Home /News /kolkata /
West Bengal Weather Update: চোখ রাঙাচ্ছে ঘূর্ণিঝড় ‘অশনি’ ! দোলে দুই বঙ্গে আবহাওয়া কেমন থাকতে পারে? জেনে নিন

West Bengal Weather Update: চোখ রাঙাচ্ছে ঘূর্ণিঝড় ‘অশনি’ ! দোলে দুই বঙ্গে আবহাওয়া কেমন থাকতে পারে? জেনে নিন

West Bengal Weather Update

West Bengal Weather Update

West Bengal Weather Update: এই নিম্নচাপ আন্দামানের কাছাকাছি এসে আরও শক্তিশালী হবে ৷ দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং দক্ষিণ আন্দামান সাগরে এটি সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হবে।

  • Share this:

    কলকাতা: বঙ্গোপসাগরে তৈরি হবে ঘূর্ণিঝড়। এই ঘূর্ণিঝড়ের নাম হবে ‘অশনি’ (Cyclone Asani)। যার নাম দিয়েছে শ্রীলঙ্কা। ইতিমধ্যেই দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি হয়েছে নিম্নচাপ। এই নিম্নচাপ আন্দামানের কাছাকাছি এসে আরও শক্তিশালী হবে ৷ দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং দক্ষিণ আন্দামান সাগরে এটি সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হবে। এমনটাই পূর্বাভাস আবহাওয়া দফতরের (West Bengal Weather Update) ৷

    আগামী সপ্তাহেই আছড়ে পড়তে পারে এই ঘূর্ণিঝড়। যদিও ভারতীয় মৌসম ভবনের শীর্ষ আধিকারিকদের মতে, সম্ভাবনা থাকলেও আদৌও ঘূর্ণিঝড় পশ্চিমবঙ্গের উপকূলে আছড়ে পড়বে কিনা, তা এখনই বলা যাবে না। সে বিষয়ে নিশ্চিত হতে আরও কিছুটা অপেক্ষা করতে হবে।

    আরও পড়ুন-বাড়িতে মারধর না করার স্ত্রী'র আবদার শুনে থ বিচারপতি ! এজলাসে হাসির রোল

    শনিবার এটি সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা। তার আগে এর অভিমুখ থাকবে পূর্ব ও উত্তর-পূর্ব দিকে। সেখান থেকে উত্তর ও উত্তর পশ্চিম দিকে অগ্রসর হবে এই সিস্টেমটি। রবিবার গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। সোমবার ২১ মার্চ এটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে ৷ যে ঘূর্ণিঝড়ের নাম শ্রীলঙ্কার দেওয়া ‘অশনি’। ঘূর্ণিঝড় ক্রমশ উত্তর ও উত্তর-পশ্চিম দিকে প্রাথমিকভাবে এগোলেও পরবর্তীকালে এটি উত্তর-উত্তরপূর্ব দিকে বাঁক নিতে পারে। বুধবার এটির বাংলাদেশ ও মায়ানমার উপকূলে স্থলভাগের প্রবেশ করার সম্ভাবনা রয়েছে। এর সরাসরি প্রভাব পশ্চিমবঙ্গে না পড়লেও এর ফলে প্রচুর জলীয় বাষ্প যুক্ত পারে দক্ষিণবঙ্গের উপকূলীয় জেলাগুলোতে। এর ফলে কিছুটা হলেও আবহাওয়ার পরিবর্তন ঘটতে পারে।

    এদিকে কলকাতায় একইদিনে বেশ কিছুটা তাপমাত্রা বেড়েছে। আপাতত শুষ্ক আবহাওয়া পরিষ্কার আকাশ। বৃষ্টির সম্ভাবনা আপাতত নেই। বসন্তের পরিবেশে গরম আরও বাড়বে। অর্থাৎ দোলের দিন ভালমতোই গরম অনুভূত হওয়ার সম্ভাবনা ৷

    আরও পড়ুন-বউ ফিরে পেলেন প্রেমিক স্বামী, ত্রাতা হাইকোর্ট! মেয়ের পরিবারকে ধমক বিচারপতির

    গরম বাড়ছে। দেশের বেশ কিছু এলাকায়  তাপপ্রবাহ শুরু হয়েছে। তাই শুষ্ক ও পরিষ্কার আকাশেই দোল উৎসব হবে। বৃষ্টির সম্ভাবনা আপাতত নেই পশ্চিমবঙ্গে। নিম্নচাপের প্রভাবে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে ঝড়-বৃষ্টির সর্তকতা রয়েছে।

    উত্তর ও দক্ষিণ বঙ্গের কোথাও বৃষ্টির সম্ভাবনা আপাতত নেই। জেলায় জেলায় সকাল-সন্ধ্যা হালকা শীতের আমেজ থাকলেও ক্রমশ তা কমবে। শহর ও শহরতলির শীতের আমেজ উধাও হবে। আগামী তিন-চার দিনে তাপমাত্রা আরও বাড়তে পারে। দিনের বেলায় গরম আবহাওয়া থাকলেও আর্দ্রতাজনিত অস্বস্তির সম্ভাবনা নেই। কারণ বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ অনেকটাই কম। শুষ্ক বসন্তের আবহাওয়া আগামী কয়েকটা দিন এমনই থাকবে, জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

    Published by:Siddhartha Sarkar
    First published:

    Tags: Weather Forecast, Weather Report

    পরবর্তী খবর