Home /News /life-style /
Daily Exercise: বেশি কিছু নয়, সুস্থ থাকতে রোজ অন্তত এই টুকু সময় বরাদ্দ রাখুন শরীরচর্চার জন্য

Daily Exercise: বেশি কিছু নয়, সুস্থ থাকতে রোজ অন্তত এই টুকু সময় বরাদ্দ রাখুন শরীরচর্চার জন্য

ডাক্তার এবং বিশেষজ্ঞরা বরাবরই শারীরিক সুস্থতা ধরে রাখতে দৈনিক এক্সারসাইজের ওপর জোর দিতে বলেন

ডাক্তার এবং বিশেষজ্ঞরা বরাবরই শারীরিক সুস্থতা ধরে রাখতে দৈনিক এক্সারসাইজের ওপর জোর দিতে বলেন

Daily Exercise: ওজন কমানো থেকে শুরু করে শরীরের চলন ক্ষমতা ধরে রাখতে এই দৈনিক এক্সারসাইজের কোনও বিকল্প হয় না।

  • Share this:

প্রতিদিন অন্তত ৪০ মিনিট করে দৌড়নো বা এক্সারসাইজের মধ্যে থাকা আমাদের শারীরিক ক্ষমতা অনেকটাই বাড়িয়ে দেয় । শারীরিক ও মানসিক উভয় ক্ষেত্রেই সুস্থ জীবনযাপনের গুরুত্ব অপরিসীম । আধুনিক যুগের নানা স্ট্রেস, এলোমেলো খাদ্যাভাস, অফুরান কাজের চাপ এই সব কিছু ব্যালেন্স করতে গিয়ে আমরা শারীরিক সুস্থতার গুরুত্ব সম্পর্কে যথেষ্ট ওয়াকিবহাল হয়ে উঠতে পারি না । ডাক্তার এবং বিশেষজ্ঞরা বরাবরই শারীরিক সুস্থতা ধরে রাখতে দৈনিক এক্সারসাইজের ওপর জোর দিতে বলেন । ওজন কমানো থেকে শুরু করে শরীরের চলন ক্ষমতা ধরে রাখতে এই দৈনিক এক্সারসাইজের কোনও বিকল্প হয় না ।

এক্ষেত্রে যুক্তিসঙ্গত ভাবেই এই প্রশ্নগুলো ওঠা স্বাভাবিক- রোজ কি এক্সারসাইজ করা হয় ? যদি উত্তর হয় হ্যাঁ,  তাহলে ঠিক কত সময় ধরে করা হয় বা কীভাবে করা হয় এই প্রশ্নগুলোও ওঠা স্বাভাবিক । কারণ, প্রতিদিন শুধুমাত্র ১০ মিনিটের জন্য যোগব্যায়াম করা বা প্রতিদিন ১৫ মিনিটের স্কিপিং প্র্যাকটিস আমাদের কাঙ্ক্ষিত ফলাফল নাও দিতে পারে ।

আরও পড়ুন : ১০ বছর পর কলকাতায় ফের পোলিও-র জীবাণু! বাচ্চার জন্য সতর্কতা নিতে জানুন চিকিৎসকের মত

এই বিষয়শ সম্প্রতি নিউট্রিশনিস্ট নমামি আগরওয়াল (Nmami Agarwal) গুরুত্বপূর্ণ মতামত দিয়েছেন । তিনি বলেছেন, আমাদের জন্য প্রতিদিন ন্যূনতম ৪০ মিনিটের শারীরিক এক্সারসাইজ অপরিহার্য । Instagram-এ একটি ভিডিও আপলোড করে তিনি ব্যাখ্যা করেছেন যে, শারীরিক কসরতের প্রথম ধাপ হচ্ছে, ওয়ার্ম আপ । সে ক্ষেত্রে যে কোনও শরীরচর্চার আগে অন্তত ২০ মিনিট সময় ওয়ার্ম আপের জন্য বরাদ্দ রাখা উচিত । তিনি বলেছেন, আমাদের শরীর যে কোনও কসরত শুরু করার অন্তত ২০ মিনিট পর থেকে ফ্যাট ঝরানোর কাজ শুরু করে । তাই ২০ মিনিটের পর থেকে প্রকৃতপক্ষে এক্সারসাইজের কাজ শুরু হয় ।

আরও পড়ুন :  কিছুতেই গ্যাস, অম্বল, পেটফাঁপা থেকে রেহাই পান না? জানুন মুক্তির সহজ উপায়

View this post on Instagram

A post shared by Nmami (@nmamiagarwal)

নমামি জানান, ‘‘পরের বার থেকে ৩০ মিনিটের এক্সারসাইজের পর ক্লান্ত হয়ে গেলে মনে রাখবেন প্রতিদিন অন্তত ৪০ মিনিটের এক্সারসাইজ কিন্তু ভীষণ জরুরি।’’ যাঁরা নিয়মিত শরীর ফিট রাখতে চান বা ওজন কমাতে চাইছেন তাঁদের জন্য এটি বিশেষভাবে গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন : বর্ষা আসার আগেই চুল নিয়ে চিন্তিত? রান্নাঘরের রসুন কিন্তু চুলের যত্নে অব্যর্থ

শারীরিক এক্সারসাইজের পাশাপাশি কিন্তু আমাদের মনও সমান ভাবে যত্নের দাবি রাখে । তাই অতিরিক্ত কাজের চাপ না নেওয়া, সময় মতো ও পর্যাপ্ত পরিমাণে ৭-৮ ঘন্টা ঘুমও দরকার । প্রতিদিন নিয়ম করে সময়মতো ঘুমাতে যাওয়া ফিজিক্যাল এক্সারসাইজের মতোই অত্যন্ত জরুরি রুটিন । এর সঙ্গেই সবুজ শাক-সবজি, পর্যাপ্ত পরিমাণে মরসুমি ফল, পর্যাপ্ত পরিমাণে জল খাওয়াও চালিয়ে যেতে হবে ।

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: Fitness, Physical exercise

পরবর্তী খবর