Home /News /life-style /
Jewellery Stains: সাধের গয়নায় বিশ্রী কালো ছোপ! এভাবে রাখলে গয়না নষ্টের সমস্যা আর হবে না!

Jewellery Stains: সাধের গয়নায় বিশ্রী কালো ছোপ! এভাবে রাখলে গয়না নষ্টের সমস্যা আর হবে না!

Black Stains in Jewellery: গয়না রাখারও কিছু কৌশল আছে। সেগুলো মেনে চললে এই সমস্যা আর হবে না।

  • Share this:

#নয়াদিল্লি: গয়না পরতে অনেকেই ভালোবাসেন। কিন্তু অনেক সময় প্রিয় গয়নাতে বিশ্রী কালো দাগ (Jewellery Stains) পড়ে যায়। তখন আর সেগুলো ব্যবহার করার মতো থাকে না। এটা হয় কিছুটা আবহাওয়ার জন্য আর কিছুটা আমাদের রাখার দোষে। গয়না রাখারও কিছু কৌশল আছে। সেগুলো মেনে চললে এই সমস্যা (Jewelry Stains) আর হবে না। দেখে নেওয়া যাক সেগুলো কী কী।

আরও পড়ুন- নিখুঁত মেকআপ করে মন মাতাতে চান? সাহায্য করবেন কাজল আগরওয়াল!

আলাদা ধাতুর আলাদা বাক্স

গয়না তৈরি হয় বিভিন্ন ধাতু দিয়ে। অনেক সময় একটি ধাতু অন্যটির সংস্পর্শে এলে নষ্ট হয়ে যায়। তাই আলাদা আলাদা ধাতুর গয়না আলাদা করেই রাখতে হবে। কস্টিউম জুয়েলারির সঙ্গে যেমন রুপোর গয়না একসঙ্গে রাখা যাবে না। এতে সব রকমের গয়নাই ঠিকঠাক থাকবে।

পরিষ্কার ও শুষ্ক গয়না

গয়না আলাদা করে রাখার আগে দেখে নিতে হবে যে সেগুলো পরিষ্কার আর শুকনো আছে কিনা। গয়না সবচেয়ে বেশি নষ্ট হয় আর্দ্রতার জন্য। এছাড়াও গয়নায় ময়লা লেগে থাকলেও সেগুলো তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। আমাদের শরীরের ঘামও গয়না নষ্ট (Jewellery Stains) করে দিতে পারে। যদি দেখা যায় যে গয়নায় কালো ছোপ পড়েছে সেগুলো অন্য গয়না থেকে সরিয়ে আলাদা করতে হবে। পরিষ্কার করে তারপর আবার রাখতে হবে।

কীভাবে গয়না পরিষ্কার করতে হবে?

হালকা গরম জলে সামান্য বাসন ধোয়ার তরল সাবান মিশিয়ে নিতে হবে। খেয়াল রাখতে হবে সেটাও যেন খুব হালকা হয়। এবার নরম দাঁতের ব্রাশ দিয়ে হাল্কা করে ঘষে ময়লা তুলতে হবে। তারপর লিন্টমুক্ত কাপড় দিয়ে শুকনো করে মুছে নিতে হবে। গয়নার কালো দাগ (Jewellery Stains) তুলতে গেলে রুপো পালিশ করার কাপড় ব্যবহার করতে হবে।

আরও পড়ুন- নকল চোখের পাতা লাগাবেন ভাবছেন? তার আগে জেনে নিন এই খুঁটিনাটিগুলো!

আর্দ্রতা কম রাখতে হবে

আর্দ্রতা বজায় রাখার জন্য এক প্যাকেট সিলিকা জেল কিনে নিতে হবে। ঘরের মধ্যে এমন একটি জায়গা খুঁজে নিতে হবে যেখানে তাপমাত্রা একই রকম থাকে। সবচেয়ে ভালো হয় যদি আলমারির মধ্যে গয়না রাখা যায়। কারণ সেখানে অন্ধকার ও ঠান্ডা থাকে।

ফেল্ট দিয়ে তৈরি বাক্সে রাখতে হবে

ফেল্ট বাড়তি আর্দ্রতা শুষে নেয় এবং সময়ের আগে গয়না নষ্ট (Jewellery Stains) হওয়া আটকে দেয়। সবচেয়ে বেশি যত্ন লাগে রুপোর গয়নার। বছরে অন্তত দু'বার রুপোর গয়না পরিষ্কার করতে হবে।

ফাইন জুয়েলারি

দামী পাথর বসানো গয়না সরাসরি সূর্যের আলোয় রাখা যাবে না। এতে পাথর নষ্ট হয়ে যেতে পারে। হিরের গয়না একসঙ্গে রাখা যাবে না। একটি গয়নায় ঘষা লেগে অন্য গয়না নষ্ট হতে পারে। মুক্তোর গয়না সব সময় কাঠের বাক্সে রাখতে হবে। প্লাস্টিকের ব্যাগে রাখলে মুক্তো নষ্ট হয়ে যাবে।

কস্টিউম জুয়েলারি

এগুলো বাইরে রাখা যায় দীর্ঘ সময়। তবে একসঙ্গে না রেখে আলাদা করে রাখতে হবে।

Published by:Madhurima Dutta
First published:

Tags: Fashion Jewellery, Junk Jewellery

পরবর্তী খবর