বর্ষাকালে কী ভাবে ত্বকের উজ্জ্বলতা বজায় রাখবেন? রইল আপনার অজানা কিছু টিপস!

এই বর্ষাকালই আবার আপনার ত্বকের জন্য দুঃস্বপ্ন হয়ে উঠতে পারে।

এই বর্ষাকালই আবার আপনার ত্বকের জন্য দুঃস্বপ্ন হয়ে উঠতে পারে।

  • Share this:

অবশেষে গরমের ক্লান্তি মিটিয়ে দরজায় কড়া নাড়ছে বর্ষা। আবহাওয়া দফতরের তরফে ইতিমধ্যেই জানানো হয়েছে, আগামী ৩ জুনের মধ্যে দক্ষিণ-পশ্চিম বর্ষার প্রভাব দেখা যেতে পারে কেরলে। গত কয়েক মাসের ভ্যাপসা গরম থেকে ইতিমধ্যেই রক্ষা পেয়েছে দেশের কয়েকটি জায়গা। গরমের অস্বস্তি মেটাতে বর্ষা প্রয়োজন ঠিকই, কিন্তু সেই সঙ্গে আমাদের মনে রাখতে হবে প্রতি মরশুম কিছু না কিছু সমস্যা নিজের সঙ্গে বহন করে আনে। তাই খুশির মধ্যে একেবারেই ভুলে যাবেন না আপনার ত্বককে সুস্থ রাখার কথা। এই বর্ষাকালই আবার আপনার ত্বকের জন্য দুঃস্বপ্ন হয়ে উঠতে পারে। এছাড়া এই মরশুমই আপনাকে বেমানান চেহারা এবং ব্রণ এমনকি নানা ধরণের ত্বকের সমস্যায় ফেলতে পারে।

তবে চিন্তার কোনও কারণ নেই, আপনাকে সমস্ত সমস্যারই সমাধান রয়েছে। তাই বর্ষার মধ্যেও নিজের সৌন্দর্য বজায় রাখতে প্রতি দিনের আপনার ত্বকের যত্নের রুটিনে অন্তর্ভুক্ত করতে হবে এমন কয়েকটি জিনিস, যার একটি তালিকা আপনাদের জন্য এখানে দেওয়া হল:

সানস্ক্রিন এড়িয়ে যাবেন না:

অনেকেই মনে করেন বৃষ্টির দিনে সানস্ক্রিনের প্রয়োজন হয় না। কিন্তু প্রকৃতপক্ষেই এটি একটি ভুল ধারণা। মেঘলা দিনের অর্থ এই নয় যে আপনার ত্বক সূর্যের UV রশ্মি থেকে নিরাপদ। সুতরাং একটি ভালো সানস্ক্রিন লাগাতে একেবারেই ভুলবেন না।

এক্সফোলিয়েট, ক্লিন, টোন এবং ময়শ্চারাইজ করুন:

আপনি যদি ইতিমধ্যে কোনও বিউটি রুটিন অনুসরণ করে থাকেন, তবে আপনি এই ৪টি পদক্ষেপ সম্পর্কে সচেতন হতে পারেন। এক্ষেত্রে প্রথমে আপনার ত্বককে এক্সফোলিয়েট করতে হবে। তার পর পরিষ্কার বা ক্লিন করে নিন, এবার টোনিং করে অবশেষে ময়েশ্চারাইজার লাগিয়ে ফেলুন। এতে আপনার ত্বক বর্ষার মতো মরশুমেও সুস্থ থাকবে।

হাইড্রেটেড থাকুন:

আমরা সবাই শুনেছি, জল ত্বকের প্রতিটি সমস্যার জন্য সেরা ওষুধ। সুতরাং আপনার বর্ষার রুটিনে এই ওষুধটি অন্তর্ভুক্ত করুন। প্রতি দিন কমপক্ষে ২ লিটার জল পান করুন, এটি নিশ্চিত করবে যে ব্রণ এবং ফুসকুড়ির মতো সমস্যা ঘটাতে পারে এমন যে কোনও বিষক্রিয়া থেকে আপনি মুক্ত।

ঘরোয়া প্রতিকার পদ্ধতি বেছে নিন:

প্রসাধনী পণ্যগুলির পরিবর্তে ঘরোয়া বিভিন্ন সামগ্রী প্রতিকারের উপাদান হিসাবে বেছে নিন। আপনি নিজের ঘরেই স্ক্রাবার, ক্লিনজার এবং টোনার তৈরি করতে পারেন। এমনকি মুলতানি মাটি দিয়েও অনেকেই মাস্ক তৈরি করে ফেলতে পারেন।

ন্যূনতম মেকআপ:

যেহেতু বর্ষা মেকআপ ধুয়ে ফেলতে পারে, তাই মেকআপ ছাড়াই বাইরে বেরোনো ঠিক হবে। তবে চাইলে আপনি ওয়ারটারপ্রুফ মেকআপ ব্যবহার করতেই পারেন। কিন্তু মেকআপ করলেও তা যতটা সম্ভব হালকা রাখার চেষ্টা করুন।

Published by:Simli Raha
First published: