Tips to Clean Make Up Brush : নিয়মিত মেকআপ ব্রাশ ব্যবহার করেন? জেনে নিন কী ভাবে ব্রাশ পরিষ্কার রাখবেন! দেখুন ভিডিও...

কী ভাবে পরিষ্কার রাখবেন সাধের মেকাপ ব্রাশ?

Tips to Clean Make Up Brush : মেক আপে ব্রাশ ব্যবহার করলে তা নিয়মিত পরিষ্কার করা উচিত। নচেৎ নোংরা ব্রাশ ব্যবহার করলে তা আমাদের ত্বকের জন্যই ক্ষতিকর।

  • Share this:

#কলকাতা: নিখুঁত মেক আপ (Make up Tips) করতে (Make Up Tips) মেক আপ ব্রাশের(Make Up Brush) সত্যি প্রয়োজন। ব্রাশ ব্যবহার করলে মেক আপ যেমন ত্বকের সঙ্গে ভালোভাবে ব্লেন্ড হয়ে যায়, তেমনি দেখতেও অনেক স্বাভাবিক লাগে। তাই বিউটি কিটের (Beauty Tips) ব্রাশ এবং স্পঞ্জগুলিকে আমাদের রূপচর্চার ভিত্তি বলা যায়। তবে মেক আপে ব্রাশ (Tips to Clean Make Up Brush) ব্যবহার করলে তা নিয়মিত পরিষ্কার করা উচিত। নচেৎ নোংরা ব্রাশ ব্যবহার করলে তা আমাদের ত্বকের জন্যই ক্ষতিকর।

আরও পড়ুন : দীর্ঘ স্ক্রিন টাইমে বাড়ছে চোখের ক্লান্তি, নিজেকে ঠিক রাখতে নজর দিন এই বিষয়গুলোয়!

যদিও আমরা অনেক সময় এই ধরনের গুরুত্বপূর্ণ জিনিসকে পরিষ্কার করার বিষয়ে অবহেলা করি। কিন্তু দেখা গিয়েছে যে নোংরা মেক আপ ব্রাশে তৈলাক্ত মেক আপের অবশিষ্টাংশ, ত্বকের মৃত কোষ এবং ব্যাকটেরিয়া জন্মায় যা থেকে ত্বকে (Beauty Tips) সংক্রমণ এবং অ্যালার্জি হতে পারে। তাই আমাদের মেক আপ ব্রাশ (Tips to Clean Make Up Brush) পরিষ্কার করার সময় কয়েকটি বিষয় মনে রাখতে হবে।

মাসে একবার যেন মেক আপ ব্রাশ পরিষ্কার করা হয়।

ব্রিসলগুলি ঈষৎ উষ্ণ জলে ভিজিয়ে রাখা উচিত। তবে গরম জলে ভেজালে কিন্তু ব্রাশের ব্রিসলের ক্ষতি করতে পারে।

মেক আপ ব্রাশ পরিষ্কার করতে হালকা শ্যাম্পু বা হ্যান্ড ওয়াশ দিয়ে হাতের তালু ভিজিয়ে নিতে হবে।

ব্রিসল টিপের উপরে হাতের তালু রেখে এবার মৃদু ভাবে মাসাজ করতে হবে।

ধীরে ধীরে হাত দিয়ে ব্রিসলগুলি ধুয়ে ফেলতে হবে এবং অতিরিক্ত জল ঝরিয়ে নিতে হবে।

তবে ব্রাশ শুকানোর জন্য তোয়ালে ব্যবহার করলে ব্রিসলগুলিতে ছাতা পড়তে পারে।

মনে রাখতে হবে পরিষ্কার করার সময় ব্রাশের নিচের অংশটি জল থেকে দূরে না রাখলে তা পরে চটচটে হয়ে যেতে পারে।

আবার ব্রাশ পরিষ্কার করার সময় (Tips to Clean Make Up Brush) কেউ কেউ বাজার চলতি ক্লিনিং অয়েল স্টিকও ব্যবহার করেন। এটি ব্রাশ পরিষ্কার করতে খুব সহায়ক কারণ এতে প্রাকৃতিক তেল এবং হলুদের মূলের নির্যাস রয়েছে যা ব্রিস্টল থেকে জীবাণু দূর করতে সাহায্য করে।

আরও পড়ুন : মুক্তোর মতো দাঁতে মন কাড়তে চান, আযুর্বেদের হাতে অব্যর্থ ওষুধ

একই সঙ্গে মেক আপ ব্রাশ পরিষ্কার করতে কোন বৈদ্যুতিন যন্ত্র ব্যবহার করা উচিত নয়। কারণ বৈদ্যুতিন যন্ত্র ব্রিসলের ক্ষতি করতে পারে।

মনে রাখতে হবে যে আমাদের নিখুঁত মেক আপ এবং সর্বোপরি ত্বকের জন্য মেক আপ ব্রাশের যত্ন নেওয়া অত্যন্ত জরুরি। আমাদের নামীদামী মেকআপ প্রোডাক্টগুলি তখনই আমাদের ত্বককে গ্লো করবে, যখন তা ব্যবহারের জন্য আমাদের কাছে ভালো এবং পরিষ্কার অ্যাপ্লিকেশন টুল থাকবে। তাই ভালো মানের মেক আপ ব্রাশ এবং মেক আপ স্পঞ্জের যত্ন নেওয়া উচিত।

Published by:Sanjukta Sarkar
First published: