Home /News /life-style /
Neuralgia: গলা বা মুখের কাছে অস্বাভাবিক ব্যথা অনুভব করেন? হতে পারে নিউরোলজিয়া! জেনে নিন এখনই...

Neuralgia: গলা বা মুখের কাছে অস্বাভাবিক ব্যথা অনুভব করেন? হতে পারে নিউরোলজিয়া! জেনে নিন এখনই...

Neuralgia is a condition in which your nerve gets damaged and cause sharp pain following the path of the nerve. (Image: Shutterstock)

Neuralgia is a condition in which your nerve gets damaged and cause sharp pain following the path of the nerve. (Image: Shutterstock)

Neuralgia: রক্তের ক্রনিক অসুখ এবং ঘাড় বা মুখের কাছাকাছি হাড়, লিগামেন্ট বা রক্তনালী দ্বারা স্নায়ুর উপর চাপের কারণেও কিন্তু নিউরোলজিয়া হতে পারে।

  • Share this:

    মুখ এবং ঘাড়ের আশেপাশে মাঝেমধ্যেই একটা ব্যথা অনুভূত হয়? সেই ব্যথা এক এক সময় এমন চরমে পৌঁছয়, সহ্য করা কঠিন হয়ে পড়ে? অবহেলা করবেন না! হতে পারে নিউরোলজিয়া (Neuralgia)!

    নিউরোলজিয়া কী?

    নাম শুনেই বোঝা যাচ্ছে স্নায়ুর (Nerve) কোনও সমস্যা৷ কিন্তু আসলে নিউরোলজিয়া(Neuralgia) কী? রক্তের ব্যধির  কারণেও নিউরোলজিয়া হতে পারে৷ এবং নিউরোলজিয়া (Neuralgia) হল এমন একটি অসুখ যেখানে আপনার স্নায়ু ক্ষতিগ্রস্ত হয় এবং স্নায়ুর পথে তীব্র ব্যথা হয়। এটি আপনার মুখ এবং ঘাড়ে গুরুতর জ্বালা সৃষ্টি করতে পারে। যে কোনো সময় ব্যথা অস্বাভাবিক হয়ে ওঠে৷

    কেন হয় নিউরোলজিয়া?

    নিউরোলজিয়া কোনও একটি  কারণে ঘটে না। স্নায়ুর ক্ষতি, রাসায়নিকের প্রতিক্রিয়া, দীর্ঘস্থায়ী কিডনি রোগ, ডায়াবেটিস, হার্পিস জোস্টার, এইচআইভি/এইডস,  সিফিলিসের ( Nerve damage, Chemical irritation, Chronic Kidney Disease, Diabetes, Infections such as Herpes Zoster, HIV/AIDS, Lyme Disease, and syphilis)  সংক্রমণের মতো এর বিভিন্ন কারণ থাকতে পারে। রক্তের অসুখ, নিকটবর্তী হাড়, লিগামেন্ট বা রক্তনালী দ্বারা স্নায়ুর উপর চাপের কারণে এটি হতে পারে।  অনেক ক্ষেত্রে, মূল কারণ শনাক্ত করা যায় না।

    আরও পড়ুন: ফের ক্লাসরুমে পড়ুয়াদের হাসিমুখ! আজ থেকে খুলছে রাজ্যের স্কুল-কলেজ বিশ্ববিদ্যালয়...

    কীভাবে বুঝবেন আপনার নিউরোলজিয়া আছে?

    আপনি যদি একটি নির্দিষ্ট স্নায়ুর পথে মুখের উপর চরম ব্যথা অনুভব করেন, তবে এটি স্নায়ুতন্ত্রের কারণেই হতে পারে। হয়তো মুখ স্পর্শ করলেই চাপ বা ব্যথা অনুভব করেন যা অসহনীয়। ব্যথা স্থায়ী হয় না। এটি আসে এবং যায় এবং যখন আসে ছুরিকাঘাতের মনে হয়৷। নড়াচড়ার সঙ্গে এটি আরও খারাপ হতে পারে। আপনি এমনও অনুভব করতে পারেন যেন আপনার মুখ অবশ হয়ে গেছে। যদি আপনি এইগুলির মধ্যে যে কোনও একটি অনুভব করেন তবে আপনাকে অবশ্যই এটি এখনই পরীক্ষা করাতে হবে।

    আরও পড়ুন: পোশাক থেকে রোদচশমা, জেনে নিন করণ জোহরের অভিনব 'স্টাইল স্টেটমেন্ট'

    কীভাবে নিউরালজিয়া পরীক্ষা করাবেন?

    নিউরোলজিয়ার জন্য কোন নির্দিষ্ট পরীক্ষা নেই। তবে চিকিৎসক শারীরিক পরীক্ষা করতে পারেন। তাঁরা আপনাকে লক্ষণগুলির জিজ্ঞাসা করতে পারেন এবং তারপরে একটি সিদ্ধান্তে পৌঁছতে পারেন।  রক্তের শর্করা পরীক্ষা হতে পারে, এমআরআই (MRI), আল্ট্রাসাউন্ড, দাঁতের পরীক্ষাও হতে পারে৷ কখনও কখনও দাঁতের সমস্যার কারণেও মুখের ব্যথা হয়। একজন দন্তচিকিৎসক আপনাকে পরীক্ষা করে দেখবেন  যে আপনার দাঁতের মাধ্যমে কোনও স্নায়ু ক্ষতিগ্রস্ত হয়েছে কিনা।

    কীভাবে নিউরোলজিয়ার চিকিৎসা হয়?

    চিকিৎসা কেবলমাত্র ব্যথার অবস্থানের  উপর নির্ভর করে। ব্যথা কমানোর  জন্য ডাক্তার ওষুধ লিখে দিতে পারেন। তারা নার্ভ ব্লকেজের জন্য চিকিৎসা শুরু করতে পারেন, ক্ষতিগ্রস্ত নার্ভ টানতে অস্ত্রোপচার বা আকুপাংচার থেরাপি করতে পারেন।

    Published by:Rachana Majumder
    First published:

    পরবর্তী খবর