Home /News /life-style /
Saraswati Puja Celebration: কেন সরস্বতী পুজো মানেই বাসন্তী রঙের পোশাক! জানেন হলুদ রঙের তাৎপর্য?

Saraswati Puja Celebration: কেন সরস্বতী পুজো মানেই বাসন্তী রঙের পোশাক! জানেন হলুদ রঙের তাৎপর্য?

Basant Panchami 2022: ভারতীয় আচার অনুষ্ঠানে হলুদ রঙ মানেই তা শুভ, প্রজ্ঞা এবং শিক্ষার সঙ্গে গভীরভাবে জড়িত এই রঙ।

  • Share this:

    #নয়াদিল্লি: ঋতুরাজ বসন্ত! হাড়মজ্জা কাঁপানো শৈত্যপ্রবাহের পরে যে উষ্ণতা আসে তার রঙ তো হলুদই! আজ, ৫ ফেব্রুয়ারি দেশজুড়ে পালিত হচ্ছে বসন্ত পঞ্চমী (Basant Panchami), সরস্বতীপুজো (Saraswati Puja)। আর মাসখানেকের মধ্যে আসবে এই ঋতুর সেরা উৎসব, রঙের উৎসব, দোল উৎসব! গ্রামীণ ভারত জুড়ে সরষের খেতে উজ্জ্বল হলুদ ফুল ফোটার সময়ই বসন্ত পঞ্চমী হয়। মজার বিষয় হল, বসন্তের ফুলের রঙ হলুদ বা কমলাই হয় বেশিরভাগ ক্ষেত্রে। বিশ্বজুড়ে ড্যাফোডিল সহ অসংখ্য বসন্তের ফুলের রঙ হলুদ। শীতের শেষ আর বসন্তের শুরু (Saraswati Puja Celebration) মানেই গাঁদাফুলের ছড়াছড়ি, পাল্লা দিয়ে আসে পলাশ, অশোক, রাধাচূড়া, কৃষ্ণচূড়া। প্রেমের রঙ যদি হয় লাল, বসন্তের রঙ হলুদ হবে না কেন?

    আরও পড়ুন- ছেলেমেয়ের জন্য বাড়িতেই রাঙিয়ে তুলুন বাসন্তী পাঞ্জাবী ও শাড়ি, রইল সহজ পদ্ধতি

    দেবী সরস্বতী নিজে শ্বেতশুভ্র হলেও তাঁর পছন্দের রঙ হলুদ। অঞ্জলির ফুল হাতে আজ (Saraswati Puja Celebration) হলুদ শাড়ি পাঞ্জাবীরা ভিড় জমাবে প্যান্ডেলে। সরস্বতীপুজোয় বাসন্তী বা হলুদ রঙের পোশাক পরাটা যেন উৎসবেরই অঙ্গ হয়ে গিয়েছে। ভারতীয় আচার অনুষ্ঠানে হলুদ রঙ মানেই তা শুভ, প্রজ্ঞা এবং শিক্ষার সঙ্গে গভীরভাবে জড়িত এই রঙ।

    দত্তাত্রেয়, দক্ষিণামূর্তি, এবং গুরু বৃহস্পতি পুরাণ অনুযায়ী জ্ঞান প্রদানের সঙ্গে যুক্ত এই চরিত্রদের হিন্দুধর্মে হলুদ পোশাকেই দেখানো হয়েছে। সরস্বতী (Saraswati Puja Celebration) বিদ্যা ও শিল্পচর্চার আধার শক্তি রূপেই পূজিত, জ্ঞানের দেবী হিসেবে তাঁর অঞ্জলিতেও তাই প্রাধান্য পায় হলুদ রঙের ফুল। বাসন্তী শাড়ি থেকে কবজি ডোবানো হলুদ খিচুড়ি, সর্বত্রই বসন্ত রঙের উষ্ণতা।

    আরও পড়ুন- আসছে প্রেমের সপ্তাহ! প্রিয় মানুষের জন্য কীভাবে সাজিয়ে রাখবেন গোলাপ বা চুম্বন?

    বসন্ত পঞ্চমীতে রাজস্থানের বাসিন্দাদের জুঁইয়ের মালা পরার রীতি রয়েছে। মহারাষ্ট্রে নবদম্পতিরা বিয়ের পরে প্রথম বসন্ত পঞ্চমীতে হলুদ পোশাক পরেই মন্দিরে প্রার্থনার জন্য উপস্থিত হয়। হলুদ পাগড়ি পরা পঞ্জাবের ঐতিহ্য। আর বসন্ত পঞ্চমীতে শিব পার্বতীর পুজোয় হলুদ চাল বা ‘মিঠা চাওয়াল’ খাওয়া হলুদ পোশাক পরা উত্তরাখণ্ডের রীতি।

    আপনি বেছে রেখেছেন তো, কোন হলুদ পোশাকে সাজাবেন নিজেকে?

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Basanta Panchami 2022, Saraswati Puja 2022

    পরবর্তী খবর