• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • EXPERTS ARE STRONGLY RECOMMENDING INFLUENZA VACCINATION FOR ALL CHILDREN BEFORE THE MONSOON SEASON BEGINS AC

বর্ষাকাল শুরু হওয়ার আগে সব বাচ্চাদের ইনফ্লুয়েঞ্জা ভ্যাকসিন নেওয়া জরুরি কেন, জানুন

ইনফ্লুয়েঞ্জা এবং এর প্রতিরোধের গুরুত্ব সম্পর্কে আরও জানুন

ইনফ্লুয়েঞ্জা এবং এর প্রতিরোধের গুরুত্ব সম্পর্কে আরও জানুন

  • Share this:

    এটি খবরে এসেছে যে স্বাস্থ্য বিশেষজ্ঞরা সমস্ত শিশুদের জন্য ইনফ্লুয়েঞ্জা টিকা দেওয়ার সুপারিশ করছেন। যেহেতু ইনফ্লুয়েঞ্জা বা ফ্লু এবং কোভিড-19 এর লক্ষণগুলি ওভারল্যাপিং হচ্ছে, বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে ফ্লু এর টিকা শিশুদের রক্ষা করতে এবং পিতামাতাদের মধ্যে আতঙ্ক এড়াতে সহায়তা করবে

    অনেক পিতামাতার 'ইনফ্লুয়েঞ্জা বা ফ্লু কী? '- এই সম্পর্কে প্রশ্ন থাকতে পারে। সাধারণ ঠান্ডা লাগা থেকে এটি কীভাবে আলাদা? কেন কেউ তাদের সন্তানকে এটি থেকে রক্ষা করার কথা বিবেচনা করবে?

    এখানে বলা হল যে এই রোগ এবং তার প্রতিরোধ সম্পর্কে আপনার কি কি জানা উচিত

    আমাদের বাচ্চাদের জন্য নাক দিয়ে জল পড়া এবং কাশির সাথে মোকাবিলা করা আজ আমাদের জীবনের একটি অংশ হয়ে উঠেছে। যদিও যখন জ্বর, বন্ধ নাক এবং অন্যান্য ঠান্ডার মতো উপসর্গ গুলি বেড়ে যায়, তখন শিশুরা ইনফ্লুয়েঞ্জার আরও বিপজ্জনক পরিস্থিতিতে পৌঁছাতে পারে, যা ফ্লু নামেও পরিচিত।

    ইনফ্লুয়েঞ্জা / ফ্লু একটি অত্যন্ত সংক্রামক ভাইরাল সংক্রমণ যা একটি শিশুর শ্বাসনালী এবং ফুসফুসকে প্রভাবিত করতে পারে এবং এটি সবচেয়ে সাধারণ শ্বাসযন্ত্রের অসুস্থতার মধ্যে একটি।3 জন হপকিন্স দ্বারা পরিচালিত গবেষণা দেখায় যে যদিও বেশিরভাগ শিশু এক সপ্তাহের মধ্যে ভাল বোধ করে, অন্যদের আরও গুরুতর সংক্রমণ হতে পারে যাতে হাসপাতালের যত্নের প্রয়োজন হতে পারে এবং ফুসফুসের সংক্রমণ (নিউমোনিয়া) বা এমনকি মৃত্যুর কারণ হতে পারে। গবেষণায় দেখা গেছে যে শুধুমাত্র ভারতেই ইনফ্লুয়েঞ্জা/ ফ্লু প্রতি বছর 5 বছরের কম বয়সী শিশুদের মধ্যে প্রায় 1 লক্ষ হাসপাতালে ভর্তি হয়।

    কে ঝুঁকিতে আছে?

    যে কারুর ইনফ্লুয়েঞ্জা/ ফ্লু হতে পারে। যাইহোক, কিছু ব্যক্তি বেশি ঝুঁকিতে আছেন তাদের রোগ হওয়ার সম্ভাবনা বেশি, যার মধ্যে রয়েছে 6 মাস থেকে 5 বছরের মধ্যে শিশু, গর্ভবতী মহিলা, বয়স্ক ব্যক্তিরা 65 বছর বা তার বেশি বয়সী, স্বাস্থ্যসেবা কর্মী এবং ডায়াবেটিস, হাঁপানি, ক্যান্সার, ইমিউনোসাপ্রেশন ইত্যাদির মতো দীর্ঘস্থায়ী চিকিৎসা অবস্থার ব্যক্তিরা।

    ট্রান্সমিশন/স্প্রেড

    ইনফ্লুয়েঞ্জা/ ফ্লু কাশি, হাঁচি বা কথা বলার সময় ভাইরাসটি প্রধানত ফোঁটা দ্বারা ছড়িয়ে পড়ে। অতএব, সংক্রামিত ব্যক্তির কাছাকাছি থাকার ফলে একজনের সংক্রমণ হওয়ার ঝুঁকি বৃদ্ধি পায়। বাতাসে নির্গত ফোঁটাগুলি প্রায় 6 ফুট দূরে ছড়িয়ে পড়তে পারে এবং আশেপাশে থাকা অন্যদের কাছে পৌঁছাতে পারে। 5

