Home /News /life-style /

Hair Care : শীতকালে চুলে নানা সমস্যা! ঘন ও উজ্জ্বল চুলের জন্য রান্নাঘরেই রয়েছে বিশেষ উপকরণ

Hair Care : শীতকালে চুলে নানা সমস্যা! ঘন ও উজ্জ্বল চুলের জন্য রান্নাঘরেই রয়েছে বিশেষ উপকরণ

file photo

file photo

Hair Care : দেখে নেওয়া যাক রান্নাঘরের রোজকার জিনিস দিয়েই কী ভাবে শীতকালে চুলের যত্ন নেওয়া যায়।

  • Share this:

#কলকাতা: শীতকাল মোটেই চুলের জন্য ভালো নয়, তার উপরে গরম জল চুলে পড়লেই তা চুলের সমস্ত আর্দ্রতা শুষে নেয়। ফলে চুল শুষ্ক ও ভঙ্গুর হয়ে ওঠে। তাই শীতকালে চুলের প্রয়োজন বাড়তি যত্ন। দেখে নেওয়া যাক রান্নাঘরের রোজকার জিনিস দিয়েই কী ভাবে শীতকালে চুলের যত্ন নেওয়া যায়।

১. একটি পাত্রে ১ চা চামচ শ্যাম্পু, ক্যাস্টর অয়েল, গ্লিসারিন এবং অ্যাপেল সাইডার ভিনিগার মেশাতে হবে। এবার প্যাকটি ভিজে চুলে লাগাতে হবে। ১০-২০ মিনিট রেখে হালকা শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিতে হবে।

২. ১ টি কলা, ১ চা চামচ অলিভ অয়েল এবং ১ চা চামচ অ্যালোভেরা জেল একসঙ্গে মিশিয়ে একটা মোটা পেস্ট তৈরি করে নিতে হবে। এবার চুলের ভালো করে লাগিয়ে ২০-৩০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলতে হবে।

৩. শীতকালে চুল পড়ার সমস্যায় কম-বেশি সকলেই ভোগেন। সেক্ষেত্রে চুলের বৃদ্ধির সবচেয়ে সহজ উপায় হল রাইস ওয়াটার। এতে মজুত অ্যামিনো অ্যাসিড এবং ভিটামিন C, B এবং E চুল মজবুত করে তোলে। প্রথমে জল দিয়ে চাল ভালো করে ধুয়ে নিতে হবে। তার পর জলে ভরা একটি কাচের বাটিতে দুই দিন চাল ভিজিয়ে রাখতে হবে। দুই দিন পর চাল ছেঁকে নিয়ে কাচের বোতলে ফ্রিজে রেখে দিতে হবে। স্কাল্পে মাসাজ করতে হবে সেটা।

আরও পড়ুন- বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা! রোজ পাতে থাক শীতের এই তিন দানাশস্য

৫. খুসকি হলে, চুল সবসময় পরিষ্কার রাখতে হবে। তবে প্রতি দিন না একদিন অন্তর শ্যাম্পু করতে হবে তা খুসকির উপর নির্ভর করে। এক্ষেত্রে দুই চামচ মেথি সারা রাত জলে ভিজিয়ে রাখতে হবে৷ সকালে মেথি দানার একটি পেস্ট তৈরি করে তাতে লেবুর রস দিয়ে মাথায় লাগাতে হবে৷ আধ ঘন্টা রেখে রিঠা ও শিকাকাই দেওয়া শ্যাম্পু দিয়ে ধুয়ে নিতে হবে। চাইলে হার্বাল শ্যাম্পুও ব্যবহার করতে পারি আমরা৷ সপ্তাহে দুই দিন এই রুটিন মেনে চললে উপকার পাওয়া যাবে।

আরও পড়ুন- এই ৩ সুপারফুড বেশি খাচ্ছেন নাকি? এখনই রাশ টানতে বলছে আয়ুর্বেদ, নাহলে স্বাস্থ্যহানি হতে পারে

৬. ডাবের জল স্বাস্থ্যকর চুলের জন্য সবচেয়ে ভালো প্রাকৃতিক উপকরণ। ডাবের জলের সঙ্গে একটি লেবু চিপে তাতে ৪-৫ ফোঁটা ল্যাভেন্ডার অয়েল মেশাতে হবে৷ মিশ্রণটি মাথায় ৪-৫ ঘন্টা রেখে ধুয়ে ফেলতে হবে।

Published by:Swaralipi Dasgupta
First published:

Tags: Hair Care, Winter

পরবর্তী খবর