• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • Hair Care Tips: বাজারচলতি হেয়ার ডাই নয়, ঘন কালো চুল পেতে হেনার সঙ্গে মেশান এই দুই জাদু উপাদান

Hair Care Tips: বাজারচলতি হেয়ার ডাই নয়, ঘন কালো চুল পেতে হেনার সঙ্গে মেশান এই দুই জাদু উপাদান

Hair Care tips: চুল কালো করার জন্য হেনা ব্যবহার করলে তার সঙ্গে মিশিয়ে নিতে হবে দু'টো উপাদান।

Hair Care tips: চুল কালো করার জন্য হেনা ব্যবহার করলে তার সঙ্গে মিশিয়ে নিতে হবে দু'টো উপাদান।

Hair Care tips: চুল কালো করার জন্য হেনা ব্যবহার করলে তার সঙ্গে মিশিয়ে নিতে হবে দু'টো উপাদান।

  • Share this:

#কলকাতা: কালো যদি মন্দ তবে কেশ পাকিলে কাঁদ কেনে- তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের কবি উপন্যাসের এই তত্ত্বকথা আপাতত আউড়ে লাভ নেই। কারণ নিজের মাথায় পাকা চুল দেখতে কেউ ভালোবাসে না (Hair Care Tips)। তাহলে উপায় কী? বাজারে অবশ্য চটজলদি পাকা চুল ঢেকে দেওয়ার জন্য ডাই বা হেয়ার কালার পাওয়া যায়। যদিও বিভিন্ন জায়গায় লেখালেখির কারণে এখন অনেকেই জেনে গিয়েছেন যে এই সব প্রোডাক্ট চুলের জন্য ঠিক কতটা ক্ষতিকর। কারণ এই সব হেয়ার কালারে থাকে ক্ষতিকর রাসায়নিক সহ অ্যামোনিয়া। যা চুলের রঙ পাল্টে দেওয়ার সঙ্গে সঙ্গে চুলের প্রচুর ক্ষতি করে। এই জন্যই অনেকেই চুল কালো করার জন্য বেছে নিয়েছেন সহজ প্রাকৃতিক উপাদান (Natural Hair Dye)।

কিন্তু সেখানেও সমস্যা কম নেই। বেশিরভাগ ব্যক্তিই অভিযোগ করেছেন যে হেনা ব্যবহার করেও তাঁদের চুল সেভাবে কালো হচ্ছে না। অর্থাৎ যে কুচকুচে কালো রঙ তাঁরা চাইছেন সেরকমটা পাচ্ছেন না। তবে এবার আর সেটা হবে না (Hair Care Tips)। চুল কালো করার জন্য হেনা ব্যবহার করলে তার সঙ্গে মিশিয়ে নিতে হবে দু'টো উপাদান। সেই দু'টো উপাদান মেশালেই মেঘবরণ চুল পাওয়া কোনও ব্যাপারই নয়!

আরও পড়ুন - শীতে গলাব্যথা, গলার খুসখুসানি যেতেই চায় না? আরাম পান ঘরোয়া টোটকায়

একটা কথা এক্ষেত্রে মাথায় রাখতে হবে, হেনা (Henna) বা মেহেন্দি হল একদম প্রাকৃতিক উপাদান (Natural Hair Dye)। ফলে এটা ব্যবহার করলে চুলের ক্ষতি হওয়ার কোনও আশঙ্কা নেই। হেনা একটি প্রাকৃতিক কন্ডিশনার ও এটি স্কাল্পের জন্যও ভালো।

হেনার (Henna) মধ্যে মেশাতে হবে ব্ল্যাক টি বা কালো চা। দিতে হবে একটি ডিমের কুসুম ও এক চা চামচ লেবুর রস। যদি ডিমে অ্যালার্জি থাকে বা গন্ধ লাগে তাহলে তার পরিবর্তে এক টেবিল চামচ দই নেওয়া যায়। এবার এর মধ্যে মেশাতে হবে এক চা চামচ কফি পাউডার ও এক চা চামচ আমলা পাউডার। এতেই মনের মতো ঘন কালো রঙ নিশ্চয়ই পাওয়া যাবে (Natural Hair Dye)।

আরও পড়ুন - কোভিড থেকে সেরে উঠেছেন? কত দিনের মধ্যে ফের শুরু করা যাবে শরীরচর্চা?

এই হেনার মিশ্রণ সারা রাত ধরে রেখে দিতে হবে যাতে সব উপাদান ভালো ভাবে মিশে যায়। পরের দিন এই হেনা (Henna) চুলে লাগিয়ে দুই ঘণ্টা মতো রেখে দিয়ে ধুয়ে ফেলতে হবে। সেই দিন আর শ্যাম্পু না করাই ভালো (Hair Care Tips)। এমনি জল দিয়ে চুল ধুয়ে নিয়ে পরের দিন শ্যাম্পু করা যায়।

Published by:Ananya Chakraborty
First published: