Home /News /business /

Electricity Amendment Bill: বিদ্যুতের গ্রাহকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি সাবসিডির টাকা ট্রান্সফার করবে সরকার

Electricity Amendment Bill: বিদ্যুতের গ্রাহকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি সাবসিডির টাকা ট্রান্সফার করবে সরকার

নতুন বিদ্যুৎ সংশোধন বিল অনুসারে সরকারের তরফে বিদ্যুতের গ্রাহকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি সাবসিডির টাকা ট্রান্সফার করা হবে।

  • Share this:

#নয়াদিল্লি: ২৯ নভেম্বর থেকে সংসদে শুরু হবে শীতকালীন অধিবেশন (Parliament Winter Session)। এই অধিবেশনে কেন্দ্রীয় সরকারের তরফে আনা হতে পারে একটি নতুন বিদ্যুৎ সংশোধন বিল (Electricity Amendment Bill)। নতুন বিদ্যুৎ সংশোধন বিলের ড্রাফট প্রায় তৈরি হয়ে গিয়েছে। নতুন বিদ্যুৎ সংশোধন বিল অনুসারে বিদ্যুৎ প্রদানকারী সংস্থাকে সরকারের তরফে কোনও প্রকার সাবসিডি দেওয়া হবে না। নতুন বিদ্যুৎ সংশোধন বিল অনুসারে সরকারের তরফে বিদ্যুতের গ্রাহকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি সাবসিডির টাকা ট্রান্সফার করা হবে। এটি সম্পূর্ণ ভাবে রান্নার গ্যাসের সাবসিডি দেওয়ার প্রক্রিয়ার মতোই হবে। কেন্দ্রীয় সরকারের তরফে নিয়ে আসা হতে চলেছে এই নতুন বিদ্যুৎ সংশোধন বিল।

আরও পড়ুন: দেশে আসতে চলেছে ক্রিপ্টোকারেন্সি বিল; জেনে নিন এর ব্যবহার নিয়ে কোন দেশে কী আইন রয়েছে!

বিদ্যুৎ সংশোধন বিলের প্রভাব-

কেন্দ্রীয় সরকারের এই নতুন বিদ্যুৎ সংশোধন বিলের প্রভাব সরাসরি পরবে বিদ্যুতের উপভোক্তাদের ওপর। এখনও পর্যন্ত রাজ্য সরকার বিদ্যুৎ প্রদানকারী সংস্থাকে অগ্রিম সাবসিডি দেয়। এই সাবসিডি অনুযায়ী বিদ্যুতের বিলের দাম নির্ধারণ করা হয়। নতুন বিল অনুসারে বিদ্যুৎ প্রদানকারী সংস্থাগুলোকে আর সাবসিডি দেওয়া হবে না। এর সরাসরি প্রভাব পরতে পারে বিদ্যুতের গ্রাহকদের ওপর। নতুন বিলের মাধ্যমে বিদ্যুতের গ্রাহকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি সাবসিডির টাকা ট্রান্সফার করা হবে। কিন্তু এখনও পর্যন্ত এই বিষয়টি পরিষ্কার নয় যে কোন গ্রাহক সাবসিডি পাবে আর কোন গ্রাহক সাবসিডি পাবে না।

আরও পড়ুন: লাইফ ইনস্যুরেন্স পলিসি সবার দরকার; শুধু করার আগে যা মাথায় রাখতে হবে!

বিদ্যুৎ সংশোধন বিল আনার কারণ-

বর্তমানে ভারতের বিভিন্ন বিদ্যুৎ প্রদানকারী সংস্থা লোকসানের মধ্যে রয়েছে। প্রায় ৯৫ হাজার কোটি টাকা বাকি পড়ে রয়েছে। এর ওপরে সাবসিডি পেতেও দেরি হয়। এর ফলে সঙ্কটের মধ্যে রয়েছে বিভিন্ন বিদ্যুৎ প্রদানকারী সংস্থা। এই সঙ্কট থেকে বিদ্যুৎ প্রদানকারী সংস্থাকে বাঁচানোর জন্য কেন্দ্রীয় সরকারের তরফে নিয়ে আসা হচ্ছে বিদ্যুৎ সংশোধন বিল।

আরও পড়ুন: যেমন সুরক্ষিত, তেমনই বেশি রিটার্ন; এক নজরে দেখে নিন রিজার্ভ ব্যাঙ্কের রিটেল ডায়রেক্ট স্কিম!

কারা পাবে সাবসিডি-

কেন্দ্রীয় সরকারের নতুন সংশোধন বিলে বিভিন্ন ধরনের বিষয় এখনও স্পষ্ট নয়। এর মধ্যে একটি প্রধান বিষয় হল কারা পাবে সাবসিডির টাকা। বিদ্যুতের বিল বাড়ির মালিক, দোকানের মালিক এবং জমির মালিকের নামে আসে, সুতরাং এদের সাবসিডি পেতে কোনও সমস্যা হবে না। কিন্তু যারা ভাড়া বাড়িতে থাকে তাদের কী ভাবে দেওয়া হবে সাবসিডি সেই বিষয়টি স্পষ্ট নয়। ভাড়া বাড়িতে থাকা লোকের সংখ্যা খুব একটা কম নয়। এছাড়াও আরেকটি বড় বিষয় হল ভারতের বিভিন্ন গ্রামে মিটার ছাড়াই দেওয়া হয় বিদ্যুৎ। এক্ষেত্রে সরকারের তরফে কী ভাবে নেওয়া হবে বিদ্যুতের বিল এবং দেওয়া হবে সাবসিডি তারও উত্তর এখনই মিলছে না।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Electricity Amendment Bill, Electricity Subsidy

পরবর্তী খবর