Stomach issues: পেটের সমস্যায় ভুগছেন? এখনই এড়িয়ে চলতে হবে এই সমস্ত খাওয়ার অভ্যাস

পেট ভালো রাখতে যে খাবারগুলি না খাওয়াই ভালো, সেই নিয়ে এই প্রতিবেদনে অলোচনা করা হল।

পেট ভালো রাখতে যে খাবারগুলি না খাওয়াই ভালো, সেই নিয়ে এই প্রতিবেদনে অলোচনা করা হল।

  • Share this:

ব্যস্ততা ও তাড়াহুড়োর সময়ে অনেক এমন খাবার রয়েছে যা আমরা প্রতিনিয়ত খেয়ে থাকি। বিভিন্ন ধরনের তৈলাক্ত খাবার বা মিষ্টিজাতীয় কিছু খাবার সেই তালিকায় উঠে আসে। আমাদের শরীরে হজম প্রক্রিয়ার জন্য বেশ কয়েকটি এনজাইম নির্গত হয়। এই এনজাইমগুলিকে নির্গত হতে বাধা দিতে পারে এমন অনেক খাদ্য রয়েছে। পেট ভালো রাখতে যে খাবারগুলি না খাওয়াই ভালো, সেই নিয়ে এই প্রতিবেদনে অলোচনা করা হল।

অনেকেই আছেন, যাঁরা সি-ফুড বা সামুদ্রিক খাবার আধ-সেদ্ধ খেতে পছন্দ করেন। আবার অনেকে মাংসও অর্ধেক সেদ্ধ করে খেতে পছন্দ করেন। এই সব খাবার নানাভাবে বিক্রয়যোগ্য করে তোলা হয়। তাই চিকিৎসকরা বলেন খাবারগুলির মধ্যে অতি মাত্রায় জীবাণু থাকতে পারে। সম্পূর্ণ সেদ্ধ করে না খেলে পেটের সমস্যা দেখা দিতে পারে।

বাজার থেকে আনা ফল বা সবজি সঠিকভাবে না ধুলে পেটের সমস্যা দেখা দেয়। কারণ, ভালো ফলন ও তাড়াতাড়ি উৎপাদনের জন্য কীটনাশক এবং সারের প্রয়োগ করা হয়। ফলে সবজি ঠিকমতো না ধুলে সেগুলি পেটে পৌঁছাতে পারে। যার ফল মোটেই ভালো নয়। এছাড়াও রাস্তার কাটা ফল খাওয়া থেকে এড়িয়ে চলা ভালো।

পেটসংক্রান্ত সমস্যা থাকলে চা এবং কফি খাওয়ার নিয়ম বন্ধ করতে হবে। অনেকেই দিনে বেশ কয়েকবার চা এবং কফি খেয়ে থাকেন। প্রচুর পরিমাণে চা ও কফির সেবন বিপজ্জনক হতে পারে বলে দাবি করেছেন চিকিৎসকরা। কারণ, চা ও কফির মধ্যে থাকা যৌগ ক্যাফেইন পেটের জন্য ভালো নয়।

অতিরিক্ত পরিমাণে মশলাযুক্ত খাবার পেটের স্বাস্থ্যের জন্য ক্ষতিকরক। এর ফলে গ্যাস, অম্বল, বদহজম এবং কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা দেখা দেয়। তাই পেটের স্বাস্থ্যের কথা মাথায় রেখে খাবার খাওয়া বুদ্ধিমানের কাজ হবে। জাঙ্ক ফুড বা তেলেভাজা- এসব ধরণের খাবার সকাল-সন্ধ্যে না খাওয়াই ভালো। এক কথায়, কোনও কিছুই অতিরিক্ত খাওয়ার প্রয়োজন নেই। সব কিছু ব্যালেন্স করে চললে রোগমুক্ত জীবন হাতের মুঠোয় থাকবে।

Published by:Swaralipi Dasgupta
First published: