Home /News /life-style /
Hair Care Tips: টাক পড়ছে? চুল পাকছে? বাড়িতেই বানিয়ে নিন বিশেষ আয়ুর্বেদিক তেল

Hair Care Tips: টাক পড়ছে? চুল পাকছে? বাড়িতেই বানিয়ে নিন বিশেষ আয়ুর্বেদিক তেল

বাড়িতেই বানিয়ে নিন বিশেষ আয়ুর্বেদিক তেল

বাড়িতেই বানিয়ে নিন বিশেষ আয়ুর্বেদিক তেল

Hair Care Tips: নিয়মিত ব্যবহার করলে চুল তো বাড়বেই সঙ্গে চুলের স্বাস্থ্যও বজায় থাকবে।

  • Share this:

#কলকাতা: প্রকৃতির ভাঁড়ারে সাজানো রয়েছে রূপচর্চার অঢেল উপচার৷ নামীদামি সংস্থাও তাদের তৈরি তেল বা শ্যাম্পুতে হামেশাই ব্যবহার করে নানা আয়ুর্বেদিক উপাদান৷ কেমন হয় যদি বাজারের সামগ্রীর প্রত্যাশায় না থেকে নিজেই বানিয়ে ফেলা যায় নিজস্ব আয়ুর্বেদিক তেল (Hair Care Tips)।

এখানে তেমনই কয়েকটি উপাদানের হদিশ দেওয়া হল। যেগুলো বাড়িতেই পাওয়া যায়। নিয়মিত ব্যবহার করলে চুল তো বাড়বেই সঙ্গে চুলের স্বাস্থ্যও বজায় থাকবে। তাই দেরি না করে চুলের গোড়ায় গোড়ায় পৌঁছে দিতে হবে আয়ুর্বেদের আদর (Ayurvedic Hair Oil Recipe)।

আরও পড়ুন-Viral News: ২৮ বছরের যুবকের সঙ্গে প্রেম ৬৭ বছরের মহিলার! নতুন করে আবার ঘর বাঁধছেন এই দম্পতি

কারি পাতা: কারি পাতার মধ্যে থাকা প্রোটিন ও বিটা-ক্যারোটিন চুল পড়া রুখতে সাহায্য করে। প্রচুর পরিমাণে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট তালুর আর্দ্রতা বজায় রাখে, খুসকির হাত থেকে রক্ষা করে। এক দিকে ধুলো-ময়লা, জলে আয়রনের আধিক্য, অন্য দিকে জেল, স্ট্রেটনার, কেমিক্যালের কারিগরিতে চুলের হাল দফা-রফা। কারি পাতা দূর করে দিতে চুলের এই সব সমস্যা।

জবা ফুল: জবা ফুল ভিটামিন এ, সি, অ্যামিনো অ্যাসিড এবং আলফা-হাইড্রক্সি অ্যাসিডে সমৃদ্ধ যেটা চুল পড়া রোধ করে, চুলের বীজকোষ শক্তিশালী করে, ত্বকের ছিদ্র পরিষ্কার রাখে, রক্ত প্রবাহ উদ্দীপিত করে এবং চুল বৃদ্ধি করে।

নারকেল তেল: একমাত্র নারকেল তেল হল এমনই একটি প্রাকৃতিক উপাদান যা চুলের গভীর পর্যন্ত পৌঁছাতে পারে। এই তেলে চুলের আর্দ্রতা বজায় রাখার পাশাপাশি প্রোটিনও ধরে রাখে। ফলে ধোয়ার সময় প্রোটিন ক্ষয় হয় না, চুল শক্ত ও স্বাস্থ্যকর থাকে।

আরও পড়ুন-আফগানিস্তানের একমাত্র অ্যাডাল্ট ফিল্মস্টার! ইয়াসমিনা এবার মুখ খুললেন তালিবানদের নিয়ে

গন্ধসার তেল: তৈরি হয় নির্দিষ্ট কোনও গাছের কোনও অংশ যেমন পাতা বা গাছের ছাল থেকে। সুগন্ধযুক্ত রাসায়নিকটি বের করে নিয়ে তারপর বিভিন্ন পদ্ধতিতে যেমন ডিস্টিলেশন বা কোল্ড প্রেসিং করে সেটাকে এসেনসিয়াল অয়েল হিসেবে তৈরি করা হয়। মাথার ত্বককে ঠান্ডা রাখতে এর জুড়ি নেই।

মেথি: ঘন চুলের জন্য মেথির ব্যবহারও বহুল প্রচলিত। চুলের গোড়া শক্ত করে চুল ওঠা বন্ধ করে মেথি। চুল ঘন কালো করতেও মেথি ব্যবহার করেন অনেকে।

তেল তৈরির পদ্ধতি: এই সমস্ত উপাদানকে একটা পাত্রে রেখে ভাল করে ফোটাতে হবে। তারপর ঠান্ডা করে কোনও গ্লাস বা বোতলে ঢেলে নিলেই আয়ুর্বেদিক তেল তৈরি। সপ্তাহে দু'বার চুলে এই তেল ভাল করে লাগিয়ে আধ ঘণ্টা থাকতে হবে। তারপর শ্যাম্পু করে ধুয়ে নেওয়া যায়।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Hair Care, Hair Care Tips

পরবর্তী খবর