Home /News /life-style /
Itchy Beard: সাধের দাড়িতে সারাক্ষণ চুলকানি? দাড়ি না কেটে এভাবেও মুক্তি পেতে পারেন অস্বস্তি থেকে

Itchy Beard: সাধের দাড়িতে সারাক্ষণ চুলকানি? দাড়ি না কেটে এভাবেও মুক্তি পেতে পারেন অস্বস্তি থেকে

Beard Scratch: দাড়ি রাখার শখ হলে কিন্তু মাথায় রাখতে হবে চুলকানি শুরু হতে পারে যখন তখন। সাধের দাড়ি নিমেষে কেটে ফেলতে হবে তখন।

  • Share this:

    #নয়াদিল্লি: যতই দাড়িতে হাত বুলিয়ে পুষ্পা হওয়ার চেষ্টা করুন, দাড়ির যত্ন না নিলে কিন্তু মুখ ভরে যেতে পারে সংক্রমণে! দাড়ি রাখার শখ হলে কিন্তু মাথায় রাখতে হবে চুলকানি শুরু হতে পারে যখন তখন। সাধের দাড়ি নিমেষে কেটে ফেলতে হবে তখন। দাড়িতে চুলকানি (itchy beard) ভীষণই অস্বস্তিকর একটি সমস্যা। চুলকানির (itchy beard) অসংখ্য কারণ থাকতে পারে। পরিষ্কার পরিচ্ছন্ন না থাকা, শুষ্ক ত্বক, ব্রণর মতো সমস্যা এর কারণ হতে পারে।

    তবে সমস্যা নিয়ে কথা নয় আর, পালা সমাধানের। কারণ যাই হোক না কেন দাড়ি চুলকানির (itchy beard) সমস্যা থেকে মুক্তি পেতে পারেন কয়েকটি বিষয় মাথায় রাখলেই।

    আরও পড়ুন- যৌনতা নিয়ে এই কথাগুলো আড়ালেই থাকে, মেয়েদের বলা থেকে এড়িয়ে যাওয়া হয়

    দাড়ি পরিষ্কার রাখুন

    নিয়মিত মুখ ধুলে দাড়ির স্বাস্থ্য ভালো থাকে এবং চুলকানিও উল্লেখযোগ্যভাবে কমতে পারে। মুখ আলতো করে ধোবেন এবং রগড়াবেন না। পরিচ্ছন্নতার বজায় রাখতে নিয়মিত স্নান করুন।

    কন্ডিশনার মাখুন

    শুধু দাড়িতে শ্যাম্পু করাই যথেষ্ট নয়, দাড়ির দীর্ঘায়িত যত্ন প্রয়োজন। দাড়িতে তেল দিয়ে কন্ডিশনিংও করা দরকার। দাড়ির বৃদ্ধি এবং স্বাস্থ্য বাড়াতে নিয়মিত তেল মাখুন।

    বাড়তে দিন

    আপনি যদি নিজের দাড়ি বাড়ানোর চেষ্টা করেন, তবে ঘন ঘন শেভ বা ট্রিমিং করবেন না। এতে জ্বালা এবং ফলিকলের ক্ষতির সম্ভাবনা হ্রাস পাবে।

    আরও পড়ুন- থাকবে ঝকঝকে, বাসনপত্র কি করে এক ঝলকে চকচকে করে রাখবেন

    রাসায়নিক নৈব নৈব চঃ

    রাসায়নিক দাড়ির সবচেয়ে বড় শত্রুদের মধ্যে একটি এবং চুলকানির চেয়েও অনেক বেশি ক্ষতি করতে পারে। শক্তিশালী রাসায়নিক আছে এমন ফোম, জেল এবং লোশন ব্যবহার বন্ধের চেষ্টা করুন। প্রাকৃতিক বিকল্প খুঁজুন।

    অবস্থার বাড়াবাড়ি হলে ওষুধ লাগান

    চুলকানি কখনও কখনও দীর্ঘস্থায়ীও হয়ে উঠতে পারে এবং তখন ঘরোয়া প্রতিকারে আর কাজ নাও হতে পারে। অবশ্যই বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করে চুলকানি নিরাময়ের জন্য ওষুধ ব্যবহার করা উচিত। চুলকানি থেকে মুক্তি পেতে চিকিৎসকদের বলা মলম বা ক্রিম লাগাতে পারেন।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Beard care, Beard dandruff, Pushpa The Rise

    পরবর্তী খবর