Home /News /life-style /
Monsoon Snacks : তেলেভাজা নয়, বৃষ্টিভেজা দিনে স্ন্যাকসে রাখুন ভুট্টা! কারণ জানলে আবারও প্রেমে পড়বেন

Monsoon Snacks : তেলেভাজা নয়, বৃষ্টিভেজা দিনে স্ন্যাকসে রাখুন ভুট্টা! কারণ জানলে আবারও প্রেমে পড়বেন

বর্ষায় স্ন্যাকস হিসাবে কেন ভুট্টা খাওয়া উচিত জেনে নিলে ভালোবাসা আরও বাড়বে

বর্ষায় স্ন্যাকস হিসাবে কেন ভুট্টা খাওয়া উচিত জেনে নিলে ভালোবাসা আরও বাড়বে

Monsoon Snacks : ভুট্টা না খেলে যেন বৃষ্টিমুখর দিন অনেকের কাছেই যেন অসম্পূর্ণ থেকে যায়

  • Share this:

দেশের প্রায় সব রাজ্যেই বর্ষা এসে গিয়েছে। আর বর্ষাকাল মানেই স্ন্যাকসে কিছু মুখরোচক খাবার খেতে ইচ্ছে করে। বর্ষায় রাস্তার ধারে ভুট্টা বিক্রিও বেশ চোখে পড়ে। যদিও মিষ্টি ভুট্টা সারা বছরই পাওয়া যায়। তবে বর্ষাকালই একমাত্র সময় যখন ক্ষেতের ভুট্টার রসালো স্বাদ পাই আমরা। তাই ভুট্টা না খেলে যেন বৃষ্টিমুখর দিন অনেকের কাছেই যেন অসম্পূর্ণ থেকে যায়। আসলে ভুট্টার গন্ধটাই এতটা আকর্ষণীয় যে আমরা রাস্তার ধারে গাড়ি থামিয়ে ভুট্টা খাওয়া থেকে নিজেদের আটকাতে পারি না। বিশেষ করে বর্ষায় স্ন্যাকস হিসাবে কেন ভুট্টা খাওয়া উচিত জেনে নিলে ভালোবাসা আরও বাড়বে।

ভুট্টা স্বাস্থ্যকর তো বটেই:

ভুট্টা সেঁকে কিংবা সেদ্ধ করে খেতে হয় এবং এটি ভেজে খাওয়া হয় না। তাই বৃষ্টির দিনে ছাঁকা তেলে ভাজা পকোড়া খাওয়ার চেয়ে সেঁকা ভুট্টা খাওয়া অনেক বেশি স্বাস্থ্যকর এবং সুস্বাদুও। অন্যান্য রাস্তার ধারের স্ন্যাকসের মতো ভুট্টা খেলে কোনও শারীরিক সমস্যা হয় না। সেক্ষেত্রে লেবুর রস কিংবা রসুনের চাটনি মিশিয়ে নিজের পছন্দ অনুযায়ী মশলা দিয়ে ভুট্টা খেতে কোনও অসুবিধা নেই।

আরও পড়ুন : মাথা আর শরীরের এই জায়গাগুলোয় ব্যথা? কোভিডের প্রাথমিক লক্ষণ নয় তো?

ভুট্টা ভিটামিনে ভরা:

ভুট্টায় প্রচুর পরিমাণে ভিটামিন এ থাকায় এটি আমাদের চোখের জন্য ভালো। এছাড়াও ভিটামিন সি রয়েছে যা আমাদের ত্বকের জেল্লা বাড়ায় এবং ত্বককে বলিরেখা মুক্ত রাখে। ভিটামিন বি১ থাকায় ভুট্টা মস্তিষ্কের কাজ ঠিক মতো করতে সাহায্য করে। তাই নিয়মিত ভুট্টা খেলে স্মৃতি প্রখর হয়। আবার ভুট্টা নানা নিউট্রিয়েন্ট সমৃদ্ধ হওয়ায় এটি আমাদের চুল স্বাস্থ্যকর ও মজবুত করে তোলে।

আরও পড়ুন :  বন্ধ নাক, গলাব্যথার সমস্যায় ব্যবহার করুন এই সহজ টোটকা, আরাম পাবেনই

খাওয়া যায় নানা ভাবে:

রোস্ট করে খাওয়া ছাড়াও ভুট্টার চাট করে খেতে পারি আমরা। যা শুধু সুস্বাদুই নয়, বিভিন্ন সবজি মেশালে আরও পুষ্টিকর হয়ে ওঠে। এমনকী, কর্ন সেদ্ধ করে স্যুপ হিসাবে ডিনারেও মন্দ নয়। তাই রোড ট্রিপেই হোক বা বৃষ্টির সন্ধ্যায় বাড়িতে, নিজের পছন্দের স্বাদে নির্দ্বিধায় পুষ্টি এবং ভিটামিনসমৃদ্ধ ভুট্টা খাওয়া যায়।

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: Corn, Monsoon

পরবর্তী খবর