Aadhaar Card: আধার কার্ডে আপডেট করতে পারছেন না মোবাইল নম্বর? জানুন বিস্তারিত পদ্ধতি

আধার কার্ডে সংশোধন করতে পারছেন না আপনার মোবাইল নম্বর? এখনই জেনে নিন বিস্তারিত পদ্ধতি!

প্রক্রিয়াটির জন্য আপনার আধার কার্ড ব্যতীত কোনও অতিরিক্ত নথির প্রয়োজন নেই।

  • Share this:

#নয়া দিল্লি: আজকের দিনে আমাদের জীবনে সব চেয়ে গুরুত্বপূর্ণ নথি হয়ে উঠেছে আধার কার্ড (Aadhaar Card)। এটি ছাড়া কোনও সরকারি বা বেসরকারি কাজ এখন অসম্পূর্ণ। এছাড়াও বেশ কিছু সরকারি স্কিমের সুবিধা পেতে এবং ITR ফাইল (আয়কর রিটার্ন) ভরতেও প্রয়োজন আধার কার্ডের। সরকারি এবং অন্যান্য বিভিন্ন সংস্থাগুলি প্রদত্ত অনেক অনলাইন পরিষেবাদির জন্য OTP-এর মাধ্যমে আধার কার্ড যাচাইকরণের প্রয়োজন হয়। আর যদি আপনাকে এই পরিষেবাগুলি পেতে হয় তবে আপনার মোবাইল নম্বর Unique Identification Authority of India বা UIDAI ডাটাবেসে আপডেট হওয়া আবশ্যক।

আধারে কী ভাবে মোবাইল নম্বর আপডেট ও সংযুক্ত করবেন?

আপনি যদি নিজের মোবাইল নম্বর আধারটিতে নিবন্ধভুক্ত না করে থাকেন বা আপনার বর্তমানে যে মোবাইল নম্বরটি সংযুক্ত রয়েছে তা পরিবর্তন করতে চান তবে নিকটস্থ আধার কেন্দ্রটিতে গিয়ে আপনি সহজেই তা করতে পারেন। প্রক্রিয়াটির জন্য আপনার আধার কার্ড ব্যতীত কোনও অতিরিক্ত নথির প্রয়োজন নেই। আপনাকে কেবল আপডেটের জন্য একটি আবেদন ফর্ম পূরণ করতে হবে এবং প্রক্রিয়াটির জন্য বায়োমেট্রিক প্রমাণীকরণ করতে হবে।

নিকটতম আধার কেন্দ্রটি কী ভাবে খুঁজবেন?

আপনি uidai.gov.in-এ ভিডিট করে এবং mAadhaar app থেকে দেখতে পারেন আপনার নিকটবর্তী আধার কেন্দ্রটি। এছাড়াও হেল্পলাইন নম্বর ১৯৪৭-এ কল করতে পারেন।

কী ভাবে অনলাইনে আপডেট করবেন মোবাইল নম্বর?

আধার ব্যবহারকারীর তথ্য সুরক্ষার স্বার্থে UIDAI আধার কার্ডগুলিতে অনলাইনে মোবাইল নম্বর আপডেট করা বাতিল করেছে। এখন তাই আধারের সঙ্গে মোবাইল নম্বর আপডেট বা সংযুক্ত করতে হলে আপনার একমাত্র ভরসা আধার কেন্দ্র। তবে আপনি নিজের মোবাইল নম্বর পরিবর্তন বা আপডেট করার জন্য আবেদন ফর্মটি আনলাইনে ডাউনলোড করতে পারেন।

তবে, যদি আপনি আপনার নিজের মোবাইল নম্বরটি আধার তথ্যের মধ্যে আপডেট করে থাকেন, তবে অনলাইনে আপনার ঠিকানার মতো অন্যান্য বিভিন্ন বিবরণ, আপডেট ও পরিবর্তন করতে পারবেন। এক্ষেত্রে আপনাকে যা করতে হবে তা হল, ssup.uidai.gov.in-এ ভিজিট করুন এবং ওয়েবসাইটের হোমপেজে উপলব্ধ ‘Update Aadhaar option’-এ লগ ইন করার পরে নির্দেশাবলী অনুসরণ করুন। আপনাকে আপডেটের জন্য আপনার নতুন ঠিকানার প্রমাণের একটি স্ক্যান করা অনুলিপি আপলোড করতে হবে।

আপডেটের জন্য যে ঠিকানা প্রমাণের প্রয়োজন হবে, যদি তা কারও কাছে না থাকে, সেক্ষেত্রে তাঁরা ‘Update Address via Secret Code’-এই বিকল্প অপশনটি ব্যবহার করতে পারেন।

Published by:Piya Banerjee
First published: