• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • West Bengal Weather: ৪ দিনে ৪ ডিগ্রি নামল তাপমাত্রা! বঙ্গে আসছে জাঁকিয়ে শীত? হাওয়া অফিস জানাচ্ছে...

West Bengal Weather: ৪ দিনে ৪ ডিগ্রি নামল তাপমাত্রা! বঙ্গে আসছে জাঁকিয়ে শীত? হাওয়া অফিস জানাচ্ছে...

বাংলার আবহাওয়ায় পরিবর্তন

বাংলার আবহাওয়ায় পরিবর্তন

West Bengal Weather: কলকাতায় ৪ দিনে নেমেছে ৪ ডিগ্রি তাপমাত্রা। কালীপুজো ও ভাইফোঁটা পর্যন্ত মনোরম আবহাওয়া অনুভূত হবে।

  • Share this:

#কলকাতা: চলে গেছে বৃষ্টি। এবার শুষ্ক হতে শুরু করেছে বাংলার আবহাওয়া (West Bengal Weather)। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, আপাতত বঙ্গে বৃষ্টির সম্ভাবনা নেই। ফলে ধীরেধীরে নামছে রাতের তাপমাত্রা। ভোরবেলায় বেশ ভালোভাবেই অনুভূত হচ্ছে হালকা শীতের আমেজ। আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, রবিবার রাত থেকে আরও নামবে তাপমাত্রার পারদ। রাতে ও সকালে শীতের আমেজ আরও বেশি করে অনুভূত হবে। তবে জাঁকিয়ে শীত পড়ার কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। তবে, কলকাতায় ৪ দিনে নেমেছে ৪ ডিগ্রি তাপমাত্রা। কালীপুজো ও ভাইফোঁটা পর্যন্ত মনোরম আবহাওয়া অনুভূত হবে।

হাওয়া অফিস জানিয়েছে, সকালে আংশিক কুয়াশা থাকবে রাজ্যের প্রায় প্রতিটি জেলায়। তবে, সোমবার ও মঙ্গলবার দার্জিলিং এবং সিকিমে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানা গিয়েছে। তবে, পশ্চিমের জেলা গুলিতে শীতের আমেজ আরও বেশি করে অনুভূত হবে। রবিবার থেকে রাতের তাপমাত্রা কমতে পারে গোটা বাংলাজুড়েই। যার জেরে সকালের শীতের আমেজ আরও খানিকটা বাড়বে বলে অনুমান আবহাওয়াবিদদের।

আরও পড়ুন: জেলা সভাপতির বিরুদ্ধে মারাত্মক অভিযোগ, কলকাতার দিকে-দিকে পোস্টার! বিড়ম্বনায় BJP

আগামী কয়েকদিনে রাতের তাপমাত্রা কিছুটা কমার ফলে শীতের আমেজ যেমন বাড়বে, একইসঙ্গে সকালের দিকে কুয়াশার দাপট বাড়বে বলে জানিয়েছে হাওয়া অফিস। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপ বর্তমানে শ্রীলঙ্কা উপকূলের কাছাকাছি অবস্থান করছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। এটি ক্রমশ পশ্চিম দিকে আরও এগিয়ে তামিলনাডু উপকূলের দিকে অগ্রসর হবে বলে জানা যাচ্ছে। এই নিম্নচাপ থেকে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত একটি পূবালী অক্ষরেখা রয়েছে। ঘূর্ণাবর্ত রয়েছে লাক্ষাদ্বীপ সংলগ্ন কেরল উপকূলে। এদিকে, আরও একটি ঘূর্ণাবর্ত রয়েছে তামিলনাড়ু উপকূলে। একইসঙ্গে দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে উত্তর-পূর্ব মৌসুমি বায়ুর দাপট রয়েছে। অপরদিকে, উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে ১ নভেম্বর নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে বলে জানানো হয়েছে।

আরও পড়ুন: গোয়া জিততে কৌশল কী, সফরের শেষদিনে এক বক্তব্যেই বুঝিয়ে দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়

তামিলনাড়ু-সহ দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে নিম্নচাপ, ঘূর্ণাবর্ত ও উত্তর পূর্ব মৌসুমি বায়ুর প্রভাবে বৃষ্টি শুরু হয়েছে। আর সেই সূত্রেই আগামী কয়েক দিন প্রবল বৃষ্টি হবে তামিলনাড়ু, পন্ডিচেরি এবং কেরলে। উত্তর পূর্ব মৌসুমি বায়ুর প্রভাবে ৩০ অক্টোবর পর্যন্ত ভারী বৃষ্টির পূর্বাভাস এই এলাকাগুলিতে। অন্ধ্রপ্রদেশ এবং রায়ালাসিমাতেও প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Published by:Suman Biswas
First published: