Home /News /life-style /
Heart health: মাত্র এক গ্লাস জুস! হার্টের সমস্যা দূর করতে এই সবজির জুড়ি মেলা ভার

Heart health: মাত্র এক গ্লাস জুস! হার্টের সমস্যা দূর করতে এই সবজির জুড়ি মেলা ভার

Heart health: হৃদরোগে (Heart attack) আক্রান্ত হলে রোগীর অবস্থার অবনতি হতে সাধারণত বেশি সময় লাগে না। বিশেষ করে ব্যস্ততার যুগে কম বয়সিদের মধ্যেও হৃদরোগে আক্রান্ত হওয়ার হার বেড়ে গিয়েছে।

  • Share this:

    #কলকাতা: হৃদরোগে (Heart attack) আক্রান্ত হলে রোগীর অবস্থার অবনতি হতে সাধারণত বেশি সময় লাগে না। হৃদরোগে কে কখন আক্রান্ত হবেন তাও অনেক সময় আগে থেকে বোঝা যায় না। বিশেষ করে ব্যস্ততার যুগে কম বয়সিদের মধ্যেও হৃদরোগে আক্রান্ত হওয়ার হার বেড়ে গিয়েছে। কিন্তু বাড়ির রান্নাঘরেই কিছু খাবার থাকে যা হৃদরোগের সম্ভাবনা কমায়। হার্টের অসুখের (Heart health) ঝুঁকিও অনেকটা কম থাকে। তার মধ্যে অন্যতম হল টমেটো। বাঙালির বেশ কিছু রান্নায় এই তরকারি ব্যবহার করা হয়। খাবারের রং যেমন সুন্দর করে তোলে, তেমনই খাবারে পুষ্টি যোগ করে টমেটো।

    তবে তরকারিকে খাওয়ার থেকে যদি জুস হিসেবে খাওয়া যায়, তা হলে এই সবজির উপকারিতা আরও বেশি করে পাওয়া যায়। সম্প্রকি ফুড সায়েন্স অ্যান্ড নিউট্রিশন জার্নালের একটি রিপোর্ট দাবি করে, ট‌মেটো হার্টের অসুখ (Heart health) অনেকটাই কম করে এবং হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমিয়ে দেয়। বিশেষ করে নুন হীন টমেটো জুস যদি খাওয়া যায় তাহলে আরও ভালো উপকার পাওয়া যায়। উচ্চ রক্তচাপ কমায় এবং কোলেস্টেরল মাত্রা নিয়ন্ত্রণে রাখে টমেটোর জুস।

    আরও পড়ুন- প্রতি দিন দোলনায় চড়ার দুর্দান্ত চার সুফল, শিশু থেকে বয়স্ক প্রত্যেকেই হবেন সুস্বাস্থ্যের অধিকারী

    জাপানের (Japan) টোকিয়ো মেডিক্যাল অ্যান্ড ডেন্টাল বিশ্ববিদ্যালয়ের (Tokyo Medical and Dental University) গবেষকরা একটি গবেষণার মাধ্যমে দাবি করেন ‌টমেটো জুস উচ্চ কক্তচাপ কমাতে সক্ষম। এর মধ্যে ফাইবার থাকে যা খারাপ কোলেস্টেরল কমাতে সাহায্য করে। এছাড়াও টমেটো জুসে অক্সিডেন্টস থাকে যা কার্ডিও ভাসকুলার সমস্যা দূরে রাখে। শুধু টমেটো জুস করে খেতে পারেন। অথবা টমেটোর সঙ্গে অন্য সবজি মিশিয়ে জুস করেও খেতে পারেন।

    কীভাবে বানাবেন টমেটো জুস, রইল একটি রেসিপি-

    পাকা টমেটো এবং গাজর নিন কয়েকটি। ভালো করে টমেটো ও গাজর কেটে নিন। তার পরে মিক্সার গ্রাইন্ডারে জলের সঙ্গে ভালো করে মিশিয়ে নিন দুটি তরকারি। স্বাদের জন্য সামান্য কালো মরিচ দিতে পারেন। তবে টমেটো জুস তৈরি করার সঙ্গে সঙ্গেই খেয়ে নিন।

    Published by:Swaralipi Dasgupta
    First published:

    পরবর্তী খবর