Chamomile Tea: এই ফুলের সুবাসিত চা পান করুন, অনিদ্রা পালাবার পথ পাবে না

ক্যামোমাইল ফুল শুকিয়ে চা হিসাবে ব্যবহার করা হয়

ক্যামোমাইল ফুলের চা (Chamomile Tea), যা ক্যামোমাইল টি নামে পরিচিত । সাধারণত ক্যামোমাইল ফুল শুকিয়ে চা হিসাবে ব্যবহার করা হয় ।

  • Share this:

গ্রিন টি এর উপকারিতা সম্পর্কে এখন কম বেশি সকলেরই জানা। কিন্তু গ্রিন টি এর পাশাপাশি রয়েছে আরও একধরনের চা যা স্বাদে ও গুণে বেশ ভাল। ক্যামোমাইল ফুলের চা (Chamomile Tea), যা ক্যামোমাইল টি নামে পরিচিত । সাধারণত ক্যামোমাইল ফুল শুকিয়ে চা হিসাবে ব্যবহার করা হয় । ঘুম ঠিক ঠাক হওয়া থেকে, হজম শক্তি বাড়ানো-সহ ক্যামোমাইল চায়ে রয়েছে এমন অনেক গুণ। ডেইজি ফুলের বংশেই আছে এই ক্যামোমাইমাইল ফুল। শুকিয়ে রাখা ফুল গরম জলের মধ্যে দিয়ে চটজলদি বানিয়ে নেওয়া যায় ক্যামোমাইল টি।

ডায়াবেটিসের চিকিৎসার ক্ষেত্রে -

বেশকিছু গবেষণায় দেখা গিয়েছে নিয়মিত ক্যামোমাইল ফুলের চা খাদ্যতালিকায় রাখলে শুগার লেভেল নিয়ন্ত্রণে থাকে। যদিও ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে ক্যামোমাইল চা ওষুধের বিকল্প হিসাবে ব্যবহার করার জন্য উপদেশ দেওয়া হয় না। বরং এটি একটি সাপ্লিমেন্ট হিসাবে ব্যবহার করা যেতে পারে।

অস্টিওপোরোসিস প্রতিরোধ করে -

ক্যামোমাইল চা পান করলে অস্টিওপোরোসিসের মত রোগ প্রতিরোধ করা যায়। মহিলাদের শরীরে ইস্ট্রোজেন হরমোনের ফলে এই রোগ দেখা দেয়। এই চা নিয়মিত পান করলে শরীরে ইস্ট্রোজেন হরমোনের লেভেল কমতে থাকে যার ফলে হাড়ের ক্ষয় প্রতিরোধ হয়।

 ক্যানসারের চিকিৎসায় -

ক্যামোমাইল চায়ের মধ্যে থাকা খনিজ সম্পূর্ণরূপে ক্যানসার রোগটিকে নিরাময় করতে পারে না। এটা দেহে ক্যান্সারের সংক্রমণের গতিকে কমিয়ে দেয়।

ভাল ঘুমের জন্য -

বর্তমান পরিস্থিতিতে বেশিরভাগ মানুষই অতিরিক্ত স্ট্রেসের কারণে ঘুম না হওয়ার সমস্যায় ভুগতে থাকে। যাদের ঘুম ঠিক করে হয় না তাঁরা অবশ্যই এই ক্যামোমাইল চা প্রতিদিনের তালিকায় রাখতে পারে। গবেষণায় প্রমাণ মিলেছে, যারা রতে ঘুমোনর আগে ক্যামোমাইল চা পান করেন, তাঁদের ঘুম খুব ভাল হয়।

ঠাণ্ডা লাগা-সহ অন্যান্য রোগ রুখতে -

যাঁদের সর্দি কাশির সমস্যা রয়েছে বা ঠাণ্ডা লাগার ধাত রয়েছে, তাঁরা ক্যামোমাইল ফুল গরম জলের মধ্যে দিয়ে সেটির ভাপ নিতে পারেন।
Published by:Arpita Roy Chowdhury
First published: