Home /News /life-style /
Aromatherapy: বাড়িতে ব্যবহার করুন সঠিক সুগন্ধি, গ্রীষ্মে শরীর-মন হবে ফুরফুরে, দেখুন কোনটা বেছে নেবেন!

Aromatherapy: বাড়িতে ব্যবহার করুন সঠিক সুগন্ধি, গ্রীষ্মে শরীর-মন হবে ফুরফুরে, দেখুন কোনটা বেছে নেবেন!

ঠিকঠাক সুগন্ধির ব্যবহার প্রখর গ্রীষ্মেও শীতল অনুভূতি নিয়ে আসতে পারে

ঠিকঠাক সুগন্ধির ব্যবহার প্রখর গ্রীষ্মেও শীতল অনুভূতি নিয়ে আসতে পারে

Aromatherapy: ভাল গন্ধ মনের তন্ত্রীকে ছুঁয়ে যায়। ফলে ইন্দ্রিয় তো রিচার্জ হয়ই, উদ্দীপিত হয় আবেগ।

  • Share this:

ঘর মানে শান্তির নীড়। সারাদিনের শেষে বাড়িতে ঢুকতেই যদি সুগন্ধ নাকে আসে তাহলে মুহূর্তে সব ক্লান্তি দূর হয়ে যায়। ভালো হয়ে যায় মন। মেজাজ হয়ে ওঠে ফুরফুরে। গরমকালে এক ধরনের অজানা অলসতা ঘিরে ধরে। অল্প পরিশ্রমেই শরীর ক্লান্ত হয়ে যায়। সুগন্ধ এই অজানা ‘শত্রুর’ বিরুদ্ধেও লড়াই চালায়। আসলে ভাল গন্ধ মনের তন্ত্রীকে ছুঁয়ে যায়। ফলে ইন্দ্রিয় তো রিচার্জ হয়ই, উদ্দীপিত হয় আবেগ। সবচেয়ে বড় কথা, ঠিকঠাক সুগন্ধির ব্যবহার প্রখর গ্রীষ্মেও শীতল অনুভূতি নিয়ে আসতে পারে।

লেমনগ্রাস: মনকে তৎক্ষণাৎ ভালো করে দিতে এর জুড়ি নেই। তাই বিশ্বব্যাপী এভারগ্রিন অ্যারোমার তকমা পেয়েছে লেমনগ্রাস। ক্লান্তি এবং অবসাদের জোড়া ফলাকে মুহূর্তে ছিন্নভিন্ন করে দিতে পারে লেমনগ্রাসের দুটো ফোঁটা। গরমকালে নিখুঁত অন্দরসজ্জার সঙ্গে এর সুগন্ধ বাড়িঘরে আলাদা মাত্রা যোগ করে।

ইউক্যালিপটাস: ইউক্যালিপটাসের গন্ধ হালকা অথচ তীব্র। অনেকটা পুদিনা এবং কাঠের গন্ধ যোগ করলে যেমন দাঁড়ায়, সেরকম। এদেশের প্রখর গ্রীষ্ম এবং উষ্ণ জলবায়ুর জন্য ইউক্যালিপটাসের সুগন্ধ একেবারে যথাযথ। ঘরকে প্রাণবন্ত তো করেই সঙ্গে নিমেষে ক্লান্তিও দূর করে ইউক্যালিপটাস।

আরও পড়ুন : গরমে যৌন উদ্দীপনাও তলানিতে? রোজ একবাটি দই খান

ইজিপশিয়ান কটন: একে নতুন যুগের অ্যারোমা বলা হয়। কাঠ, ওজন এবং কস্তুরীর গন্ধ মিলেমিশে এ এক মনমাতানো সুবাস। গোটা বাড়িতে শীতল এবং প্রশান্তির অনুভূতি ছড়িয়ে দেয় ইজিপসিয়ান কটন। বাড়ির পরিবেশে মঙ্গল এবং শান্তির বার্তা বয়ে যায়।

ফ্লোরাল এবং ফ্রুটি টোন: এই গ্রীষ্মে রাস্পবেরি, ডালিম, ডুমুর, বেরি ইত্যাদির অসংখ্য তাজা ফুল এবং ফলের অ্যাকর্ডও ব্যবহার করা যায়। এই ধরনের সুগন্ধগুলি একইসঙ্গে সতেজ এবং আকর্ষণীয়।

আরও পড়ুন : আদার সঙ্গে এই জিনিসটা শুধু মেশাতে হবে, কয়েক সপ্তাহে কমিয়ে দেবে পেটের চর্বি!

সঠিক পণ্য ব্যবহার করতে হবে: সঠিক সুগন্ধ বেছে নেওয়াটা গুরুত্বপূর্ণ। কোন স্থানে কোন সুগন্ধ ব্যবহার করা হচ্ছে সেটাও খেয়াল রাখতে হবে। এক্ষেত্রে অনেক পরিবারেরই প্রথম পছন্দ হল রিড ডিফিউজার। বিদ্যুতের কোনও প্রয়োজন নেই। পরিচালনা করাও নিরাপদ। শুধুমাত্র ডিফিউজার তেলের ভিতরে রিড লাঠিগুলোকে ঢুকিয়ে দিতে হবে। ১০টি লাঠি সহ একটি সাধারণ রিড ডিফিউজার ৭৫ দিন কাজ করতে পারে।

আরও পড়ুন : উচ্চরক্তচাপ ও ব্লাড শুগারকে নিয়ন্ত্রণ করতে চান? বেশি করে ধনেপাতা খান

অনেকে সুগন্ধী মোমবাতিও ব্যবহার করেন। মোমের আলো এমনিতেই ঘরে রোম্যান্টিক লুক এনে দেয়। সঙ্গে সুগন্ধী মিশে পুরো জমে ক্ষীর। ব্যবহার করাও সহজ। ঘর তো বটেই বারান্দা, বাগান এমনকী ডেক এলাকাগুলোতেও সুগন্ধী মোমবাতি দিয়ে সাজিয়ে তোলা সহজ।

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: Aromatherapy

পরবর্তী খবর