Home /News /life-style /
Double Egg Yolk: দুই কুসুমযুক্ত ডিম খাওয়া কি স্বাস্থ্যের পক্ষে ভালো? জানুন বিশেষজ্ঞদের মত

Double Egg Yolk: দুই কুসুমযুক্ত ডিম খাওয়া কি স্বাস্থ্যের পক্ষে ভালো? জানুন বিশেষজ্ঞদের মত

Double Egg Yolk

Double Egg Yolk

অনেকেই সংশয়ে ভোগেন, দুটো কুসুমযুক্ত ডিম খাওয়া কি স্বাস্থ্যের পক্ষে ভালো? (Double Egg Yolk)

  • Share this:

#নয়াদিল্লি: একটা কিনলে একটা ফ্রি। এমনটা দেখা গিয়েছে হামেশাই। তাই বলে একটা ডিমের ২ টো কুসুম। তাও অক্ষত এবং স্বতন্ত্র। আশ্চর্য হওয়ার কিছু নেই। এটাও বাস্তব। সাধারণত একটা ডিমে কুসুম এবং সাদা অংশ থাকে। তবে কিছু ক্ষেত্রে একটা খোসার ভিতরেই দুটো কুসুম দেখা যায়। বিশেষজ্ঞরা মনে করেন, একটা মুরগি তার প্রজনন চক্রের শেষ সময়ে এমন দুটো কুসুম দেওয়া ডিম দিয়ে থাকে।

তবে শুধু দুটো কুসুম নয়, একটা ডিমে চার থেকে পাঁচটি কুসুম পাওয়ার ঘটনাও ঘটেছে। ২০১৫ সালে ব্রিটেনে জ্যান লং নামে এক মহিলা একটি ডিমে ৪টি কুসুম পেয়েছিলেন। তার দুবছর পর অর্থাৎ ২০১৭ সালে একটা ডিমে পাঁচ পাঁচটা কুসুম পেয়েছিলেন চিনের হুবেই প্রদেশের বাসিন্দা এমএস তাও নামের এক ভদ্রমহিলা। বিশেষজ্ঞরা বলছেন, একটি ডিমের মধ্যে দু’টি কুসুম প্রায়ই দেখা যায়। কিন্তু একটি ডিমের পাঁচটি কুসুম একেবারেই বিরল ঘটনা। এটাকে মুরগির এক ধরনের ডিজঅর্ডার বলা যেতে পারে। এই পরিস্থিতিতে অনেকেই সংশয়ে ভোগেন, দুটো কুসুমযুক্ত ডিম খাওয়া কি স্বাস্থ্যের পক্ষে ভালো?

আরও পড়ুন: সপ্তাহে চার দিন কাজ, তিন দিন ছুটি জুনেই চালু ব্রিটেনে! আর ভারতে?

লোকগাথা ও কুসংস্কার:

সাধারণত ১০০০টা ডিমের মধ্যে ১টা ডিমে দুটো কুসুম দেখা যেতে পারে। তাই স্বাভাবিকভাবেই এটা নিয়ে বিশ্ব জুড়ে নানা লোকগাথা প্রচলিত আছে। তার বেশিরভাগই কুসংস্কার। চিনারা মনে করেন একটা ডিমে দুটো কুসুম পাওয়া সৌভাগ্যের প্রতীক। পরিবারে সমৃদ্ধি বয়ে আনে। নর্স মিথোলজি অনুযায়ী, এমনটা দেখতে পেলে খুব শীঘ্রই পরিবারের কারও মৃত্যু হবে। আবার রোমান লোককাহিনীতে, এমন ডিম দেখলে পরিবারের কেউ গর্ভবতী হয়। এর অর্থ যমজ সন্তানের আগমন।

স্বাস্থ্যের পক্ষে ভালো?

এককথায় এর উত্তর হল, হ্যাঁ। দুটো কুসুমযুক্ত ডিম খাওয়া নিরাপদ। এমন ডিম দেখতে পেলে তা ফেলে না দিয়ে খেয়ে নেওয়াই ভালো। কারণ দুটো কুসুম মানে প্রোটিন, কোলেস্টেরল এবং অন্যান্য পুষ্টি উপাদানও সাধারণ ডিমের তুলনায় দ্বিগুণ মিলবে। সুতরাং নষ্ট না করে খেয়ে নেওয়াই হবে বুদ্ধিমানের কাজ।

আরও পড়ুন: অকালেই বুড়িয়ে যাচ্ছেন? তারুণ্য ধরে রাখতে যা জরুরি...

আরও কুসুম থাকলে?

একটা ডিমে দুটো কুসুম পাওয়াকে যদি কেউ সৌভাগ্যের প্রতীক মনে করে, তাহলে ৪-৫ টা কুসুম পেলে কি হবে? রসিকতা নয়, এমনটা যে ঘটেছে, সে কথা এই প্রতিবেদনে আগেই বলা হয়েছে। তবে একটা ডিমে ৫টার বেশি কুসুম পাওয়ার ঘটনাও ঘটেছে। সেটা ১৯৭১ সালের জুলাই মাসের ঘটনা। মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের হেনসওয়ার্থ পোলট্রি ফার্মের মালকিন ডায়ান হেনসওয়ার্থ নামের এক মহিলা একটা ডিমে ৯টা কুসুম পেয়েছিলেন। গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে নথিভুক্ত আছে এই ঘটনা।

এমন ডিম বিক্রি হয়?

অবশ্যই হয়। তবে ক্রেতারা স্বাস্থ্য সচেতন। যেহেতু দুটো কুসুমযুক্ত ডিমে প্রোটিন ছাড়া অতিরিক্ত কোলেস্টেরলও থাকে, তাই ক্রেতারা অনেক সময়ই কিনতে চান না। তবে পোলট্রি ফার্মগুলো এমন ডিম আলাদাভাবে প্যাকেজিং করে বিক্রি করে।

Published by:Raima Chakraborty
First published:

Tags: Egg, Lifestyle

পরবর্তী খবর