• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • Weight Loss Exercises: মাত্র পাঁচটি সহজ ব্যায়ামেই তরতর করে কমবে ওজন! আজ থেকেই শুরু করে দিন

Weight Loss Exercises: মাত্র পাঁচটি সহজ ব্যায়ামেই তরতর করে কমবে ওজন! আজ থেকেই শুরু করে দিন

প্রতীকী ছবি৷

প্রতীকী ছবি৷

ওজন কমানোর জন্য কয়েকটি বিশেষ ব্যায়াম আছে। সেরকমই পাঁচটি এক্সারসাইজের কথা রইল এখানে যার দ্বারা খুব সহজেই ওজন কমিয়ে ফেলা সম্ভব।

  • Share this:

#কলকাতা: কষ্ট না করেই বেশিরভাগ মানুষ কেষ্ট পেতে চান। অর্থাৎ বিনা এক্সারসাইজে কমিয়ে ফেলতে চান বেশ কয়েক কেজি। তাঁরা মনে করেন শুধু ডায়েট (Diet) নিয়ন্ত্রণ করলে বা জীবনযাত্রার পরিমাপ করলেই সেটা সম্ভব। কিন্তু দেখা যায় যে বিনা ব্যায়ামে এক ইঞ্চিও মেদ কমেনি। এমনিতে প্রত্যেক এক্সারসাইজেরই শরীরচর্চায় অবদান আছে। কিন্তু ওজন কমানোর জন্য কয়েকটি বিশেষ ব্যায়াম (Weight Loss Exercises) আছে। সেরকমই পাঁচটি এক্সারসাইজের কথা রইল এখানে যার দ্বারা খুব সহজেই ওজন কমিয়ে ফেলা সম্ভব।

লাফানো দড়ি বা জাম্পিং রোপ

স্কুলে বা পিকনিকে গিয়ে একসময় আনন্দ করার জন্য যেটা করেছি আমরা অনেকেই, সেটাই আবার ফিরিয়ে আনতে হবে। যখন কার্ডিও করতে ইচ্ছে করবে না বা জিমে যেতে ভালো লাগবে না তখন লাফানো দড়ি কাজে আসবে। কারণ মাত্র ১৫ মিনিট স্কিপিং ২০০ থেকে ৩০০ ক্যালোরি বার্ন করতে পারে।

আরও পড়ুন: শীতে কাবু হয়ে কি মোজা পরে ঘুমাতে যান? জেনে নিন শরীরের কী চরম ক্ষতি করছেন!

হাই ইনটেনসিটি ইন্টারভ্যাল ট্রেনিং বা এইচআইআইটি

যাঁরা শরীরচর্চা ভালোবাসেন তাঁদের জন্য এটা সেরা। বিরতির সময় কমিয়ে একের পর এক বডি ওয়েট এক্সারসাইজকেই বলে এইচআইআইটি। তবে যাঁরা সবে শুরু করেছেন তাঁদের প্রশিক্ষকের সাহায্য লাগবে। এইচআইআইটি মাত্র আধ ঘণ্টায় প্রায় ৪৫০ ক্যালোরি বার্ন করে।

বক্সিং

সবচেয়ে কম সময়ে দ্রুত ওজন কমাতে বক্সিংয়ের জুড়ি নেই। পেশি নমনীয় করতে এবং হাত-পায়ের শক্তি বাড়াতে বক্সিং একটি ভালো এক্সারসাইজ। একঘণ্টা পাঞ্চিং ব্যাগের সাহায্যে বক্সিং করলে ৫২৫ ক্যালোরি বার্ন হয়।

আরও পড়ুন: চুল পড়া কমছেই না? এই কারণগুলি দায়ী নয় তো?

সিঁড়ি ভাঙা বা স্টেয়ার এক্সারসাইজ

বিনা লিফটে চার বা পাঁচতলার অ্যাপার্টমেন্টে থাকলেই অনেকের মুখ ভার হয়। কিন্তু তাঁরা জানেন না যে নিজেদের অজান্তেই এই সিঁড়ি ভেঙে ওঠা ও নামা তাঁদের কতটা সাহায্য করছে। ক্যালোরি কম করতে গেলেও কিন্তু সিঁড়ি ভাঙার প্রয়োজন আছে। এছাড়াও সিঁড়ির সাহায্য নিয়ে দৌড়ে ওঠা নামা, লাফানো, স্কোয়াট, লাঞ্জিং ইত্যাদি করা যায়। প্রত্যেকটা সিঁড়ি দিয়ে ওঠার সময় .১৭ ক্যালোরি কম হয়।

কেটলবেল এক্সারসাইজ

যাঁরা জিমে যাওয়া পছন্দ করেন না এবং বাড়িতেই শরীরচর্চা করতে পছন্দ করেন তাঁদের এই কেটলবেল এক্সারসাইজ করতে পরামর্শ দেওয়া হয়। কেটলবেল প্রতি মিনিটে ২০ ক্যালোরি বার্ন করে।

First published: