Home /News /life-style /
Durga Puja 2021 | Puja Recipe 2021: পুজোর সময়ে বাড়িতেই তৈরি করে নিন নারকেলের ক্রিম ও দুধ, রইল সহজ রেসিপি

Durga Puja 2021 | Puja Recipe 2021: পুজোর সময়ে বাড়িতেই তৈরি করে নিন নারকেলের ক্রিম ও দুধ, রইল সহজ রেসিপি

Durga Puja 2021 | Puja Recipe 2021: বাজারের জিনিস ছেড়ে এবার বাড়িতেই সহজে তৈরি করে নেওয়া যাক নারকেলের ক্রিম ও দুধ।

  • Share this:

#কলকাতা: পুজো এসেই গিয়েছে বলা যায়। হেঁশেল থেকে এখন নিত্য নতুন খাবারের খুশবু আসবে। রেস্তোরাঁর খাবার তো আছেই তার সঙ্গে। বাড়িতে আমিষ, নিরামিষ নানা পদ রাঁধতে গেলে মাঝে মাঝে প্রয়োজন হয় নারকেলের ক্রিম আর দুধের। এতে রান্নার স্বাদ দ্বিগুণ হয়ে যায়। এই ক্রিম ও দুধ মিষ্টি, তরকারি, স্যুপ, স্টু সব কিছুতেই বাড়তি স্বাদ আনে এবং এর ঘন টেক্সচার রান্নার মান বাড়িয়ে দেয়।

এখন সময় বাঁচাতে অনেকেই বাজার থেকে নারকেলের ক্রিম ও দুধ ব্যবহার করেন। কিন্তু এই প্যাকেটজাত দ্রব্যে ক্ষতিকর রাসায়নিক এবং প্রিজারভেটিভ দেওয়া থাকে, যা স্বাস্থ্যের জন্য একেবারেই আদর্শ নয়। তাই বাজারের জিনিস ছেড়ে এবার বাড়িতেই সহজে তৈরি করে নেওয়া যাক নারকেলের ক্রিম ও দুধ।

কী ভাবে তৈরি করতে হবে নারকেলের দুধ

তরকারি, মিষ্টি, স্টু এবং স্যুপের জন্য এই সহজ এবং স্বাস্থ্যকর দুধ তৈরি করতে, কেবল একটি নারকেল নিতে হবে। নারকেলের জল ঢেলে নিয়ে অন্য কোথাও রাখতে হবে।

একটি নারকেল নিয়ে ভালো করে শাঁস বের করে নিতে হবে।

তার পর একটি ব্লেন্ডারে এই শাঁস, ১/২ কাপ জল মিশিয়ে ব্লেন্ড করতে হবে। তার পর একটি ছাঁকনি নিয়ে নারকেলের পেস্ট ভালো করে ছেঁকে নিতে হবে।

নারকেলের দুধ বের হয়ে গেলে এটি একটি কাচের পাত্রে বা জারে ঢেলে দিতে হবে। নারকেলের দুধ ফ্রিজে দুই ঘণ্টা ফ্রিজে রাখতে হবে।

কী ভাবে তৈরি করতে হবে নারকেলের ক্রিম

তাজা নারকেল ক্রিম তৈরির জন্য শুধু ঘরে তৈরি নারকেলের দুধে ভরা কাচের বাটি ফ্রিজ থেকে বাইরে এনে রাখতে হবে।

ফ্রিজে রাখলে এই ক্রিম থেকে জল আলাদা হয়ে যায় এবং ক্রিম আরও ঘন হয়ে যায়। মোটা হিমায়িত ক্রিম বের করতে চামচ ব্যবহার করা যায় অথবা শুধু একটি বড় বাটিতে মোটা ক্রিম ঢেলে রাখা যায়। খেয়াল রাখতে হবে তাজা ক্রিমে যেন জল না থাকে, এতে ক্রিম পাতলা হয়ে যাবে।

পরে যদি সাধারণ হুইপড ক্রিম বানাতে ইচ্ছে হয় তবে এই ক্রিম ফেটিয়ে সেটা খুব সহজেই তৈরি করে নেওয়া যায়। হুইপ না করেও বিভিন্ন রান্নার পদে এই সুস্বাদু ক্রিম ব্যবহার করা যায়।

Published by:Swaralipi Dasgupta
First published:

Tags: Durga Puja 2021

পরবর্তী খবর