• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • Diwali 2021: দীপাবলি বা ভাইফোঁটার পাতে আলো ছড়াক মাংসের কচুরি! কী ভাবে বানাবেন, রইল রেসিপি

Diwali 2021: দীপাবলি বা ভাইফোঁটার পাতে আলো ছড়াক মাংসের কচুরি! কী ভাবে বানাবেন, রইল রেসিপি

ছবি - সংগৃহীত

ছবি - সংগৃহীত

Diwali 2021: মাছের কচুরি এখন সবার চেনা, তাহলে এবার বানানো যাক মাংসের কচুরি।

  • Share this:

#কলকাতা: উৎসব মানেই আনন্দ, মজা আর খাওয়া দাওয়া। তা সে দীপাবলি (Diwali 2021) হোক বা ভাইফোঁটা (Bhai Phota 2021)। করোনা কাঁটায় বাইরে যাওয়ার বিধিনিষেধ থাকলেও পেট পুরে খাওয়া-দাওয়া তো করাই যায়। তাই হেঁশেলে নিত্যনতুন রেসিপির কদর কিন্তু এবার বেশ জোরদার। আর সকালের ব্রেকফাস্টে কিংবা বিকেলের পার্টির মেনুতে যদি আমিষ কচুরি থাকে তাহলে তো কথাই নেই। কিন্তু মাছের কচুরি এখন সবার চেনা, তাহলে এবার বানানো যাক মাংসের কচুরি। খুব অল্প সময়ের মধ্যে বানিয়ে ফেলা যায় এই আমিষ কচুরি। তাহলে জেনে নেওয়া যাক রেসিপি।

কচুরির পুরের জন্য লাগবে-

২৫০ গ্রাম মুরগির মাংস কিমা করা ১টি কাটা পেঁয়াজ ৪-৫টি রসুনের টুকরো ৪-৫টি কাঁচা লঙ্কা চেরা ১ চা চামচ জিরে গুঁড়ো ১ চা চামচ ধনে গুঁড়ো ১ চা চামচ হলুদ গুঁড়ো ১ চা চামচ কাশ্মীরি লঙ্কা গুঁড়ো ১ চা চামচ গরম মশলা গুঁড়ো স্বাদ মতো নুন ১/২ চা চামচ গোটা জিরে ১/২ চা চামচ হিং রান্নার জন্য সাদা তেল

তাল তৈরির জন্য লাগবে

২ কাপ ময়দা ১ কাপ আটা ১ চা চামচ তেল+ ১ চা চামচ তেল এক চিমটে নুন এক চিমটে চিনি

পদ্ধতি

১) তালের জন্য সমস্ত উপকরণ একসঙ্গে মিশিয়ে ফেটাতে হবে। তালটি একটি বলের আকারে করতে হবে এবং ১ চামচ তেল দিয়ে ভালো করে মিশিয়ে মসৃণ করতে হবে। এবার ১৫ মিনিটের জন্য একটি মসলিন কাপড় দিয়ে ঢেকে রেখে দিতে হবে। ২) এদিকে, পুরের প্রস্তুতি শুরু করতে হবে। যার জন্য কড়াইতে তেল গরম করে তাতে গোটা জিরে ও হিং দিতে হবে। এগুলি সামান্য ভাজা হয়ে এলে তাতে রসুন দিতে হবে। রসুনের রঙ পরিবর্তন না হওয়া পর্যন্ত হালকা ফ্রাই করতে হবে। ৩) এবার পেঁয়াজ ও কাঁচা লঙ্কা যোগ করতে হবে। পেঁয়াজগুলো বেশ খানিকক্ষণ ভেজে জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, হলুদ গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো ও নুন দিয়ে ২ মিনিটের জন্য সঁতে করতে হবে। ৪) এবার মাংস দিয়ে ভালো করে মেশাতে হবে। গ্যাসের আঁচ মাঝারিতে রেখে ১০ মিনিট রান্না করতে হবে। তবে মাঝে মাঝেই নাড়তে থাকতে হবে। ৫) মাংস কষা হয়ে এলে গরম মশলার গুঁড়ো দিতে হবে এবং আঁচ বন্ধ করার আগে ভালো করে নেড়ে নিতে হবে।

আরও পড়ুন- রঙে যেন ঠিকরে পড়ে সোনার আলো; দীপাবলিতে সঙ্গে থাক ঘিয়ের আদরে মাখানো মিষ্টি পদ মাইসোর পাক

৬) এবার তাল থেকে পাতিলেবুর মাপের বলের আকারে ছোট করে লেচি করতে হবে এবং প্রতিটি বলের মাঝখানে বুড়ো আঙুল দিয়ে চেপে হালকা ভাবে ঘুরিয়ে নিতে হবে। এবার পুর দিয়ে ঠিক মতো ধারগুলো বন্ধ করে দিতে হবে। ৭) লেচি বেলার জায়গায় কিছুটা তেল ঘষে নিয়ে পুর দিয়ে ভরা প্রতিটি বলকে ৩ ইঞ্চি ব্যাসের মাপে বেলে নিতে হবে এবং বেলে নেওয়া সময়ে যাতে লেগে না যায় তার জন্য লেচির উপর বার বার তেল দিয়ে ঘষতে হবে।

আরও পড়ুন- বাঙালির চেনা রাবড়ির সঙ্গে বিদেশি চকোলেটের মধুর মিলনে জমে যাবে দীপাবলি! এবার মিষ্টিমুখ হোক এই ফিউশন পদে

৮) এবার কড়াইতে ছাঁকা তেলে কচুরি ডিপ ফ্রাই করতে হবে এবং গরম গরম পরিবেশন করতে হবে। পছন্দ মতো যে কোনও আলুর তরকারির সঙ্গে এটি পরিবেশন করা যায়।

Published by:Swaralipi Dasgupta
First published: