Home /News /life-style /

India's First Selfie: ভারতের প্রথম সেলফি কোনটা জানেন ? অবাক হবেন জানলে !

India's First Selfie: ভারতের প্রথম সেলফি কোনটা জানেন ? অবাক হবেন জানলে !

India's First Selfie: ১৪১ বছর আগে তোলা হয়েছিল ভারতের প্রথম সেলফি ! তুলেছিলেন ত্রিপুরার মহারাজা বীরচন্দ্র ! জানুন কী ভাবে তা সম্ভব হয়েছিল...

  • Share this:

    #ত্রিপুরা:  সেলফি (India's First Selfie) ! বর্তমান জেনারেশনের কাছে এই শব্দটার দাম অনেক। সোশ্যাল মিডিয়া আসার পর থেকে সেলফির কদর বেড়ে গিয়েছে কয়েকগুণ। যদিও এর আগে সেলফি বলে কিছু হয় তা জানা ছিল না অনেকেরই।

    মোবাইলের ফ্রন্ট ক্যামেরায় নিজের ছবি তুলে পোস্ট করাতেই মেতে আট থেকে আশি। আগে যারা সেলফি তুলতে লজ্জা পেতেন, আজকাল তাঁদেরকেও দেখা যায় লজ্জা লজ্জা মুখে সেলফি তুলে ফেসবুকে পোস্ট করতে(India's First Selfie)।

    তবে এই সেলফি(India's First Selfie) তোলার চক্করে অনেক অঘটনও ঘটে গিয়েছে। এই যেমন সেলফি তোলার চক্করে কখনও বাড়ির ছাদে গিয়ে দাঁড়িয়ে পড়েছেন কেউ। সেখান থেকে পড়ে গিয়ে ঘটেছে অঘটন। আবার রেল লাইনে সেলফি তুলতে গিয়েও নানা অঘটন ঘটেছে। বেড়াতে গিয়ে সেলফি তুলতে গিয়েও নানা অঘটন ঘটার কথা সামনে এসেছে।

    মহারাজা বীরচন্দ্রের তোলা প্রথম সেলফি ! মহারাজা বীরচন্দ্রের তোলা প্রথম সেলফি !

    সেলফির ভাল দিক এবং খারাপ দিক দুটোয় দেখতে পাওয়া যায় আজকাল। নিজের ছবি তুললে, বা প্রিয়জনের সঙ্গে নিজের ছবি তুলে পোস্ট করলে কোথাও গিয়ে একটা মনের শান্তি হয়। যা কিন্তু মানসিকভাবে অনেককেই সুস্থ রেখেছে। তবে জানেন কি ভারতে প্রথম সেলফি কোনটা?

    জানলে অবাক হবেন ভারতের প্রথম সেলফি তোলা হয় ১৮৮০ সালে! সে সময় এখন মতো মোবাইলে ক্যামেরা ছিল না(India's First Selfie)। টুক করে তুলে ফেলা যেত না ছবি। একটা ছবির তুলতে কাল ঘাম ছুটে যেত।

     আরও পড়ুন: "আমার বর আছে! মিথ্যে বলিনি!" বরকে নিয়ে বিগবসে গেলেন রাখি সাওয়ান্ত !

    ত্রিপুরার রাজা মহারাজা বীরচন্দ্র (Maharaja Bir Chandra) তাঁর স্ত্রীকে সঙ্গে নিয়ে তুলেছিলেন প্রথম সেলফি। অর্থাৎ নিজেদের প্রিয় মুহূর্তের ছবি নিজেই তুলেছেন রাজা। কিন্তু কিভাবে সম্ভব? সে সময় ক্যামেরাতে যে টেকনোলজি ব্যবহার করা হত তাতে কোনও ভাবেই কি সম্ভব?

     আরও পড়ুন: মোষের নাকি বুদ্ধি নেই ! টিউবওয়েল থেকে জল খেয়ে সকলকে অবাক করল মোষ ! ঝড়ের বেগে ভাইরাল ভিডিও

    যদিও এই অসম্ভবকে সম্ভব করেছিলেন মহারাজা বীরচন্দ্র(Maharaja Bir Chandra) । নিজের স্ত্রী মনমোহিনীকে নিয়ে সেলফি তুলেছিলেন বীরচন্দ্র। মহারাজা বীরচন্দ্রের ছবি তোলার প্রতি আকর্ষণ ছিল। ফোটোগ্রাফি জগতের সূচক বলা যায় মহারাজা বীরচন্দ্রকে। তাঁর নিজের বাড়িতে একটি বড় স্টুডিও ছিল। সেখানে ছবি তোলা এবং তা সংরক্ষণ করা হত। তাঁর তোলা ছবি সাজিয়ে এক্সিবিশন পর্যন্ত করেছিলেন। তাঁর পরিবারের অনেকেই ছবির প্রতি অনুরাগি ছিলেন।

    তবে মহারাজা বীর চন্দ্রের তোলা এই ছবি সামনে আসতেই নতুন করে উত্তেজনা ছড়ায়। সে সময় মহারাজা(Maharaja Bir Chandra)  ছবিটি তুলেছেন এক অভিনব কৌশলে। ছবিতে তাঁর হাতে একটি লিভার দেখতে পাওয়া যাচ্ছে। যা জোড়া ছিল ক্যামেরার সঙ্গে। ক্যামেরা সামনে বসিয়ে হাতে ওই লিভারের সাহায্যেই তিনি ক্যামেরার শাটার টেনেছিলেন।

    তারমানে সেলফি নিয়ে আজ যত যাই হোক না কেন! এর শুরুটা কিন্তু সেই কবেই করে গিয়েছিলেন মহারাজা বীরচন্দ্র(Maharaja Bir Chandra) !

    Published by:Piya Banerjee
    First published:

    Tags: Camera, India, Selfie

    পরবর্তী খবর