Home /News /life-style /
Checking of hygiene: হোটেলে যে গ্লাসে জল খাচ্ছেন, ঠিকঠাক ধোওয়া হয়েছে তো ? বুঝবেন কীভাবে ? পড়ুন

Checking of hygiene: হোটেলে যে গ্লাসে জল খাচ্ছেন, ঠিকঠাক ধোওয়া হয়েছে তো ? বুঝবেন কীভাবে ? পড়ুন

আমরা সাধারণত বিছানার চাদর ও ঘরের পরিষ্কার-পরিচ্ছন্নতার দিকে নজর দিই। কিন্তু গ্লাস এবং টিভির রিমোট এগুলোতে নজর দিই কি? ুত্তর হল, বেশিরভাগ সময়েই এড়িয়ে যাই

  • Share this:

#কলকাতা: কাজের সূত্রে হোক বা ঘুরতে যাওয়া, হোটেলে বসবাসের অভিজ্ঞতা আমাদের সকলেরই রয়েছে। আমরা সাধারণত হোটেলে ঢুকেই প্রথমে ঘরের পরিষ্কার-পরিচ্ছন্নতার দিকে নজর দিই। হোটেল যতই স্বাস্থ্যবিধি বজায় রাখার দাবি করুক না কেন, মনের মধ্যে হালকা খুঁতখুত থেকেই যায়। একই সঙ্গে হোটেলে ঘর নেওয়ার পর আমরা সাধারণত বিছানার চাদর ও ঘরের পরিষ্কার-পরিচ্ছন্নতার দিকে নজর দিই। কিন্তু গ্লাস এবং টিভির রিমোট এগুলোতে নজর দিই কি?

হোটেলের ঘরে গ্লাস এবং রিমোটসহ কিছু জিনিসের যত্ন নেওয়া খুবই জরুরি। আসলে হোটেলের ঘরে প্রতিদিনই নতুন নতুন মানুষ আসতে থাকেন। এমন পরিস্থিতিতে হোটেলের বেশিরভাগ কর্মীরাই পুরনো অতিথির ব্যবহৃত অনেক জিনিসপত্র ঠিকমতো পরিষ্কার না করেই সেগুলো দিয়ে ঘর সাজিয়ে রাখেন। যার কারণে এই জিনিসগুলোর পুনরায় ব্যবহার আমাদের জন্য ক্ষতিকারক হতে পারে। তাই হোটেলের ঘরে ঢোকার পর কয়েকটা দিকে নজর দিতে হবে।

আরও পড়ুন: ডায়াবিটিস নিয়ন্ত্রণে ম্যাজিকের মতো কাজ করে ঢেঁড়স ভেজানো জল, জেনে নিন কীভাবে বানাবেন

হোটেলের গ্লাস পরিষ্কার করা

প্রায়শই হোটেলগুলোতে ঘর পরিষ্কার করার সময় স্টাফরা কাচের গ্লাসগুলো কেবল টিস্যু পেপার ও জল দিয়ে ধুয়ে-মুছে রাখেন। এমন পরিস্থিতিতে এই ধরনের গ্লাস আমাদের স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে। তাই হোটেলের গ্লাস ব্যবহার করার আগে তা পরীক্ষা করে নেওয়া দরকার বা আরও ভালো হয় যদি নিজেই পরিস্কার করে নিতে পারি আমরা।

গ্লাস পরিস্কার কি না তা বোঝার পদ্ধতি

হোটেলের রুমে রাখা গ্লাস পরিষ্কার আছে কি না তা গ্লাসে লেগে থাকা জলের বিন্দু থেকে বোঝা যেতে পারেন। কেন না শুধুমাত্র জল দিয়ে ধুয়ে এবং কাপড় দিয়ে মুছে শুকানোর পরেও গ্লাসে জলের দাগ থেকে যায়। এমন পরিস্থিতিতে গ্লাস পরিস্কার না হলে হোটেলের কর্মীদের কাছ থেকে গ্লাস বদলে নিতে পারি আমরা। এছাড়াও নিজেরা ব্যবহার করার সময় এই গ্লাসগুলো সাবান দিয়ে ভাোল ভাবে ধুয়ে নিতে পারি।

রোগ-জীবাণুর সংক্রমণ

হোটেলের ঘরে রাখা টিভির রিমোট হোটেলের অন্যতম নোংরা জিনিস। কারণ হোটেল রুমে থাকা প্রত্যেক অতিথিই রিমোট ব্যবহার করেন। কিন্তু টিভির রিমোট কখনও পরিষ্কার করা হয় না। যার কারণে টিভির রিমোট থেকে সংক্রমণ ছড়ানোর আশঙ্কা বেশি।

আরও পড়ুন: বেশি পেইন কিলার খান? সাবধান! বিশেষজ্ঞরা বলছেন, এই অসুখগুলো আপনার জন্য অপেক্ষা করছে

হোটেলের ঘরে টিভির রিমোট স্পর্শ করা থেকে বিরত থাকতে পারলেই তাই ভালো হয়। এমন পরিস্থিতিতে প্রথমে রিমোট পরিষ্কার করে তারপর তা স্যানিটাইজার দিয়ে মুছে নিতে হবে। এই পদ্ধতিগুলো অবলম্বন করে আমরা রোগের সংক্রমণ থেকে বাঁচতে পারি।

First published:

Tags: Hygiene

পরবর্তী খবর