• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • Tomato Price Hike: দাম বেড়ে যাওয়ায় হেঁশেলে টান? টম্যাটোর বদলে এই কয়েকটি জিনিসেও ফিরতে পারে রান্নার স্বাদ!

Tomato Price Hike: দাম বেড়ে যাওয়ায় হেঁশেলে টান? টম্যাটোর বদলে এই কয়েকটি জিনিসেও ফিরতে পারে রান্নার স্বাদ!

টম্যাটোর অনন্য স্বাদ অপূরণীয় হলেও আমরা কিন্তু বিকল্প কিছু জিনিস ব্যবহার করে এই সমস্যা সমাধান করতে পারি।

টম্যাটোর অনন্য স্বাদ অপূরণীয় হলেও আমরা কিন্তু বিকল্প কিছু জিনিস ব্যবহার করে এই সমস্যা সমাধান করতে পারি।

টম্যাটোর অনন্য স্বাদ অপূরণীয় হলেও আমরা কিন্তু বিকল্প কিছু জিনিস ব্যবহার করে এই সমস্যা সমাধান করতে পারি।

  • Share this:

#কলকাতা: রাজধানীতে হঠাৎ করে টম্যাটোর দাম বেড়ে (Tomato Price Hike) যাওয়ায় সাধারণ মানুষের হেঁশেলেতে টান ধরেছে। তাই প্রতিদিনের খাবারে টম্যাটোর ব্যবহার এখন বাতুলতা মাত্র। স্থানীয় বাজারে টম্যাটো প্রতি কেজির দাম ১০০ টাকা। সম্ভবত কর্নাটক, অন্ধ্রপ্রদেশ এবং তামিলনাড়ুর কিছু অংশে বৃষ্টি ও বন্যা প্রতিদিনের বাজারে টম্যাটোর দাম বাড়িয়ে দিচ্ছে। তবে টম্যাটোর অনন্য স্বাদ অপূরণীয় হলেও আমরা কিন্তু বিকল্প কিছু জিনিস ব্যবহার করে এই সমস্যা সমাধান করতে পারি।

আরও পড়ুন: বিদ্যুতের গ্রাহকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি সাবসিডির টাকা ট্রান্সফার করবে সরকার

কাঁচা আমের গুঁড়ো বা আমচুর

এর স্বাদ অনেকটাই টম্যাটোর মতো টক এবং মিষ্টি। আর তুলনামূলক দামে সস্তা বলে সহজেই পাওয়া যায়। তরকারি হোক বা যে কোনও ধরনের রান্না- এই আমচুর গুঁড়ো ব্যবহার করা যায়।

তেঁতুল

টম্যাটোর (Tomato Price Hike) পরিবর্তে আরেকটি উপাদান যা আমরা ব্যবহার করতে পারি তা হল তেঁতুলের ক্বাথ। এটি ব্যবহার করা সহজ, এবং সে ক্ষেত্রে আমাদের যা করতে হবে তা হল ১৫-২০ মিনিটের জন্য কিছু তেঁতুল ভিজিয়ে রাখতে হবে। এর পর তেঁতুলের নরম অংশটি বের করে নিয়ে বীজ থেকে আলাদা করে রাখতে হবে। তরকারি হোক বা যে কোনও ধরনের রান্না, অল্প পরিমাণ ক্বাথ দিলেই সুস্বাদু রান্না তৈরি। তবে রান্নার সময় প্রয়োজন অনুসারে ব্যবহার করাই ভালো, নয় তো রান্নার স্বাদ নষ্ট হতে পারে। তেঁতুলের আরেকটি গুণ হল এটি ঝোলজাতীয় রান্নাকে ঘন করতে সাহায্য করে।

আরও পড়ুন: দেশে আসতে চলেছে ক্রিপ্টোকারেন্সি বিল; জেনে নিন এর ব্যবহার নিয়ে কোন দেশে কী আইন রয়েছে!

আমলকী

শীতের আগমনের সঙ্গে সঙ্গেই সুস্বাদু রান্না প্রস্তুত করতে আমরা টম্যাটোর পরিবর্তে তাজা আমলকীও ব্যবহার করতে পারি। তবে এতেও টকের পরিমাণ খুব বেশি, তাই তরকারিতে যোগ করার সময় পরিমাণের বিষয়ে সতর্ক থাকতে হবে। এটি সাধারণত রান্নার আগে চিনির সঙ্গে জলে ভিজিয়ে রাখার পরামর্শ দেওয়া হয়, তার পর রান্নায় ব্যবহার করতে হয়।

লাউ

ঝোলে একই রকম ঘন ভাবে জন্য আমরা টম্যাটোর জায়গায় লাউ যোগ করতে পারি। যদিও টক স্বাদের সঙ্গে এর কোনও মিল নেই, তাই সঠিক টক স্বাদ পেতে আমাদের একই সঙ্গে অন্য কোনও টক স্বাদ যুক্ত জিনিস ব্যবহার করত হবে। সে ক্ষেত্রে কাঁচা আমের গুঁড়ো বা তেঁতুল ব্যবহার করা যায়।

আরও পড়ুন: লাইফ ইনস্যুরেন্স পলিসি সবার দরকার; শুধু করার আগে যা মাথায় রাখতে হবে!

দই

টম্যাটোর জায়গায়  (Tomato Price Hike) আমরা সাদা দইও যোগ করতে পারি। দইয়ের অম্ল গন্ধ মশলার সঙ্গে ভালো ভাবে মিশে যায় এবং একই রকম স্বাদ দেয়। রান্নার স্বাদ আরও নিখুঁত করতে ২-৩ দিনের পুরনো দইও যোগ করা যায়।

Published by:Dolon Chattopadhyay
First published: