সাহায্য করে।

    আরও পড়ুন-পুজোর সময়ে বাড়িতেই তৈরি করে নিন নারকেলের ক্রিম ও দুধ, রইল সহজ রেসিপি

    Published by:Swaralipi Dasgupta
    First published:

    Tags: Coronavirus

    পরবর্তী খবর