    ছোট বাচ্চারা বা দুর্বল ইমিউন সিস্টেমের সাথে দীর্ঘসময় ধরে সংক্রমণ থাকতে পারে তাই তারা দীর্ঘ সময়ের জন্য অন্যদের সংক্রামিত করতে সক্ষম হতে পারে।

    প্রতিরোধ ব্যবস্থা

    যদিও অসুস্থতার চিকিৎসার জন্য বেশ কয়েকটি অ্যান্টিভাইরাল (অ্যান্টি ইনফ্লুয়েঞ্জা) ওষুধ রয়েছে, তবে এই রোগে আক্রান্ত না হওয়ার বিষয়টি মূল অগ্রাধিকার হওয়া উচিত। সহজ এবং কার্যকর প্রতিরোধমূলক পদক্ষেপ গ্রহণ সংক্রমণের বিস্তার বন্ধ করতে সহায়তা করতে পারে। এর মধ্যে রয়েছে6:

    1. কাশি / হাঁচি দেওয়ার সময় বাচ্চাদের মুখ এবং নাক ঢাকতে শেখানো।

    2. হাত ভাল করে এবং নিয়মিত ধোয়া। যখন জল সহজে পাওয়া যায় না, স্যানিটাইজার ব্যবহার করাও কার্যকর প্রমাণিত হতে পারে।

    3. নিরাপদ দূরত্ব বজায় রাখা এবং যারা সংক্রামিত তাদের সাথে সরাসরি যোগাযোগ এড়ানো।

    4. বিশেষ করে পাবলিক স্পেসে একটি মুখোশ (মাস্ক) পরা।

    5. বার্ষিক ইনফ্লুয়েঞ্জা টিকাকরণ।

    বার্ষিক ইনফ্লুয়েঞ্জা / ফ্লু টিকা ইনফ্লুয়েঞ্জা থেকে রক্ষা করতে সহায়তা করার সবচেয়ে কার্যকর উপায়গুলির মধ্যে একটি।

    গ্লোবাল এবং ভারতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ শিশুদের জন্য বার্ষিক ইনফ্লুয়েঞ্জা টিকা দেওয়ার সুপারিশ করে 6 মাস থেকে 5 বছর বয়স পর্যন্ত।.6 জানা যায় যে ইনফ্লুয়েঞ্জার ভাইরাসের বিরুদ্ধে অনাক্রম্যতা সময়ের সাথে সাথে হ্রাস পায় এবং প্রতি বছর ভাইরাসের স্ট্রেইনগুলি পরিবর্তিত হয় তাই ভ্যাকসিনের মতো প্রতি বছর টিকা দিতে হবে। 6 ইনফ্লুয়েঞ্জার বিরুদ্ধে টিকা নেওয়া কেবল আপনার সন্তানের অনাক্রম্যতা বাড়াতে সহায়তা করে না তবে সংক্রমণের আরও সংক্রমণ রোধে সহায়তা করে।

    টিকাকরণের মাধ্যমে ইনফ্লুয়েঞ্জা রোগ এবং এর প্রতিরোধ সম্পর্কে আরও তথ্যের জন্য আপনার শিশু বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন

    স্বীকারোক্তি: গ্ল্যাক্সোস্মিথক্লাইন ফার্মাসিউটিক্যালস লিমিটেড দ্বারা জনস্বার্থে জারি করা হয়েছে। ডঃ অ্যানি বেসান্ত রোড, ওয়ারলি, মুম্বাই 400 030, ভারত। এই উপাদানে প্রদর্শিত তথ্য কেবল সাধারণ সচেতনতার জন্য। এই উপাদানে অন্তর্ভুক্ত কিছুই চিকিৎসা পরামর্শ গঠন করে না। আপনার অবস্থা সম্পর্কে আপনার কোনও প্রশ্ন বা উদ্বেগ থাকলে, চিকিৎসা সংক্রান্ত প্রশ্নের জন্য আপনার চিকিৎসকের সাথে পরামর্শ করুন। ভ্যাকসিন প্রতিরোধযোগ্য রোগের সম্পূর্ণ তালিকা এবং প্রতিটি রোগের জন্য সম্পূর্ণ টিকাকরণের সময়সূচীর জন্য অনুগ্রহ করে আপনার শিশু রোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন। দয়া করে কোনও জিএসকে পণ্য দিয়ে বিরূপ ঘটনাগুলি india.pharmacovigilance@gsk.com সংস্থাকে জানান।

    CL code: NP-IN-FLT-OGM-210004, DoP June 2021

    Published by:Ananya Chakraborty
    First published: