• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • ড্যাম্প ধরা সিলিং এবং নোনা ধরার সমস্যা থেকে বাঁচুন, নির্ভরযোগ্য টেরেস ওয়াটারপ্রুফিং

ড্যাম্প ধরা সিলিং এবং নোনা ধরার সমস্যা থেকে বাঁচুন, নির্ভরযোগ্য টেরেস ওয়াটারপ্রুফিং

কখনও কী ভেবেছেন যে আপনার বাড়ি এত ড্যাম্প কেন এবং প্রতি বছর কেমিক্যাল ওয়াটারপ্রুফিং করানোর পরেও কেন এত নোনা ধরার সমস্যা হচ্ছে? তাহলে এই বিষয়গুলি আপনার জেনে রাখা উচিত

কখনও কী ভেবেছেন যে আপনার বাড়ি এত ড্যাম্প কেন এবং প্রতি বছর কেমিক্যাল ওয়াটারপ্রুফিং করানোর পরেও কেন এত নোনা ধরার সমস্যা হচ্ছে? তাহলে এই বিষয়গুলি আপনার জেনে রাখা উচিত

কখনও কী ভেবেছেন যে আপনার বাড়ি এত ড্যাম্প কেন এবং প্রতি বছর কেমিক্যাল ওয়াটারপ্রুফিং করানোর পরেও কেন এত নোনা ধরার সমস্যা হচ্ছে? তাহলে এই বিষয়গুলি আপনার জেনে রাখা উচিত

  • Share this:

    ক্রান্তীয় আবহাওয়ায় বসবাস করার মানেই হল আপনার বাড়ির ছাদ এবং বাইরের সমস্ত অংশকে বর্ষার মরসুমে বৃষ্টির মোকাবিলা করতে হয়। ছাদেই মূলত বৃষ্টির জল জমে থাকে এবং দীর্ঘদিন এই দিকে নজর না দিলে, সেই জমা জল ছাদের বিভিন্ন ফাটল এবং ছিদ্রের মাধ্যমে চুঁইয়ে ঘরের ভিতরে চলে আসতে পারে, যার ফলে বাড়ির সিলিং এবং দেওয়ালের গায়ে জলে ভেজার মতো দাগ সৃষ্টি হয়। এর ফলে শুধু ঘরের সৌন্দর্যই নষ্ট হয় না, বরং তার পাশাপাশি গোটা বাড়ির পরিকাঠামোর মজবুতির সাথেও আপস করা হয়।

    ছাদের ওয়াটারপ্রুফিং করার বাজার চলতি পদ্ধতিগুলির মধ্যে রয়েছে চিনের মোজাইক টাইলস বসানো, ব্রিক এবং মর্টার স্লোপিং, পৃষ্ঠতলে অ্যাজফাল্ট লেপন করা বা সিমেন্টের সাথে কেমিক্যাল মিশিয়ে একটি সীলিং প্রদানকারী আস্তরণ তৈরি করা। কিন্তু এই পদ্ধতিগুলি প্রয়োগ করলে আপনি অস্থায়ী এবং ভরসার অযোগ্য উপাদানগুলির উপরে নির্ভর করতে বাধ্য হবেন, অদক্ষ কন্ট্র্যাক্টরের কাজ আপনার সমস্যা আরও বাড়িয়ে তুলবে, এবং তার উপরে বর্ষার মরসুমের মাঝে খরচসাপেক্ষ মেরামতির ঝক্কি তো রয়েছেই। উপরের এই প্রতিটি সমস্যা আপনার জীবনে অকারণ অশান্তি ও হতাশা নিয়ে আসতে পারে, যা আপনি সহজেই এড়াতে পারেন।

    ছাদের এমন ওয়াটারপ্রুফিং পদ্ধতি বেছে নিন যার উপরে চোখ বন্ধ করে ভরসা করা যায়

    ছাদের ভরসাযোগ্য ওয়াটারপ্রুফিং করানোর মাধ্যমে আপনি বর্ষাকালে জল চুঁইয়ে পড়ে দেওয়া ভিজে যাওয়ার সমস্যা থেকে মুক্তি পেতে পারেন, এটি ইনসুলেশন প্রদান করার পাশাপাশি এবং বাড়িকে নোনা ধরার হাত থেকেও সুরক্ষিত রাখে।

    আল্টিমেট প্রোকেটশানের মতো ছাদের একটি দুর্দান্ত ওয়াটারপ্রুফিং ট্রিটমেন্ট সম্পর্কে ভেবে দেখুন। তাই বৃষ্টি শুরু হওয়ার আগেই, ছাদের জন্য ভালো মানের ওয়াটারপ্রুফিং সমাধানে বিনিয়োগ করুন। এটি শুধু আপনার বাড়িকে জলের ক্ষতির হাত থেকেই বাঁচাবে না, বরং তার পাশাপাশি আপনার বাড়ির পরিকাঠামো সুরক্ষিত রাখার মাধ্যমে দীর্ঘমেয়াদে আপনার প্রচুর টাকা সাশ্রয় করতেও সাহায্য করবে।

    ছাদের জন্য সবচেয়ে কার্যকর সমাধানগুলি

    যদিও বাজারে হাজার রকমের বিকল্প মজুত রয়েছে, তবে ছাদের যে কোনও কার্যকর ওয়াটারপ্রুফিং সমাধানের মূল উদ্দেশ্য হল আপনাকে সাশ্রয়ী মূল্যে দীর্ঘ মেয়াদী ও ভরসাযোগ্য সুরক্ষা প্রদান করা। Asian Paints SmartCare রেঞ্জ নিয়ে এসেছে Damp Proof এবং Damp Proof Ultra - এই দুই ধরনের অ্যাক্রিলিক কেমিস্ট্রি-ভিত্তিক সমাধান, এগুলি এমন ভাবে ডিজাইন করা হয়েছে যাতে তারা ভারতীয় পরিকাঠামো অনুযায়ী সব ধরনের ওয়াটারপ্রুফিং চাহিদা পূরণ করতে সক্ষম হয়।

    এদের অনন্য হিট-রিডাকশন ফর্মুলা পৃষ্ঠতলের তাপমাত্রা খুব সুন্দর ভাবে কমিয়ে রাখে। Damp Proof সমাধানটি ১০-ডিগ্রী পর্যন্ত সার্ফেস টেম্পারেচার রিডাকশন (STR*) প্রদান করে, আবার Damp Proof Ultra সমাধানটি ১২-ডিগ্রী পর্যন্ত STR প্রদান করে। এই কার্যকরী হিট রিফ্লেক্টিভ প্রযুক্তির সৌজন্যে, অতিরিক্ত তাপ পৃষ্ঠতল থেকে প্রতিফলিত হয়ে চলে যায়, এবং এর ফলে আপনার বাড়ির ভিতরের অংশ শীতল থাকে।

    বহু বছর পর্যন্ত বর্ষার মরসুমে এই সুরক্ষা প্রদান অবিরত থাকে কারণ SmartCare Damp Proof –এ রয়েছে ইলাস্টোমেরিকের গুণ, যা বাকিদের চেয়ে উন্নত প্রক্রিয়ায় সব রকমের ফাটল ভরাট করতে বা পূরণ করতে সাহায্য করে, এর ফলে জল চুঁইয়ে পড়ার সমস্যা এড়ানো সম্ভব হয়। এছাড়াও, এর অ্যাব্রেশন রেজিস্টেন্সে রয়েছে গ্লাস ফাইবার, যা একে আরও শক্তিশালী বানিয়ে তুলেছে এবং তার পাশাপাশি একে দীর্ঘদিন টিকে থাকতে সাহায্য করে।

    এই ট্রিটমেন্টের সাথে আপনার ছাদের জন্য পাবেন একদম অনন্য দীর্ঘ মেয়াদী নিশ্চয়তা, যার দরুণ প্রতি বছর আপনার বাড়ির ছাদের ওয়াটারপ্রুফিং করার দরকার হবে না এবং সেই নিয়ে আপনাকে দুশ্চিন্তাও করতে হবে না। আপনি Damp Proof এর ক্ষেত্রে ৮-বছরের ওয়ারেন্টি* এবং Damp Proof Ultra এর ক্ষেত্রে ১০-বছরের ওয়ারেন্টি* পাবেন।

    আরও জানতে দেখে নিন

    - https://www.asianpaints.com/products/waterproofing-solutions.html.

    Asian Paints এর তরফে Studio18 দ্বারা এই নিবন্ধ তৈরি করা হয়েছে।

    Published by:Ananya Chakraborty
    First published: