Home /News /life-style /
False Eyelashes: নকল চোখের পাতা লাগাবেন ভাবছেন? তার আগে এই খুঁটিনাটিগুলো জেনে নিন!

False Eyelashes: নকল চোখের পাতা লাগাবেন ভাবছেন? তার আগে এই খুঁটিনাটিগুলো জেনে নিন!

Make Up Tips: কোন মেকআপে কেমন আইল্যাশ লাগবে, সেগুলো কত রকমের হয় এবং অন্যান্য খুঁটিনাটি বিষয়ে অনেকেরই কোনও সম্যক ধারণা নেই।

  • Share this:

#নয়াদিল্লি: যে কোনও মেকআপের অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ হল চোখের মেকআপ (Eye Make Up)। এটি গোটা লুক আরও সুন্দর করে তুলে ধরে। চোখের মেকআপে আরও বেশি নাটকীয়তা নিয়ে আসতে অনেকেই নকল চোখের পাতা (False Eyelashes) লাগান। কিন্তু কোন মেকআপে কেমন আইল্যাশ লাগবে, সেগুলো কত রকমের হয় এবং অন্যান্য খুঁটিনাটি বিষয়ে অনেকেরই কোনও সম্যক ধারণা নেই। এগুলো জেনে নিয়ে তবে নকল চোখের পাতা (False Eyelashes) ব্যবহার করা উচিত।

আরও পড়ুন- পোষ্যদের ছেড়ে যেতে চাইছেন না ইউক্রেনীয়রা! যুদ্ধবিধ্বস্ত দেশে ভাইরাল পোষ্যদের ছবি

কত রকমের নকল আইল্যাশ হয়?

নকল চোখের পাতা (False Eyelashes) ব্যবহারের ক্ষেত্রে একটি ভালো বিষয় হল এটি চোখের আকার অনুযায়ী পাল্টে নেওয়া যায়। এই আইল্যাশ সম্পূর্ণ ল্যাশ লাইন জুড়ে লাগানো যায় বা স্ট্রিপেও লাগানো যায়। কখনও মিঙ্ক থেকে, কখনও মানুষের মাথার চুল থেকে আবার কখনও সিনথেটিক ফাইবার থেকেও চোখের পাতা তৈরি হয়। তাই বেছে নিতে হবে প্রয়োজন অনুযায়ী।

লাগানোর আগে ছেঁটে নিতে হবে

নকল চোখের পাতা কিনেও পুরো স্ট্রিপ লাগানো যাবে না। বরং চোখের আকার ও গঠন অনুযায়ী পাতার বাইরের কোণগুলো একটু ছেঁটে নিতে হবে। এছাড়াও চোখে যাতে না ঢুকে যায় এবং সংবেদনশীল চোখকে যাতে কোনওভাবে আহত না করে সেইজন্য নকল চোখের পাতার (False Eyelashes) ছোট ছোট ধারগুলোও কেটে ফেলতে হবে।

আইল্যাশ কার্ল করতে হবে

নিজের আইল্যাশ কার্ল করে তবেই নকল আইল্যাশ লাগাতে হবে। এভাবে লাগালে নকল আইল্যাশও নিজে থেকে বেঁকে যাবে। এতে নিজস্ব চোখের পাতা এবং দোকান থেকে কেনা চোখের পাতার মধ্যে একটা সামঞ্জস্য থাকবে আর দেখতেও সুন্দর লাগবে।

আরও পড়ুন- পিঠ, কোমর এমনকী বুক! জানেন শরীরের কোথায় কোন ট্যাটু করিয়েছেন টলিউডের অভিনেত্রীরা?

মাস্কারা লাগাতে হবে

নকল ও আসল চোখের পাতা একসঙ্গে ভালো করে মিশিয়ে দিতে মাস্কারা ব্যবহার করতে হবে। আসল চোখের পাতায় এক-দুই কোট মাস্কারা লাগিয়ে তবেই নকল চোখের পাতা যোগ করা উচিত। এতে চোখ আরও সুন্দর লাগবে। তবে মাস্কারা শুকোলে তবেই ফলস আইল্যাশ লাগাতে হবে।

অ্যালার্জি থেকে সাবধান

নকল চোখের পাতায় সাইনোঅ্যাক্রিলাইট বলে এক রকমের আঠা থাকে যা সংবেদনশীল চোখে অ্যালার্জি তৈরি করতে পারে। এতে চোখ ফুলে যেতে পারে ও চুলকাতে পারে। এক্ষেত্রে ভেগান, ল্যাটেক্স-মুক্ত, হাইপোঅ্যালার্জেনিক এবং সায়ানোক্রাইলেট-মুক্ত / কম সায়ানোক্রাইলেট আঠা ব্যবহার করা উচিত হবে।

এছাড়াও মাথায় রাখতে হবে- ১) হাতের বদলে চিমটে ব্যবহার করতে হবে নকল চোখের পাতা লাগানোর সময়ে ২) বেশি আঠা ব্যবহার না করাই ভালো ৩) আঠা ভালো করে শুকোতে দিতে হবে ৪) ল্যাশ লাইনের ঠিক উপরে নকল চোখের পাতা লাগাতে হবে

First published:

Tags: Make Up Tips

পরবর্তী খবর