হোম /খবর /কলকাতা /
ফের নিম্নচাপের সম্ভাবনা, মরশুমের শীতলতম দিনে আবহাওয়ার বড় খবর হাওয়া অফিসের

West Bengal Weather Update: ফের নিম্নচাপের সম্ভাবনা, মরশুমের শীতলতম দিনে আবহাওয়ার বড় খবর হাওয়া অফিসের

কেমন থাকবে আবহাওয়া?

কেমন থাকবে আবহাওয়া?

West Bengal Weather Update: এ পর্যন্ত মরসুমের শীতলতম দিন।‌ কলকাতায় আজ তাপমাত্রা কলকাতায় ১৬ ডিগ্রি সেলসিয়াসের নীচে।

  • Share this:

#কলকাতা: এ পর্যন্ত মরসুমের শীতলতম দিন।‌ কলকাতায় আজ তাপমাত্রা কলকাতায় ১৬ ডিগ্রি সেলসিয়াসের নীচে। আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১৫.৯ ডিগ্রি সেলসিয়াস স্বাভাবিক। গতকাল কলকাতায় তাপমাত্রা ছিল ১৬.২ ডিগ্রি সেলসিয়াস। শীতের আমেজ ফিরলেও আপাতত জাঁকিয়ে শীতের কোন সম্ভাবনা নেই। জেলায় জেলায়  তাপমাত্রা স্বাভাবিক বা তার কাছে। সকালে ও সন্ধ্যায় শীতের আমেজ ফিরেছে। জেলায় জেলায় ফিরছে শীতের আমেজ। তিন চার দিনে ধীরে ধীরে স্বাভাবিক বা তার নীচে নামবে পারদ।

আজ কলকাতায় মূলত পরিষ্কার আকাশ।  সর্বনিম্ন ও সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিক। শীতের আমেজ দিনভর।  সন্ধ্যা ও রাতে হালকা শীতের আমেজ বাড়বে। বৃষ্টির কোন সম্ভাবনা নেই আগামী চার পাঁচ দিনে।

আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১৫.৯ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিক। গতকাল এই তাপমাত্রা ছিল ১৬.২ ডিগ্রি সেলসিয়াস। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮.২ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিক।  কলকাতায় দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিক।

উত্তরবঙ্গে স্বাভাবিকের কাছাকাছি তাপমাত্রা ছিল আপাতত সেই তাপমাত্রায় কোন পরিবর্তন হবে না। দক্ষিণবঙ্গে তাপমাত্রা ধীরে ধীরে কমবে। আগামী  ২-৩ দিনে স্বাভাবিক বা স্বাভাবিকের নিচের দিকে তাপমাত্রা থাকতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের। তবে জাঁকিয়ে শীতের সম্ভাবনা এই মুহূর্তে কলকাতা বা জেলা কোথাও তেমনভাবে নেই বলে অনুমান আবহাওয়াবিদদের। বইবে উত্তুরে হওয়া। আগামী দু-তিন দিনে তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি কমতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের। সকাল সন্ধ্যা জেলায় জেলায় শীতের আমেজ একটু বেশি অনুভূত হবে। কলকাতায় সকাল সন্ধ্যা শীতের আমেজ বাড়বে।

আরও পড়ুন: ‘ডিসেম্বরে ছোট্ট করে দরজা খুলব?’ কাঁথিতে হঠাৎ তীব্র জল্পনা উস্কে দিলেন অভিষেক

বঙ্গোপসাগরে নিম্নচাপের সম্ভাবনা। আজ রবিবার ঘূর্ণাবর্ত তৈরি হবে দক্ষিণ আন্দামান সাগরে। ঘূর্ণাবর্ত সোমবারে নিম্নচাপে পরিণত হবে। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং দক্ষিণ আন্দামান সাগর সংলগ্ন এলাকায় নিম্নচাপ ক্রমশ শক্তিশালী হবে। এরপরের দু তিন দিনে শক্তিশালী হয়ে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে এই নিম্নচাপ। পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে এগিয়ে এর অভিমুখ হবে অন্ধ্রপ্রদেশ ও তামিলনাড়ু -পন্ডিচেরি উপকূল। বৃহস্পতি ও শুক্রবারের মধ্যে এটি  উপকূলের কাছাকাছি পৌঁছতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের। দক্ষিণ ভারত অভিমুখী হওয়ায় সরাসরি এর কোন প্রভাব পড়বে না বাংলায়।

আরও পড়ুন: ডিসেম্বরেই ডায়মন্ড হারবারে বিজয়া সম্মিলনী, অভিষেক গড়ে কীসের ইঙ্গিত শুভেন্দুর

আগামী কয়েক দিন বৃষ্টির সম্ভাবনা দক্ষিণ ভারতের রাজ্যে। কর্ণাটক কেরালা তামিলনাডু এবং লাক্ষাদ্বীপ সহ-সংলগ্ন এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টি বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা। আগামী রবিবার বৃষ্টি বাড়বে নিকোবর দ্বীপপুঞ্জে। সোমবার থেকে প্রবল বৃষ্টির সম্ভাবনা আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে। বুধবার থেকে বৃষ্টি বাড়বে তামিলনাড়ু ও পন্ডিচেরি উপকূল এলাকায়। ঝোড়ো হাওয়া বইবে দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে। দক্ষিণ বঙ্গোপসাগরে ৬০-৭০ কিমি প্রতি ঘন্টায় ঝোড়ো হাওয়া বইতে পারে। বৃহষ্পতিবার ও শুক্রবার অন্ধ্র প্রদেশ তামিলনাড়ু ও পন্ডিচেরি উপকূলে ৭০কিমি বেগে দমকা হাওয়া বইবে।‌ মৎস্যজীবীদের ওই এলাকায় সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

ঘন কুয়াশার সতর্কতা থাকছে পাঞ্জাব ও হিমাচল প্রদেশে আগামী দুদিন প্রবল কুয়াশায় ঢাকতে পারে এই দুই রাজ্য। উত্তর-পশ্চিম ভারতের অন্যান্য রাজ্যেও হালকা থেকে মাঝারি কুয়াশার সম্ভাবনা। আগামী দু দিন কুয়াশা হতে পারে ওড়িশা রাজ্যে ও।  এ ছাড়া উত্তর প্রদেশের কিছু এলাকায় এবং অসাম মেঘালয় মনিপুর মিজোরাম এবং ত্রিপুরাতে আগামী দু -তিন দিন কুয়াশার সতর্কতা থাকছে।

আগামী দু'দিন একই থাকবে তাপমাত্রা। তার পরে মধ্যভারতের রাজ্য গুলিতে তাপমাত্রা কমবে ২-৩ ডিগ্রি সেলসিয়াস । অন্তত দুই থেকে তিন ডিগ্রি তাপমাত্রা কমবে পূর্ব ভারতে র রাজ্যগুলিতেও।  দেশের বাকি অংশে অবশ্য তাপমাত্রা একই রকম থাকবে বলে অনুমান আবহাওয়াবিদদের।

Published by:Suman Biswas
First published:

Tags: Kolkata Weather Report, West bengal weather update