• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • COVID-19 Recovery: কোভিড থেকে সেরে উঠেছেন? কত দিনের মধ্যে ফের শুরু করা যাবে শরীরচর্চা?

COVID-19 Recovery: কোভিড থেকে সেরে উঠেছেন? কত দিনের মধ্যে ফের শুরু করা যাবে শরীরচর্চা?

COVID-19 Recovery: কোভিড থেকে সেরে ওঠার পর কি তাহলে বাড়িতে ছোট করে ওয়ার্ক আউট করা যায়?

COVID-19 Recovery: কোভিড থেকে সেরে ওঠার পর কি তাহলে বাড়িতে ছোট করে ওয়ার্ক আউট করা যায়?

COVID-19 Recovery: কোভিড থেকে সেরে ওঠার পর কি তাহলে বাড়িতে ছোট করে ওয়ার্ক আউট করা যায়?

  • Share this:

#কলকাতা: নিঃসন্দেহে কোভিড ১৯-এর সবচেয়ে খারাপ দীর্ঘমেয়াদি পার্শ্বপ্রতিক্রিয়া হল দুর্বলতা। যদিও কোভিডে একটি নির্দিষ্ট সময়ের পর রোগীর অসুস্থতা চলে যায়, কিন্তু বেশিরভাগ রোগীর সেরে ওঠার পরও (COVID-19 Recovery) দীর্ঘস্থায়ী ক্লান্তির অনুভূতি থেকে যায়। ফলে এক্সারসাইজ করার এমনকি দৈনন্দিন কাজকর্ম করতে অসুবিধা হয়। অনেক রোগীর আবার সেরে ওঠার পর পেশিতে ব্যথাও অনুভূত হয়।

ফিটনেস উৎসাহীরা সাধারণত দৈনন্দিন ওয়ার্ক আউট সেশন (Workout) একদিনও বন্ধ করতে চান না। কিন্তু কোভিডের কারণে তা করতে বাধ্য হচ্ছেন। কোভিড থেকে সেরে ওঠার পর কি (Returning to Exercise After Recovering from COVID-19) তাহলে বাড়িতে ছোট করে ওয়ার্ক আউট করা যায়?

ধীর গতিতে অবিচলিত শরীরচর্চা

চিকিৎসককেরা কোভিড ১৯-এর পরে শারীরিক (COVID-19 Recovery) শক্তি ফিরে পেতে এক্সারসাইজ (Workout) করার পরামর্শ দেন। কিন্তু বুঝতে হবে যে কোভিডে শরীর দুর্বল রয়েছে তাই আগের মতো ওয়ার্ক আউট করা উচিত নয়। বরং ধীর গতিতে এবং অবিচলিতভাবে এক্সারসাইজের শিডিউল করতে হবে যাতে ফুসফুসে অক্সিজেনের কোনও ঘাটতি না হয়। সেক্ষেত্রে বাড়িতে নিয়মিত ওয়ার্ক আউট করাই যায় কিন্তু তা যেন খুব বেশি চাপের না হয়। চিকিৎসকদের মতে কোভিড থেকে সেরে ওঠার পর রোগীরা নিঃশ্বাসের এক্সারসাইজ এবং প্রাণায়াম করতে পারেন। আবার বাড়িতে একদিন অন্তর ১৫-২০ মিনিট ব্রিস্ক ওয়াকও করতে পারেন। ইনটেন্স ওয়ার্ক আউট ভালোবাসলে পুরোপুরি শারীরিক ভাবে সুস্থ হওয়ার জন্য অপেক্ষা করাই ভালো৷ সেক্ষেত্রে কোভিড থেকে সেরে ওঠার ৩০ দিন পরে পুশ আপ এবং মাসল বিল্ডিং এক্সারসাইজ করা যাবে।

আরও পড়ুন - শীতে গলাব্যথা, গলার খুসখুসানি যেতেই চায় না? আরাম পান ঘরোয়া টোটকায়

উপসর্গহীন রোগীদের জন্য

উপসর্গহীন রোগীর শরীরে করোনাভাইরাসের (COVID-19 Recovery) কতটা প্রভাব পড়েছে তা বোঝা কিছুটা দুষ্কর হয়। তাই যদি রোগী উপসর্গহীন হন তাহলে প্রথমে পেশি সঞ্চালনের জন্য ১০-১৫ মিনিট ব্রিস্ক ওয়াকিং শুরু করতে পারেন।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো

কোভিডকে জয় করলেও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জম্য ইমিউনিটি-বর্ধক পানীয় এবং স্বাস্থ্যকর খাবার খেয়ে যেতে হবে। সেক্ষেত্রে নিয়মিত ভাপ নেওয়া এবং নিঃশ্বাসের এক্সারসাইজ (Workout)  ইমিউনিটি বাড়ানোর বাড়ানোর সবচেয়ে ভালো পন্থা বলে মত চিকিৎসকদের।

আরও পড়ুন - স্বাদে অতুলনীয় মিষ্টি দইয়ের পুষ্টিগুণ এবং উপকারিতা কী কী?

হাইড্রেটেড থাকতে হবে

কোভিড থেকে সেরে ওঠার পর সব সময় হাউড্রেটেড থাকা উচিত৷ প্রতি দিন ৮-১০ গ্লাস খেতে হবে। প্রতি আধ ঘন্টা অন্তর ২০০ মিলি. জল খাওয়া উচিত। একই সঙ্গে নিজের সীমাবদ্ধতার মধ্যে এক্সারসাইজ করাই শ্রেয়।

Published by:Ananya Chakraborty
First published: